রোগীর ডায়ালাইসিসের সময় অক্সিজেন সিলিন্ডার বিস্ফোরণ, আয়া দগ্ধ

1 month ago 18

দিনাজপুরে এম আব্দুর রহিম মেডিকেল কলেজ হাসপাতালে অক্সিজেন সিলিন্ডার বিস্ফোরণে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। এতে বাবলী নামের একজন আয়া দগ্ধ হয়েছেন।

বুধবার (৩১ জুলাই) রাত ৮টার দিকে ওই হাসপাতালের কিডনি ডায়ালাইসিস ইউনিটে রোগীর ডায়ালাইসিস চলাকালে সিলিন্ডার বিস্ফোরিত হলে এ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে।

হাসপাতালের ওয়ার্ড মাস্টার মাসুদ রানা জাগো নিউজকে জানিয়েছেন, রাত ৮টার দিকে ইয়াসমিন (৩২) নামে এক রোগীর কিডনি ডায়ালাইসিস করা হচ্ছিল। এসময় রোগীর অক্সিজেন প্রয়োজন হলে দ্রুত একটি সিলিন্ডার এনে রোগীকে অক্সিজেন দেওয়া হয়। অক্সিজেন বাড়ানো কমানোর সময় হঠাৎ সেটি বিস্ফোরিত হয় এবং ডায়ালাইসিস মেশিন ও রোগীর শয্যায় আগুন লেগে যায়।

তিনি আরও বলেন, এরপর আগুন ও ধোয়া দ্রুত ছড়িয়ে পড়ে। রোগী ও তাদের স্বজনরা আতঙ্কিত হয়ে ছুটাছুটি করতে থাকেন। পরে খবর পেয়ে ফায়ার সার্ভিস সদস্যরা ঘটনাস্থলে গিয়ে আগুন নিয়ন্ত্রণে আনেন।

জানতে চাইলে ফায়ার সার্ভিসের সহকারী পরিচালক আমিনুল ইসলাম সরকার জাগো নিউজকে জানান, আগুণ নিয়ন্ত্রণে এসেছে। ডায়ালাইসিস ইউনিটের কিছু অংশ পুড়ে গেছে। একজন আয়া সামান্য দগ্ধ হয়েছেন। অক্সিজেন সিলিন্ডার থেকে আগুনের সূত্রপাত হয়েছে। রোগীদের নিরাপদে সরিয়ে নেওয়ার কারণে কোনো হতাহত হয়নি।

ওয়ার্ড মাস্টার মাসুদ রানা জানান, ওয়ার্ড পরিষ্কার-পরিচ্ছন্নতার কাজ রাতেই শুরু হয়েছে। আশা করছি বৃহস্পতিবার দুপুরের মধ্যে আবারও কিডনি রোগীদের ডায়ালাইসিস শুরু করা যাবে।

এমদাদুল হক মিলন/এমকেআর

Read Entire Article