রেড ক্রিসেন্টের চেয়ারম্যান হলেন অধ্যাপক এম ইউ কবীর

3 weeks ago 14

বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির চেয়ারম্যান হিসেবে অধ্যাপক ডা. এম ইউ কবীর চৌধুরীকে নিয়োগ দিয়েছে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়। আগামী তিন বছর তিনি এ দায়িত্ব পালন করবেন। বৃহস্পতিবার (২৫ এপ্রিল) স্বাস্থ্য মন্ত্রণালয়ের বেসরকারি স্বাস্থ্য ব্যবস্থাপনা ১ শাখার সিনিয়র সহকারী সচিব স্নেহাশীষ দাশের সই করা এক প্রজ্ঞাপনে এ নির্দেশ দেওয়া হয়।

প্রজ্ঞাপনে বলা হয়, রাষ্ট্রপতি ও বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির প্রেসিডেন্ট কর্তৃক এতদ্বারা অধ্যাপক উবায়দুল কবীর চৌধুরীকে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির চেয়ারম্যান হিসেবে আগামী ২৮ এপ্রিল থেকে পরবর্তী ৩ বছরের জন্য নিয়োগ দেওয়া হলো।

এতে আরও বলা হয়, রাষ্ট্রপতির আদেশক্রমে জনস্বার্থে এ আদেশ জারি করা হলো।

অধ্যাপক ডা. মো. উবায়দুল কবীর চৌধুরী ১৯৭৩ সালে ঢাকা মেডিকেল কলেজ থেকে কৃতিত্বের সঙ্গে এমবিবিএস পরীক্ষায় উত্তীর্ণ হন এবং একই কলেজে ১৯৭৬ সালে শিক্ষকতা শুরু করেন। পরবর্তীকালে তিনি ভিয়েনা ইউনিভার্সিটি থেকে এক্সিলেন্ট গ্রেডে চর্ম ও যৌনরোগে উচ্চতর ডিগ্রি লাভ করেন। অতপর গ্লাসগো রয়েল কলেজ ফেলোশিপ সনদ এবং আমেরিকান কলেজ অব এনজিওলজি থেকে অ্যাসোসিয়েট ফেলো নির্বাচিত হন।

তিনি বর্তমানে আমেরিকান একাডেমি অব ডার্মাটোলজির আন্তর্জাতিক ফেলো হিসেবে সংযুক্ত আছেন এবং প্রতি বছর আমন্ত্রিত অতিথি হিসেবে অংশগ্রহণ করেন। তিনি লন্ডনের সেন্টথমাস হসপিটালে স্কিন প্যাথলজি, আমেরিকার হার্ভার্ড মেডিকেল স্কুলে লেজার ও দিল্লির এইমস থেকে স্কিন সার্জারিসহ স্নাতকোত্তর পর্যায়ের প্রশিক্ষণ গ্রহণ করেন। কানাডার অটোয়া ইউনিভার্সিটি ও আমেরিকার ইউনিভার্সিটি অব মিসিসিপি মেডিকেল সেন্টারে ভিজিটিং অধ্যাপক হিসেবে বিভিন্ন সময়ে পাঠদান করেন।

বর্তমানে তিনি এম এইচ শমরিতা হাসপাতাল ও মেডিকেল কলেজের উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করছেন। তিনি ২০০৩ সালে বাংলাদেশের প্রথম ও একমাত্র চিকিৎসক হিসেবে কানাডার অটোয়া বিশ্ববিদ্যালয়ে ভিজিটিং প্রফেসর হিসেবে যোগদান করেন। তিনি অনেক প্রসিদ্ধ গ্রন্থের প্রণেতা। এছাড়াও তিনি বিভিন্ন আন্তর্জাতিক সম্মেলনে প্রবন্ধ পাঠ করেন।

চিকিৎসাবিদ্যা ক্ষেত্রে অনন্য অবদানের স্বীকৃতিস্বরূপ অধ্যাপক ডা. এম ইউ কবীর চৌধুরী স্বাধীনতা পুরস্কার ২০২০ প্রাপ্ত হন। তিনি স্বনামধন্য ২টি মেডিকেল পেরিয়ডিক্যাল থেকে বেস্ট ডার্মাটোলজি অ্যাওয়ার্ড প্রাপ্ত হন। এছাড়াও তিনি অল ইন্ডিয়া মহাত্মা গান্ধী ইনস্টিটিউট অব কম্পিউটার সাইন্স অ্যান্ড টেকনোলজি, ইন্ডিয়া থেকে মুক্তিযুদ্ধ ও চিকিৎসা সেবায় বিশেষ অবদানের জন্য মহাত্মা গান্ধী আন্তর্জাতিক শান্তি পুরস্কার-২০২৩ প্রাপ্ত হন।

তিনি বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির একজন আজীবন সদস্য এবং সম্প্রতি অধ্যাপক ডা. মো. উবায়দুল কবীর চৌধুরী মহামান্য রাষ্ট্রপতি কর্তৃক তিন বছরের জন্য বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির চেয়ারম্যান হিসেবে নিয়োগপ্রাপ্ত হয়েছেন।

এএএম/এমআইএইচএস/জেআইএম

Read Entire Article