মোদীকে ইসলামাবাদ সফরের আমন্ত্রণ জানালো পাকিস্তান

1 month ago 23

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে পাকিস্তান সফরের আমন্ত্রণ জানানো হয়েছে। চলতি বছরের অক্টোবরে ইসলামাবাদে অনুষ্ঠিতব্য সাংহাই কো-অপারেশন অর্গারাইজেশনের (এসসিও) বৈঠক উপলক্ষে মোদীকে এই আমন্ত্রণ জানানো হয়েছে। তবে ভারতীয়য় প্রধানমন্ত্রী এতে সাড়া দেবেন কি না, সেই বিষয়ে এখনো দিল্লির পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে কিছু জানানো হয়নি।

বৃহস্পতিবার (২৯ আগস্ট) পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মুমতাজ জাহরা বালোচ জানান, আগামী ১৫ ও ১৬ অক্টোবর ইসলামাবাদে এসসিও বৈঠক অনুষ্ঠিত হতে চলেছে। এ উপলক্ষে অর্গানাইজেশনের অন্তর্ভুক্ত দেশগুলোর সরকারপ্রধানদের আমন্ত্রণ জানানো হয়েছে।

জাহরা বালোচ আরও জানান, অনেক দেশ এই আমন্ত্রণ গ্রহণ করেছে। তবে ভারতের পক্ষ থেকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর যোগদানের বিষয়ে নিশ্চিত করে কিছু জানানো হয়নি। এসময় ভারতের সঙ্গে পাকিস্তানের সরাসরি কোনো বাণিজ্যিক সম্পর্ক না থাকার বিষয়টি উল্লেখ করেন পাকিস্তানি পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র।

গত বছর এসসিওর একটি সম্মেলন হয়েছিল ভারতের গোয়াতে। সেসময় আমন্ত্রণ জানানো হয়েছিল পাকিস্তানের প্রধানমন্ত্রীকে। তার প্রতিনিধি হিসেবে ওই সম্মেলনে যোগ দিয়েছিলেন পাকিস্তানের তৎকালীন পররাষ্ট্রমন্ত্রী বিলাওয়াল ভুট্টো। তাই দিল্লিও কি এবার কোনো প্রতিনিধি পাঠাবে, নাকি প্রধানমন্ত্রী মোদী নিজে যাবেন, তা এখনো নিশ্চিত হওয় যায়নি।

চলতি বছর জুলাই মাসে কাজাখস্তানের রাজধানী আস্তানায় এর আগে সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশনের ২৪তম শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হয়েছিল। সেখানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর প্রতিনিধিত্ব করেছিলেন পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর। আর ২০২৩ সালে এসসিও সম্মেলনে ভার্চুয়ালি অংশ নিয়েছিল ভারত।

সূত্র: ডন

এসএএইচ

Read Entire Article