রোল নম্বর দিয়েই কেন্দ্র খুঁজে পাবেন ভর্তিচ্ছুরা

2 hours ago 2

কৃষি গুচ্ছ ভর্তি পরীক্ষায় অংশ নিতে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) আসা শিক্ষার্থীরা রোল নম্বর দিয়ে সহজে কেন্দ্র খুঁজে পাবেন। সফটওয়ার ভিত্তিক এমন একটি সিস্টেম তৈরি করেছেন বিশ্ববিদ্যালয়ের বায়োইনফরমেটিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের তিনজন শিক্ষার্থী।

শিক্ষার্থীরা হলেন, বাকৃবির তৃতীয় বর্ষের শিক্ষার্থী অনিক হাওলাদার, দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী মুহাম্মদ ইশমামুল হক ও প্রথম বর্ষের শিক্ষার্থী মো. আসিফুজ্জামান।

বুধবার (২৩ অক্টোবর) দুপুর ১২টায় কৃষি প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের সভাকক্ষে ওই সিস্টেমের উদ্বোধন করা হয়।

এসময় উপস্থিত ছিলেন কৃষি প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের ডিন অধ্যাপক ড. মো. জয়নাল আবেদীন, কম্পিউটার সায়েন্স অ্যান্ড ম্যাথমেটিক্স বিভাগের প্রধান অধ্যাপক মুহাম্মদ মোস্তাগীজ বিল্ল্যাহ, একই বিভাগের অধ্যাপক ড. মো. রাকিব হাসান এবং সহযোগী অধ্যাপক ড. মেছবাহ উদ্দিন। এসময় ডিন ওই শিক্ষার্থীদের অভিনন্দন জানান।

জানা যায়, bie.bau.edu.bd/ExamHall লিংকটি ব্যবহার করে আসন্ন কৃষি গুচ্ছ ভর্তি পরীক্ষার শুধুমাত্র বাকৃবি কেন্দ্রের পরীক্ষার্থীরা তাদের ভর্তি পরীক্ষার রোল ব্যবহার করে সহজেই পরীক্ষার কেন্দ্রে/কক্ষে পৌঁছাতে পারবে এবং গুগল ম্যাপ এর সহায়তায় নিজ অবস্থান থেকে পরীক্ষার হলে যেতেও পারবে।

রোল নম্বর দিয়েই কেন্দ্র খুঁজে পাবেন ভর্তিচ্ছুরা

বিস্তারিতভাবে বায়োইনফরমেটিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী অনিক হাওলাদার জানান, প্রায় ১২৩০ একরের ক্যাম্পাস বাকৃবি এবং একইসঙ্গে অনুষদ ভবনগুলোও পরস্পর থেকে দূরে অবস্থিত। তাই নতুন কেউ ক্যাম্পাসে এসে কোনো জায়গা খুঁজে পাওয়া অনেকটাই কষ্টসাধ্য এবং যদি সে হয় ভর্তি পরীক্ষার্থী তাহলে তো কথাই নেই। এরই ধারাবাহিকতায় দূর-দূরান্ত থেকে বাকৃবিতে কৃষি গুচ্ছ ভর্তি পরীক্ষা দিতে আসা শিক্ষার্থীদের কষ্ট কমাতে আমাদের এ ক্ষুদ্র প্রয়াস। আমাদের ওয়েবসাইটে শিক্ষার্থীরা শুধুমাত্র নিজের রোল নম্বর দিয়ে সহজে নিজের পরীক্ষার হল ও নিজের অবস্থান থেকে পরীক্ষার হলে যাওয়ার ম্যাপ ডিরেকশন পেয়ে যাবে। আশা করি এই সাইটটি কিছুটা হলেও ভর্তিচ্ছু শিক্ষার্থীদের ভোগান্তি লাঘব করবে।

তিনি আরও বলেন, বাকৃবির কম্পিউটার সায়েন্স অ্যান্ড ম্যাথমেটিক্স বিভাগের শিক্ষকদের তত্ত্বাবধানে ও দিকনির্দেশনা মোতাবেক আমরা কাজ করেছি। ভবিষ্যতে ওয়েবসাইটটি আরও উন্নত করা হবে।

আসিফ ইকবাল/আরএইচ/এএসএম

Read Entire Article