রিজার্ভ সংকট মোকাবিলায় যা করছে উগান্ডা

2 months ago 26

রিজার্ভ সংকটে পড়েছে আফ্রিকার দেশ উগান্ডা। ফলে রিজার্ভ সংকট ও আন্তর্জাতিক আর্থিক বাজারের চ্যালেঞ্জ মোকাবিলায় দেশটির কেন্দ্রীয় ব্যাংক স্থানীয়ভাবে উৎপাদিত সোনা কেনা শুরু করেছে।

তবে দেশটির এমন পদক্ষেপে সোনা রপ্তানি কমতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। গত বছর সোনা রপ্তানি করে ২ দশমিক ৩ বিলিয়ন ডলার আয় করে দেশটি।

ব্যাংক অব উগান্ডা এক বিবৃতিতে জানিয়েছে, অংশীদারদের সঙ্গে আলোচনার মাধ্যমে স্থানীয় সোনা কেনার কর্মসূচি শুরু করা হয়েছে।

আরও পড়ুন>

বলা হয়েছে, সোনা কেনার কর্মসূচির মাধ্যমে যেমন বৈদেশিক মুদ্রার রিজার্ভ বাড়ানো যাবে তেমনি আন্তর্জাতিক আর্থিক বাজারে যে চ্যালেঞ্জ রয়েছে তাও সামাল দেওয়া যাবে। তবে আন্তর্জাতিক আর্থিক বাজারের কোন ধরনের সমস্যা মোকাবিলা করা হবে তা জানায়নি ব্যাংকটি।

জুন প্রতিবেদনে ব্যাংক অব উগান্ডা জানিয়েছে, ৩০ এপ্রিল পর্যন্ত দেশটির বৈদেশিক মুদ্রার রিজার্ভ রয়েছে ৩ দশমিক ৫ বিলিয়ন ডলার, যা দিয়ে দেশটি ৩ দশমিক ২ মাসের আমদানি ব্যয় মেটাতে পারবে। যদিও এই রিজার্ভ গত বছরের তুলনায় কম। সে সময় দেশটির কাছে ৩ দশমিক ৪ মাসের আমদানি ব্যয় মেটানোর রিজার্ভ ছিল।

গত এপ্রিল মাসে কেন্দ্রীয় ব্যাংক জানিয়েছিল, ক্রমবর্ধমান বৈদেশিক ঋণ পরিশোধ করার কারণে দেশের রিজার্ভ কমে গেছে। তাছাড়া স্থানীয় মুদ্রার মান পড়ে যাওয়ায় কেন্দ্রীয় ব্যাংক প্রয়োজনীয় বৈদেশিক মুদ্রাও কিনতে পারছে না।

সূত্র: ইস্ট আফ্রিকান

এমএসএম

 

Read Entire Article