যমুনায় ইলিশ ধরায় পাঁচ জেলের কারাদণ্ড

2 hours ago 5

নিষেধাজ্ঞা অমান্য করে যমুনা নদীতে ইলিশ শিকারের দায়ে পাঁচ জেলেকে সাতদিনের কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। সিরাজগঞ্জে গত পাঁচদিনে তাদের এ দণ্ড দেওয়া হয়।

এছাড়া ৫৭টি অভিযান ও ১২টি ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে ১৬টি মামলা, ১৬ হাজার ৭০০ টাকা জরিমানা ও প্রায় এক দশমিক ৫৭ লাখ মিটার অবৈধ জাল জব্দ করে ধ্বংস করে প্রশাসন।

শুক্রবার (১৮ অক্টোবর) সকাল সাড়ে ১০টার দিকে জেলা মৎস্য কর্মকর্তা শাহীনূর রহমান জাগো নিউজকে এ তথ্য নিশ্চিত করেন।

তিনি জানান, মা ইলিশ সংরক্ষণে যমুনা নদী বেষ্টিত সিরাজগঞ্জ সদর, কাজীপুর, বেলকুচি, চৌহালী ও শাহজাদপুরে অভিযান পরিচালনা করেছে উপজেলা প্রশাসন। নিষেধাজ্ঞার সময় এসব এলাকায় সব রকমের ইলিশ সংরক্ষণ, আহরণ, পরিবহন, বাজারজাত ও মজুতকরণ নিষিদ্ধ রয়েছে। আগামী তিন নভেম্বর পর্যন্ত এ অভিযান অব্যাহত থাকবে।

জেলা মৎস্য বিভাগ জানায়, চলতি মাসের ১৩ তারিখ থেকে মা ইলিশ সংরক্ষণে ২২ দিনের নিষেধাজ্ঞা দিয়েছে সরকার। কিন্তু অনেক জেলে এ আদেশ অমান্য করে যমুনা নদীতে ইলিশ শিকারে নামেন। যদিও তালিকাভুক্ত জেলেদের খাদ্য সহায়তা দেওয়া হয়েছে।

চৌহালী উপজেলা প্রশাসন সূত্রে জানা গেছে, এই নিষেধাজ্ঞা অমান্য করে যমুনা নদীতে ইলিশ শিকার করছেন অসাধু ব্যক্তিরা। এমন খবরে বৃহস্পতিবার ২৪ হাজার মিটার কারেন্ট জাল জব্দ করে পুড়িয়ে ধ্বংস করা হয়। একই সঙ্গে জব্দকৃত ৬ কেজি ইলিশ স্থানীয় মাদরাসার এতিমখানায় দেওয়া হয়।

এম এ মালেক/জেডএইচ/জিকেএস

Read Entire Article