রাজশাহীতে দুদিনব্যাপী ‌হাসান আজিজুল হক সাহিত্য উৎসব

2 weeks ago 156

বাংলাদেশ ও ভারতের শতাধিক কবি-সাহিত্যিকের মিলনমেলার মধ্য দিয়ে রাজশাহীতে শুরু হয়েছে দুদিনব্যাপী ‘হাসান আজিজুল হক সাহিত্য উৎসব- ২০২৪’।

শুক্রবার (৩ মে) সকালে রাজশাহী কলেজ মিলনায়তনে এ উৎসবের উদ্বোধন করেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আইবিএস শাখার বঙ্গবন্ধু চেয়ার ও একুশে পদক জয়ী বিশিষ্ট লেখক প্রফেসর সনৎ কুমার সাহা। এরপর ভাষা সংগ্রামী মোশাররফ হোসেন আখুঞ্জী কর্তৃক ‘লেখক’ পত্রিকার মোড়ক উন্মোচন করা হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন লেখক পরিষদের সভাপতি বীর মুক্তিযোদ্ধা প্রফেসর রুহুল আমিন প্রামাণিক।

এসময় লেখক পরিষদের সহ-সভাপতি আকবারুল হাসান মিল্লাতের সঞ্চালনায় স্বাগত বক্তব্য রাখেন লেখক পরিষদের সাধারণ সম্পাদক ড. তসিকুল ইসলাম রাজা।

শুভেচ্ছা বক্তব্য রাখেন হাসান আজিজুল হক সাহিত্য উৎসবের সদস্য সচিব হাসনাত আমজাদ। এসময় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. গোলাম সাব্বির সাত্তার, কবি ও প্রাক্তন সচিব কবি আসাদ মান্নান, পশ্চিমবঙ্গ বাংলা একাডেমির পুরস্কারপ্রাপ্ত বিশিষ্ট কবি মৃদুল দাশগুপ্ত ও অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) তরফদার মো. আক্তার জামীল।

সম্মানিত অতিথি হিসেবে বক্তব্য রাখেন, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড চেয়ারম্যান প্রফেসর ড. অলীউল আলম, রাজশাহী কলেজের অধ্যক্ষ প্রফেসর মো. আব্দুল খালেক, রাজশাহী সরকারি মহিলা কলেজ অধ্যক্ষ প্রফেসর ড. জুবাইদা আয়েশা সিদ্দীকা, ভাষা সংগ্রামী মোশাররফ হোসেন আখুঞ্জী ও বীর মুক্তিযোদ্ধা ডা. মো. আব্দুল মান্নান।

উদ্বোধনী পর্ব শেষে প্রথম সেশনে- কবিতা বিষয়ক আলোচনা ও কবিতা পাঠ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন পোস্ট মাস্টার জেনারেল (অব.) কবি শফিকুল আলম শফিক। এ পর্বে স্বরচিত কবিতা পাঠ করেন মোহাম্মদ কামাল, মাহবুবুর রহমান বাদশাহ, মাহী ফ্লোরা, সালাম তাসির, আউয়াল আনোয়ার, শাহনাওয়াজ প্রামানিক সুমন, স ম তুহিন, মঈন ফারুক, হাবিবুল ইসলাম তোতা, রেহানা জামান, রেহানা সুলতানা শিল্পী, সিকতা কাজল, ওয়ালী উল ইসলাম, মাহফুজ মুজাহিদ, শামীমা নাইস, নাদিম সিনা বাসেত হোসেন প্রামাণিক, সাফওয়ান আমিন, নুরজাহান রহমান নীরা ও লোকমান হোসেন।

দ্বিতীয় সেশনে রজনীকান্ত সেনকে নিয়ে আলোচনা ও গান অনুষ্ঠানে সভাপতিত্ব করেন রাজশাহী বিশ্ববিদ্যালয় বাংলা বিভাগের প্রাক্তন অধ্যাপক প্রফেসর ড. মুহম্মদ আব্দুল জলিল। তৃতীয় সেশনে কবিতা আবৃত্তি অনুষ্ঠানে অংশ নেন রাজশাহী আবৃত্তি চর্চা কেন্দ্র ও রাজশাহী আবৃত্তি পরিষদ।

চতুর্থ সেশনে ছড়া পাঠ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন শিশুসাহিত্যিক জাহাঙ্গীর আলম জাহান। এ পর্বে স্বরচিত কবিতা পাঠ করেন সুখেন মুখোপাধ্যায়, শচীন্দ্রনাথ গাইন, আলমগীর মালেক আজিজ রাহমান, এস এম খলিল বাবু, চন্দ্রশীলা ছন্দা মামুন সারওয়ার, মাসুম আওয়াল, কামাল মুস্তাফা, ওমর ফারুক নাজমুল, আহমেদ টিকু, কামাল খাঁ, লিয়ন আজাদ, মনিরুল ইসলাম মনি কাবেরী সাহা, অরুণ শীল, উৎপলকান্তি বড়ুয়া, সোহেল মল্লিক ও আবু জাফর দিলু।

পঞ্চম সেশনে ‌চলচ্চিত্র নির্মাতা ও নাট্যজন আহসান কবীর লিটন নির্মিত হাসান আজিজুল হকের জীবননির্ভর প্রামাণ্য চলচ্চিত্র ‘গল্পলোকের চিত্রকর’ প্রদর্শিত হয়।

আয়োজকরা জানান, দুদিনব্যাপী এ উৎসব শেষ হবে শনিবার (৪ মে)। সমাপনী অনুষ্ঠানের এ উৎসবে ছয়জনকে ‘হাসান আজিজুল হক সাহিত্য উৎসব- ২০২৪’ পদক প্রদান করা হবে। পদকপ্রাপ্ত গুণীজনরা হলেন- কবি জুলফিকার মতিন (কবিতা), আখতার হুসেন (শিশুসাহিত্য), অধ্যাপক গোলাম কবির (প্রবন্ধ সাহিত্য), ড. কানাইলাল রায় (গবেষণা), ফেরদৌস হাসান (কথাসাহিত্য) ও রাশেদা খালেক (ভ্রমণ সাহিত্য)। পদকপ্রাপ্তদের পুষ্প, উত্তরীয়, সনদপত্র, ক্রেস্ট ও অর্থমূল্য প্রদান করা হবে।

সাখাওয়াত হোসেন/এমকেআর

Read Entire Article