শেষ ওভারে জগিন্দরের বাজিমাত, চ্যাম্পিয়ন ভারত

3 months ago 48

টি-টোয়েন্টি ক্রিকেটের রোমাঞ্চ নিয়ে এখন কথা হয় অনেক। প্রায়ই দেখা যায় রুদ্ধশ্বাস লড়াই। অথচ টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম আসরের ফাইনালই হয়েছিল ভীষণ জমজমাট। যেখানে চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানকে হারিয়ে ভারত চ্যাম্পিয়ন হয়েছিল। ওই ম্যাচে নায়ক হয়েছিলেন জগিন্দর শর্মা।

শিরোপা নির্ধারণী ম্যাচে শুরুতে ব্যাট করে ৫ উইকেট হারিয়ে ১৫৭ রান করেছিল ভারত। দলটির হয়ে ওপেনিংয়ে ৫৪ বলে ৭৫ রান করেন গৌতম গম্ভীর। আর শেষদিকে ১৬ বলে ৩০ রান আসে রোহিত শর্মার ব্যাট থেকে।

ওই রান তাড়া করতে নেমে শেষ ওভারে গিয়ে পাকিস্তানের দরকার হয় ১৩ রান। কিন্তু হাতে ছিল কেবল একটি উইকেট। আশার কথা, তখনও উইকেটে ছিলেন মিসবাহ-উল হক। এদিকে মাহেন্দ্র সিং ধোনি বল তুলে দেন জগিন্দর শর্মার হাতে।

প্রথম বলেই তিনি দেন ওয়াইড। পরের বলে ডট দিলেও দ্বিতীয় লিগ্যাল ডেলেভারিতে ছক্কা হজম করেন জগিন্দর শর্মা। ৪ বলে তখন আর মাত্র ৬ রান দরকার পাকিস্তানের। ভারতকে হারিয়ে সম্ভবত চ্যাম্পিয়ন হয়ে যাচ্ছে পাকিস্তান!

কিন্তু প্রবল এই চাপের মুখেও নিজেকে শান্ত রাখেন জগিন্দর। তার পরের বলে স্কুপ করতে গিয়ে ফাইন লেগে দাঁড়ানো শ্রীশান্তের হাতে ক্যাচ দিয়ে দেন মিসবাহ। ৫ রানে ম্যাচ জিতে যায় ভারত!

টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম আসরেই চ্যাম্পিয়ন হয়ে যায় তারা। কিন্তু এই টুর্নামেন্টে এটিই তাদের এখন পর্যন্ত একমাত্র শিরোপা জয়। বহুজনের ভিড়ে শেষ ওভারে যেখানে নায়ক হয়েছিলেন জগিন্দর শর্মা, আর পাকিস্তানের জন্য মিসবাহ খলনায়ক। বিশ্বকাপের বিস্ময়ের ছোট্ট তালিকাতেও জায়গা পাবে ঘটনাটি।

আইএইচএস/

Read Entire Article