শ্রীলঙ্কাকে হারিয়ে শুরু গম্ভীর-সূর্যকুমারের

1 month ago 21

ভারতীয় দলের হেড কোচ হিসেবে গৌতম গম্ভীরের আর টি-টোয়েন্টি দলের নিয়মিত অধিনায়ক হিসেবে সূর্যকুমার যাদবের প্রথম অ্যাসাইমেন্ট শ্রীলঙ্কা সিরিজ। দায়িত্ব পেয়ে শুরুটা দারুণভাবেই করেছেন তারা। তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে ৪৩ রানের জয় তুলে নিয়েছে ভারত।

প্রথমে ব্যাট করে ৭ উইকেটে ২১৩ রান করে ভারত। জবাবে দিতে নেমে ভালো শুরুর পরও শ্রীলঙ্কা অলআউট হয়ে যায় ১৭০ রানে।

পাল্লেকেলেতে টস জিতে ভারতকে ব্যাটিংয়ে পাঠানো কাল হয় শ্রীলঙ্কার। সূর্যকুমার যাদব, রিশাভ পান্তরা ব্যাট হাতে রীতিমত তাণ্ডব চালান লঙ্কান বোলারদের ওপর।

ব্যাটিংয়ে নেমে শুরু থেকেই আগ্রাসী ছিল ভারত। পাওয়ার প্লের প্রথম ৬ ওভারে ৭৪ রান তোলেন জশস্বী জয়সওয়াল আর শুভমান গিল। দুই বলে দুজনকে ফিরিয়ে অবশ্য কিছুটা লড়াইয়ে ফেরার আভাস দিয়েছিল শ্রীলঙ্কা। কিন্তু এরপর সূর্য-পান্তদের সামনে দাঁড়াতে পারেনি স্বাগতিকরা।

জয়সওয়াল ২১ বলে ৪০ আর গিল ১৬ বলে ৩৪ করে আউট হন। তবে এরপর ২২ বলে হাফসেঞ্চুরি তুলে নেন সূর্য। ভারতের নতুন অধিনায়ক ২৬ বলে ৮ চার আর ২ ছক্কায় করেন ৫৮ রান। পান্তর ব্যাট থেকে আসে ৩৩ বলে ৪৯।

মাথিসা পাথিরানা শেষদিকে বেশ কয়েকটি উইকেট তুলে নেন। তবে ৪ উইকেট শিকার করতে তার খরচ ৪০ রান। শ্রীলঙ্কা বেশ কয়েকটি ক্যাচও মিস করে। নাহলে হয়তো ভারতের আরেকটু কম রানেই আটকাতে পারতো শ্রীলঙ্কা।

জবাবে শ্রীলঙ্কার শুরুটাও ছিল দুর্দান্ত। উদ্বোধনী জুটিতে ৮৪ রান তোলেন দুই ওপেনার পাথুম নিশাঙ্কা ও কুশল মেন্ডিস। নবম ওভারে জুটিটি ভাঙেন ভারতীয় পেসার অর্শদিপ সিং। ২৭ বলে ৪৫ করা মেন্ডিসকে ফেরান তিনি। তবে নিশাঙ্কা দলকে সামনে এগিয়ে নিয়ে যেতে থাকেন।

এরপর কোনো উইকেট না হারিয়ে দলীয় সংগ্রহ ১৪০ নিয়ে যায় শ্রীলঙ্কা। ১৫তম ওভারে বোলিং এসেই সবকিছু এলোমেলো করে দেন ভারতীয় স্পিনার অক্ষর প্যাটেল। তুলে নেন নিশাঙ্কা (৭ বাউন্ডারি ও ৪ ছক্কায় ৪৮ বলে করেন ৭৯ রান) আর কুশল পেরারার (১৪ বলে ২০) উইকেট।

শেষ দিকে ৩০ রান তুলতেই ৯ উইকেট হারায় শ্রীলঙ্কা। যার ফলে স্বাগতিকদের হার হজম করতে হয় ৪৩ রানের। এতে সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে যায় ভারত।

এমএইচ/জেআইএম

Read Entire Article