শিবচরে একদিনে ৩ কৃষককে সাপে কামড়

3 months ago 15

মাদারীপুরের শিবচরে একই দিনে তিন কৃষককে সাপে কামড় দিয়েছে। এদের মধ্যে দুজন শিবচর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি আছেন। অপরজনকে ঢাকায় পাঠানো হয়েছে।

শনিবার (৬ জুলাই) পৃথক সময়ে ওই তিনজন সাপের কামড়ের শিকার হন।

স্থানীয় সূত্রে জানা গেছে, উপজেলার দত্তপাড়া ইউনিয়নের চর বাচামারা গ্রামের লোকমান খান (৫২) বাড়ির পাশে বাদাম ক্ষেতে কাজ করছিলেন। ক্ষেতে রাখা ডালির নিচ থেকে কাঁচি তোলার সময় একটি সাপ তার হাতে কামড় দেয়। সঙ্গে সঙ্গে পরিবারের লোকজন তাকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যান। জরুরি বিভাগের চিকিৎসক পরীক্ষা-নিরীক্ষার পর নিশ্চিত হন তাকে বিষধর সাপ কামড় দিয়েছে। চিকিৎসকরা তাকে অ্যান্টিভেনম দেওয়ার সিদ্ধান্ত নেন। কিন্তু রোগীর স্বজনদের কাছে অনুমতিপত্রে সই চাইলে তারা দিতে অপরাগতা প্রকাশ করেন। এ কারণে রোগীর স্বজনদের সিদ্ধান্ত অনুযায়ী তাকে ঢাকায় রেফার করা হয়।

একইদিন দুপুরে উপজেলার মাদবরচর ইউনিয়নের খাঁড়াকান্দি গ্রামের শাহাবুদ্দিন হাওলাদার (৪০) বাড়িতে খড়ের গাদা থেকে গরুর জন্য খড় বের করছিলেন। এসময় তাকে একটি সাপে দংশন করে। পরিবারের লোকজন উদ্ধার করে দ্রুত শিবচর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করেন।

স্থানীয়রা আরও জানান, সকালে উপজেলার সন্নাসীরচর ইউনিয়নের খাসচর বাচামারা গ্রামের মোসলেম কাজী (৭৫) বাড়ি সংলগ্ন খালের পানিতে পাট জাগ দিচ্ছিলেন। এসময় তাকে একটি সাপে দংশন করে। তার চিৎকারে তার ছেলেসহ পরিবারের সদস্যরা এগিয়ে আসেন। পরে তাকে শিবচর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়।

এ বিষয়ে শিবচর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল অফিসার ডা. ফারজানা সুলতানা বলেন, শনিবার সাপের দংশনে আহত তিনজন রোগী হাসপাতালে এসেছেন। আমরা পরীক্ষা করে দেখেছি দুজনকে বিষধর সাপে কাটেনি। তাই তাদের অ্যান্টিভেনম দেওয়ার প্রয়োজন হয়নি। তবে তাদের নিবিড় পর্যবেক্ষণে রাখা হয়েছে। অন্যজনকে বিষধর সাপে কামড় দিয়েছে। তাকে ঢাকায় রেফার করা হয়েছে।

আয়শা সিদ্দিকা আকাশী/এসআর/জিকেএস

Read Entire Article