শাস্তি মুখোমুখি হচ্ছেন স্পেনের রদ্রি-মোরাতা

1 month ago 19

স্পেনের ইউরোর শিরোপা জয়ের উদযাপন শেষ পর্যন্ত স্বস্তির হলো না। অতিমাত্রার উদযাপনে নিজেদের বিপদ ডেকে এনেছেন তারকারা। শিরোপা জয়ের পর জিব্রাল্টার নিয়ে বিতর্কিত মন্তব্য করে শাস্তি পেতে হলো ইউরো চ্যাম্পিয়নশিপ জয়ের দুই নায়ক রদ্রি ও আলভারো মোরাতাকে।

ইংল্যান্ডকে হারিয়ে ইউরোর ইতিহাসে সর্বোচ্চ চতুর্থবারের মতো শিরোপা জয়ের পর জিব্রাল্টার নিয়ে আপত্তিকর মন্তব্য করেন স্পেনের খেলোয়াড়রা। উদযাপনের সময় গানের ছলে বলেন, ‘জিব্রাল্টার স্প্যানিশদের।’

স্প্যানিশদের এমন মন্তব্যের জেরে চটেছে জিব্রাল্টার ফুটবল অ্যাসোসিয়েশন। তারা উয়েফার কাছে অভিযোগ করেছে। অভিযোগে জিব্রাল্টার এফএ বলেছে, ‘এটি চরম উগ্রবাদী এবং অপমানজনক উপায়ে উদযাপন।’

অভিযোগের ভিত্তিতে ঘটনা তদন্তে নামে উয়েফা। পরে অভিযোগের প্রেক্ষিতে নিজদের মতামত তুলে ধরে ইউরোপের ফুটবল নিয়ন্ত্রক সংস্থাটি। উয়েফার বিবৃতি দেখে মনে হচ্ছে, শেষ পর্যন্ত রদ্রি ও মোরাতাকে শাস্তির আওতায় আনা হতে পারে।

উয়েফা জানায়, আচরণবিধি সংক্রান্ত সাধারণ নীতিমালার লঙ্ঘন ও সভ্য আচরণের বরখেলাপ। একই সঙ্গে এতে খেলাধুলায় ক্রীড়া জগতের বাইরের বিষয়কে অন্তর্ভুক্ত করা হয়েছে।

স্প্যানিশ গণমাধ্যম মার্কা অনুসারে, এই অপরাধের জন্য রদ্রি ও মোরাতাকে ২ ম্যাচের নিষেধাজ্ঞা দেওয়া হতে পারে। যদি উয়েফা তাদের নিষিদ্ধ করার সিদ্ধান্ত নিয়ে থাকে।

জিব্রাল্টার স্পেনের দক্ষিণ উপকূলে অবস্থিত ব্রিটিশ শাসনাধীন একটি অঞ্চল। আগে এটি স্প্যানিশদের নিয়ন্ত্রণে থাকলেও ১৭১৩ সাল থেকে ব্রিটিশরা এর নিয়ন্ত্রণ করছে। স্পেন বারবার তাদেরকে এলাকাটি ছেড়ে দেওয়ার দাবি জানালেও তাতে রাজি হয়নি ব্রিটিশরা।

শেষ পর্যন্ত গণভোটের মাধ্যমে সমস্যা সমাধান করা হয়। গণভোটে ব্রিটিশদের অধীনে থাকার সিদ্ধান্ত জিব্রাল্টারের অধিবাসীরা। এরপর থেকে সেখানে ব্রিটিশদের শাসন বৈধ হয়। ব্রিটিশদের অধীনে থাকলেও ইংল্যান্ড ও ওয়েলসের মতো জিব্রাল্টারের নিজস্ব ফুটবল ফেডারেশন রয়েছে।

এমএইচ/এএসএম

Read Entire Article