শেকৃবি কোষাধ্যক্ষের পদত্যাগে ২৪ ঘণ্টার আল্টিমেটাম

1 month ago 24

শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের (শেকৃবি) কোষাধ্যক্ষ অধ্যাপক ড. নজরুল ইসলামকে পদত্যাগ করতে ২৪ ঘণ্টার আল্টিমেটাম দিয়েছেন শেকৃবি নিপীড়নবিরোধী শিক্ষক সমাজ।

শুক্রবার (৯ আগস্ট) রাতে এক বিবৃতিতে এ আল্টিমেটাম দেন নিপীড়নবিরোধী শিক্ষক সমাজ।

বিবৃতিতে বলা হয়, বৈষম্যবিরোধী আন্দোলনে সাধারণ ছাত্র-ছাত্রীদের বিরুদ্ধে অবস্থানকারী স্বৈরাচার ও নির্যাতনকারী সরকারের আশীর্বাদপুষ্ট শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. নজরুল ইসলামকে বিশ্ববিদ্যালয়ের পরিবেশ স্থিতিশীল রাখার স্বার্থে আগামী ২৪ ঘণ্টার মধ্যে পদত্যাগের আহ্বান জানিয়েছেন নিপীড়নবিরোধী শিক্ষকরা।

এর আগে বিশ্ববিদ্যালয়ের বৈষম্যবিরোধী আন্দোলনের ছাত্র-ছাত্রীরাও কোষাধ্যক্ষকে পদত্যাগের জন্য আল্টিমেটাম দিয়েছেন।

নিপীড়নবিরোধী শিক্ষক সমাজ জানান, বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও উপ-উপাচার্যের মতো ২৪ ঘণ্টার মধ্যে যদি ট্রেজারার পদত্যাগ না করেন তবে-বিশ্ববিদ্যালয়ের সার্বিক কার্যক্রমে তাকে অসহযোগিতা করা হবে। উদ্ভূত পরিস্থিতিতে যেকোনো ঘটনার দায়ভার তাকেই বহন করতে হবে এবং তার অনুপস্থিতি বা পলায়নের জন্য প্রশাসনিক কার্যক্রমে যে স্থবিরতা বা অস্থিরতার সৃষ্টি হয়েছে তার জন্য যথা শিগগির সম্ভব আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে। সর্বোপরি তাকে স্বপদে রেখে শিক্ষকরা ক্লাসে ফিরবেন না।

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের শিক্ষার্থীদের দেওয়া আল্টিমেটামের পরে মঙ্গলবার (৬ আগস্ট) বিশ্ববিদ্যালয়ের ভিসি, প্রো-ভিসি, প্রক্টর এবং পরে ছাত্র পরামর্শক পদত্যাগ করলেও পদত্যাগ করেননি বিশ্ববিদ্যালটির কোষাধ্যক্ষ।

এদিকে রাতে দেওয়া আরেকটি বিবৃতিতে অন্তর্বর্তী সরকারকে অভিনন্দন জানিয়েছে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের নিপীড়নবিরোধী শিক্ষক সমাজ।

বিবৃবিতে তারা ১৫ বছরের আবর্জনাকে দূর করে নতুন বাংলাদেশ তৈরিতে কোটা আন্দলনের সময় গুলি করে হত্যাকারীদের বিচারের আওতায় আনতে এবং কোটা সংস্কার অন্দোলনকে কেন্দ্র করে দেশব্যাপী যে অরাজকতা সৃষ্টি হয়েছে তা দ্রুত বন্ধে অন্তর্বর্তী সরকার যথাযথ পদক্ষেপ গ্রহণ করবে বলে আশাবাদ ব্যক্ত করেন।

তাসনিম আহমেদ তানিম/ইএ

Read Entire Article