শিগগির যুদ্ধবিরতির সম্ভাবনা দেখছেন না বাইডেন

3 months ago 39

সম্প্রতি গাজায় যুদ্ধবিরতি নিয়ে তিন ধাপের একটি প্রস্তাব দেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। যা এরই মধ্যে জাতিসংঘে পাস হয়েছে। কিন্তু এই প্রস্তাব কার্যকরের কোনো লক্ষণ দেখা যাচ্ছে না।

ইসরায়েল ও হামাসের পক্ষ থেকে এখনো বিভিন্ন শর্ত দেওয়া হচ্ছে। বিশেষ করে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু গাজা থেকে হামাস উৎখাতে বদ্ধপরিকর। অন্যদিকে হামাসের দাবি স্থায়ী যুদ্ধবিরতি ও গাজা থেকে ইসরায়েলি সেনাদের প্রত্যাহার। ফলে জটিল হয়েছে পড়েছে যুদ্ধবিরতি কার্যকরের বিষয়টি।

এমন পরিস্থিতির মধ্যেই বাইডেন বলেছেন, গাজায় খুব শিগগির যুদ্ধবিরতির সম্ভাবনা দেখছেন না তিনি। তবে তিনি এখনো আশা ছাড়েননি।

যুদ্ধবিরতি নিয়ে আলোচনা চললেও গাজায় ভয়াবহ হামলা অব্যাহত রেখেছে ইসরায়েলি বাহিনী। বিশেষ করে আবাসিক ভবনও তাদের হামলা থেকে রেহাই পাচ্ছে না। এতে নিহতের সংখ্যা হু হু করে বাড়ছে।

গত ৭ অক্টোবরের পর ইসরায়েলি হামলায় অবরুদ্ধ গাজায় ৩৭ হাজার ২৩২ জন প্রাণ হারিয়েছেন। তাদের মধ্যে অধিকাংশই নারী ও শিশু। আহত হয়েছেন ৮৫ হাজার ৩৭ জন।

এদিকে জাতিসংঘ সমর্থিত একটি স্বাধীন তদন্ত কমিশন এক প্রতিবেদনে জানিয়েছে, গাজাযুদ্ধের প্রথম দিকেই ইসরায়েল ও হামাস যুদ্ধাপরাধ করেছে। ।

এতে বলা হয়েছে, শুধু যুদ্ধাপরাধ নয়, মানবতাবিরোধী অপরাধও করেছে ইসরায়েল। কারণ তাদের হামলায় বেসামরিক অসংখ্য মানুষ নিহত হয়েছেন। তাদের এমন প্রতিবেদনে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছে ইসরায়েল।

সূত্র: আল-জাজিরা

এমএসএম

Read Entire Article