মে মাসে ১৫৭ কোটি টাকার চোরাচালান পণ্য জব্দ

3 months ago 40

গত মে মাসে দেশের সীমান্ত এলাকাসহ অন্যান্য জায়গায় অভিযান চালিয়ে ১৫৭ কোটি ৪২ লাখ ৫০ হাজার টাকা মূল্যের বিভিন্ন চোরাচালান পণ্যসামগ্রী জব্দ করেছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)।

রোববার (৯ জুন) বিজিবি সদরদপ্তরের জনসংযোগ কর্মকর্তা মো. শরীফুল ইসলাম এ তথ্য জানান।

তিনি বলেন, জব্দকৃত চোরাচালান পণ্যের মধ্যে রয়েছে- ৬৬০ গ্রাম সোনা, তিন কেজি ৩৭০ গ্রাম রুপা, এক লাখ ২২ হাজার ৭৮৩টি কসমেটিকস সামগ্রী, দুই হাজার ৬৭৫টি ইমিটেশন গহনা, ১৪ হাজার ৯৮৯টি শাড়ি, ১০ হাজার ৫৭৩টি থ্রিপিস/শার্টপিস/চাদর/কম্বল/তৈরি পোশাক, এক হাজার ৩২১ ঘনফুট কাঠ, এক হাজার ৫৪৬ কেজি চা পাতা, ২৬ হাজার ৯২০ কেজি কয়লা, ৩০০ ঘনফুট পাথর, দুই কেজি ৪৭১ গ্রাম সাপের বিষ, একটি কষ্টি পাথরের মূর্তি, ১৮টি ট্রাক, তিনটি পিকআপ, দুটি প্রাইভেটকার/মাইক্রোবাস, একটি বাস, একটি মাহেন্দ্র/ট্রাক্টর, ২৬টি নৌকা, ৩৩টি সিএনজি/ইজিবাইক, ৮৯টি মোটরসাইকেল এবং ৩৪টি বাইসাইকেল।

এছাড়া জব্দ করা অস্ত্রের মধ্যে রয়েছে একটি পিস্তল, ১১টি গান, একটি ম্যাগাজিন, তিন কেজি ৯৮০ গ্রাম গান পাউডার এবং ছয় হাজার ৯১০ রাউন্ড গুলি।

আরও পড়ুন

এছাড়াও গত মাসে বিপুল পরিমাণ মাদকদ্রব্য জব্দ করেছে বিজিবি। জব্দকৃত মাদক ও নেশাজাতীয় দ্রব্যের মধ্যে রয়েছে- চার লাখ ৪৭ হাজার ৮২৭ পিস ইয়াবা, নয় কেজি ৪২২ গ্রাম ক্রিস্টাল মেথ আইস, ৩৬ কেজি ৩৫২ গ্রাম হেরোইন, ১০ হাজার ৭৬০ বোতল ফেনসিডিল, ২২ হাজার ৬২১ বোতল বিদেশি মদ, ২৯৯ লিটার বাংলা মদ, ৫৯৩ ক্যান বিয়ার, এক হাজার ৫০৩ কেজি গাঁজা, দুই লাখ ৮০৮টি নেশাজাতীয় ট্যাবলেট/ইনজেকশন, দুই হাজার ৯১১ বোতল ইস্কাফ সিরাপ, আট কেজি ৫৮০ গ্রাম কোকেন, এক কেজি আফিম, ৮২০ বোতল এমকেডিল/কফিডিল, ২৫ লাখ ৮৩ হাজার ৬৬১ পিস বিভিন্ন প্রকার ওষুধ, এক লাখ ৬৮ হাজার ৪৮০টি অ্যানেগ্রা/সেনেগ্রা ট্যাবলেট, ১১ বোতল এলএসডি এবং ১১ হাজার ৯৯৫টি অন্যান্য ট্যাবলেট।

এই সময়ে সীমান্তে বিজিবির অভিযানে ইয়াবাসহ বিভিন্ন প্রকার মাদক পাচার ও অন্যান্য চোরাচালানে জড়িত থাকার অভিযোগে ১৭৬ জন চোরাচালানীকে এবং অবৈধভাবে সীমান্ত অতিক্রমের দায়ে ৭৩ জন বাংলাদেশি নাগরিক, আটজন ভারতীয় নাগরিক এবং মিয়ানমারের ৬৪২ জন নাগরিককে আটকের পর তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

টিটি/ইএ

Read Entire Article