যন্ত্রাংশ-কর্মীর অভাবে এয়ারবাসের উৎপাদন বিলম্ব

3 months ago 63

বিশ্বের সবচেয়ে বড় প্লেন নির্মাণকারী প্রতিষ্ঠান হলো এয়ারবাস। কিস্তু কোম্পানিটি সম্প্রতি নতুন করে চাপে পড়েছে যন্ত্রাংশ ও কর্মীর ঘাটতিতে। এ কারণে পরিকল্পনা অনুযায়ী যাত্রীবাহী প্লেন উৎপাদন করতে পারছে না ফ্রান্সের এই কোম্পানিটি।

এমন পরিস্থিতিতে ২০২৪ সালের পুরো ডেলিভারিতে ঝুঁকি তৈরি হবে কি না তা এখনো স্পষ্ট নয়। তবে কয়েকটি সূত্র জানিয়েছে, বছরের দ্বিতীয়ার্ধে কয়েক ডজন প্লেন অ্যাসেম্বলি করতে দেরি হতে পারে।

সূত্র জানিয়েছে, কিছু এয়ারলাইনস এক্ষেত্রে ভুক্তভোগী হতে পারে। অর্থাৎ আরও দেরিতে ডেলিভারি পেতে পারে। যদিও এরই মধ্যে গড়ে দের মাসের মতো সিডিউল পিছিয়েছে।

এ বিষয়ে এয়ারবাসের এক মুখপাত্র আগের প্রান্তিকের কথা উল্লেখ করেন। যেখানে কোম্পানিটি চলতি বছরে ৮০০ প্লেন ডেলিভারি দেওয়ার লক্ষ্যমাত্রার কথা জানায়। এর বেশি কিছু জানাতে তিনি অস্বীকার করেছেন।

যদিও এর আগে সূত্রগুলো জানিয়েছিল, মধ্যমেয়াদি লক্ষ্য পূরণের জন্য যে কোনো বিলম্ব সময়মতো পুনরুদ্ধার করা যেতে পারে, তবে বিলম্বের জন্য যথেষ্ট নিরাপত্তা সংকুচিত হচ্ছে।

এয়ারবাসের প্লেন তৈরির ৮০ শতাংশ কনটেন্ট সাপ্লাই চেইনের ওপর নির্ভরশীল এবং এক্ষেত্রে নয়টি পর্যন্ত স্তর রয়েছে।

চলতি বছরের শুরুর পর এপ্রিল পর্যন্ত এয়ারবাস ২০৪টি প্লেনের ডেলিভারি দিয়েছে। ২০২৬ সাল থেকে মাসে প্লেন তৈরির লক্ষ্যমাত্রা বাড়ানোর পরিকল্পনা করেছে কোম্পানিটি।

সূত্র: রয়টার্স

এমএসএম

 

 

Read Entire Article