রাজশাহীতে পরিবেশ দিবসে সনাকের আলোচনা সভা

3 months ago 47

রাজশাহীতে পরিবেশ দিবসে আলোচনা সভা ও দুর্নীতিবিরোধী কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। বুধবার (৫ জুন) সচেতন নাগরিক কমিটি (সনাক) রাজশাহী টেকনিক্যাল স্কুলে এ অনুষ্ঠানের আয়োজন করে।

হেড অব টেকনিক্যাল স্কুল মোসা. তানিমা হকের সভাপতিত্বে অনুষ্ঠানে সনাক সদস্য সফি উদ্দিন আহমদ ও মো. গোলাম সারওয়ার, ইয়ুথ এনগেজমেন্ট অ্যান্ড সাপোর্ট (ইয়েস) গ্রুপের সদস্য মো. জুলফিকার আলী হায়দার, মোছা. আমেনা খাতুন, পিয়া খানম, মো. মেহেদী হাসান, নাজমিন আরেফিন, ওবায়দুর ও রুমানা আক্তার প্রমুখ উপস্থিত ছিলেন।

আলোচনা সভা শেষে প্রতিযোগিতায় বিজয়ী ১ম, ২য় ও ৩য় স্থান অর্জনকারীসহ ১০ জনকে পুরস্কার হিসেবে বিভিন্ন ফলদ গাছের (পেয়ারা, আমড়া, কমলা, মালটা ও লেবু) চারা দেওয়া হয়।

আলোচনা সভায় বক্তারা প্রাকৃতিক সম্পদ (নদী-নালা, খাল-বিল, হাওর, জলাশয়, বনাঞ্চল, পাহাড়) সঠিকভাবে চিহ্নিত করে সেটি সংরক্ষণে পদক্ষেপ নেওয়ার দাবি জানান। এছাড়াও অবৈধভাবে দখল করা বনভূমি ও নদীর জায়গা উদ্ধারে ব্যবস্থা, বনভূমি, জলাভূমি ও কৃষি জমির অবক্ষয় রোধে অপরিকল্পিত নগরায়ণ, তাপমাত্রা হ্রাস, খরা ও মরুকরণ প্রতিরোধে সরকারকে জলবায়ু সহনশীল প্রযুক্তি ব্যবহারে গুরুত্ব দেওয়ার এবং অনিয়ন্ত্রিতভাবে ভূগর্ভস্থ পানির উত্তোলন বন্ধ করার পাশাপাশি ভূমি ও পানি দূষণ রোধে কৃষি ও মৎস্যচাষে কীটনাশক ও রাসায়নিকের ব্যবহার নিয়ন্ত্রণ করার দাবি জানান।

সাখাওয়াত হোসেন/আরএইচ/এমএস

Read Entire Article