শ্রমজীবী মানুষকে পানি-খাবার স্যালাইন দিলেন ঢাবি শিক্ষার্থীরা

2 weeks ago 13

তীব্র গরমে খেটে খাওয়া শ্রমজীবী মানুষের মাঝে দ্বিতীয় দিনের মতো ঠান্ডা পানি ও খাবার স্যালাইন বিতরণ করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) কয়েকজন শিক্ষার্থী। এ সময় তারা তাপপ্রবাহের ব্যাপারে মানুষকে সতর্ক করেন।

সোমবার (২৯ এপ্রিল) বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ও আশপাশের এলাকায় পানি বিতরণ করেন তারা। কার্জন হল, শাহবাগ, টিএসসি, ডাসসহ বিভিন্ন রাস্তায় ঘুরে ঘুরে তৃষ্ণার্ত রিকশাওয়ালা ও নানান শ্রেণি-পেশার মানুষকে তারা পানি পান করান। এ সময় তাপপ্রবাহে করণীয় ও বর্জনীয় বিভিন্ন বিষয়ে মানুষকে সচেতন করতেও দেখা যায় তাদের।

শিক্ষার্থীদের এমন মহৎ উদ্যোগের বিষয়ে জানতে চাইলে নৃবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী নাহিদ হাসান বলেন, কয়েকদিন ধরে বাংলাদেশে তাপপ্রবাহ চলছে। খবরের কাগজ খুললেই দেখা যাচ্ছে অনেকে অসুস্থ হয়ে পড়ছেন। এসব দেখে আমদের খুবই খারাপ লাগা কাজ করে। এক পর্যায়ে আমি আমার বন্ধু সাগরকে বলি আমরা আমাদের সাধ্যমতো খেটে খাওয়া মানুষ, পথচারী, শিক্ষার্থী, রিকশাচালকদের জন্য কিছু করবো। এরপরে আমরা চিন্তা করি ঠান্ডা বিশুদ্ধ পানি আর খাবার স্যালাইন দেওয়ার।

শ্রমজীবী মানুষকে পানি-খাবার স্যালাইন দিলেন ঢাবি শিক্ষার্থীরা

নাহিদ বলেন, একজন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী হিসেবে আমার দায় রয়েছে সমাজের জন্য কিছু করার। এর আগেও সিলেটে বন্যার সময় আমরদের পুরো সেশন একসঙ্গে কাজ করেছি। আমি মনে করি একজন মানুষ হিসেবে আমাদের মানবিক গুণাবালি থাকা দরকার। প্রত্যেককেই যার যার অবস্থান থেকে মানুষের পাশে দাঁড়ানো উচিত। একটা খাবার পানি আর একটা স্যালাইন হয়তো খুব বড় কিছু না। তবে এই গরমে খেটে খাওয়া দরিদ্র মানুষের পানিশূন্যতা দূর করার জন্য যথেষ্ট। পানি বিতরণের পাশাপাশি তাপ প্রবাহে সচেতনতাও তৈরি করছি।

ইসলামিক স্টাডিজ বিভাগের শিক্ষার্থী সাগর মোল্লা বলেন, প্রবাহমান দাবদাহ স্বাভাবিক জনজীবন বিপর্যস্ত করে দিচ্ছে। হিট স্ট্রোকে প্রতিদিন মানুষ মৃত্যুর কোলে ঢোলে পড়ছে। সাধারণ শিক্ষার্থী, শ্রমজীবী, ছিন্নমূল মানুষ পানিশূন্য হয়ে যাচ্ছে। তাদের একটুখানি স্বস্তি দিতেই আমাদের এই উদ্যোগ। আশা করি সবার সম্মিলিত প্রচেষ্টায় আমরা এই পরিস্থিতি সামাল দিতে পারবো।

হাসান আলী/বিএ/এএসএম

Read Entire Article