শুক্রবারেও ট্রাফিক নিয়ন্ত্রণের ভূমিকায় শিক্ষার্থীরা

1 month ago 24

শেখ হাসিনার সরকার পতনের পর থেকেই রাস্তায় ট্রাফিক নিয়ন্ত্রণের দায়িত্ব পালন করছে শিক্ষার্থীরা।

শুক্রবার (৯ আগস্ট) ছুটির দিনেও রাজধানীর গুরুত্বপূর্ণ ও জনবহুল সড়কগুলোতে দেখা যায় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষার্থী ও স্বেচ্ছাসেবীরা মোড়ে মোড়ে ট্রাফিক নিয়ন্ত্রণ করছেন।

শুক্রবার হওয়ায় সড়কে মানুষের চাপ কম। তবে রাস্তায় প্রচুর গণপরিবহন ও ব্যক্তিগত গাড়ি রয়েছে। সেই সঙ্গে রিকশা ও ব্যাটারিচালিত অটোরিকশা চলছে।

সরেজমিনে দেখা গেছে, ট্রাফিক পুলিশের ভূমিকায় সাধারণ শিক্ষার্থীরা রয়েছেন। পাশাপাশি বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠনের প্রতিনিধিরাও রয়েছেন। রাস্তায় সিগন্যালের পাশাপাশি তারা ফুটপাতে হাঁটা, নির্দিষ্ট স্থান থেকে গাড়িতে উঠা-নামা ও গণপরিবহনগুলোকে নির্দিষ্ট স্থানে থামার নির্দেশনা দিচ্ছেন। নিয়ম মেনে চলতে মানুষ ও গাড়ি চালকদের বাধ্য করছেন।

শুক্রবারেও ট্রাফিক নিয়ন্ত্রণের ভূমিকায় শিক্ষার্থীরা

তারা জানিয়েছেন, ট্রাফিক নিয়ন্ত্রণের পাশাপাশি তারা মানুষকে নিয়ম-শৃঙ্খলা শেখাচ্ছেন। পাশাপাশি যানজট যেন না বাঁধে সেই চেষ্টা করছেন। বাস, সিএনজি, প্রাইভেট কার আলাদা আলাদা লাইনে চলাচল করতেও নির্দেশনা দিচ্ছেন তারা।

আরও পড়ুন

বিহঙ্গ পরিবহনের গাড়ি চালক সমির জানান, আজকে শুক্রবার হলেও রাস্তায় বাস অনেক। মানুষ ও বেশি। শিক্ষার্থীরা ভালো কাজ করছে।

এদিকে শিক্ষার্থীদের ভূমিকা নিয়েও কিছু অভিযোগ উঠেছে। মগবাজার মোড়ে প্রাইভেট কার চালক রশিদ জানান, এই পর্যন্ত চার বার গাড়ি চেক করেছে। তাদের বলার পরেও গাড়ি চেক করতেছে। অনেকে কাগজপত্র দেখেও বুঝতেও পারেন না। কিছু আছে অতি উৎসাহী।

রিকশাচালক আরমান হোসেন বলেন, পোলাপান ভালো কাজ করছে। কিন্ত অনেক মোড়ে মোড়ে বাড়াবাড়ি করে। একেকজন ভিন্ন ভিন্ন নির্দেশনা দেয়।

আরএএস/এসআইটি/এমএস

Read Entire Article