শ্রমিকের স্বার্থ বাদ দিয়ে করা হয়েছে বাজেট

3 months ago 42

২০২৪-২৫ অর্থবছরের প্রস্তাবিত বাজেটকে ‘বানরের পিঠা বণ্টন’ বলে মন্তব্য করেছেন বাংলাদেশ টেক্সটাইল গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সভাপতি মাহবুবুর রহমান ইসমাইল।

বৃহস্পতিবার (৬ জুন) বাজেট প্রতিক্রিয়ায় তিনি বলেন, এতে সরকারের উন্নয়ন ও জিডিপি বৃদ্ধি শ্রমজীবী মানুষের ভাগ্যের কোনো উন্নতি হয়নি। প্রতিরক্ষা খাত, কৃষি খাত, যুব খাত ইত্যাদি খাতের মতো শ্রমিকদের আলাদাভাবে কোনো খাত রাখা হয়নি। জিডিপিতে যাদের অবদান সবচেয়ে বেশি সেই শ্রমিকদের জন্যই বাজেট শূন্য।

তিনি আরও বলেন, সরকার শ্রমিকদের শুধু ভোটার ভাবে। নাগরিক বা মানুষ বলে মনে করে না। যদি শ্রমিকদের মানুষ বলে মনে করতো তাহলে অন্যান্য খাতের মতো বাজেটে শ্রমিকদের জন্য বরাদ্দ হতো।

পাকিস্তান আমলেও শ্রমিকের জন্য রেশনিং ব্যবস্থা ছিল দাবি করে ফেডারেশনের সভাপতি বলেন, আমাদের পার্শ্ববর্তী প্রতিটি দেশে শ্রমিকদের জন্য রেশনিং ব্যবস্থা চালু আছে। শ্রমিকদের কল্যাণের কথা মুখে বলা হলেও বাস্তবে তাদের জন্য কিছুই করা হয় না।

৬ কোটি শ্রমিকের স্বার্থ বাদ দিয়ে এই বাজেট করা হয়েছে বলে জানান তিনি। বলেন, প্রকৃত অর্থে এই বাজেটে নতুনত্ব বলতে কিছুই নেই। শুধু ধনি ও আমলাদের বিলি বণ্টনের বাজেট করা হয়েছে। যার কারণে এই বাজেট বানরের পিঠা বণ্টনের গল্প ছাড়া কিছুই না।

এসএম/জেডএইচ/এমএস

Read Entire Article