সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ১ আগস্ট ২০২৪

1 month ago 26

বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

বাংলাদেশকে তদন্তে সহায়তা করতে প্রস্তুত জাতিসংঘ

বাংলাদেশে সাম্প্রতিক কোটা সংস্কার আন্দোলন ঘিরে সহিংসতার ঘটনাগুলো তদন্তে সরকারকে সহযোগিতা করতে প্রস্তুত জাতিসংঘ। তবে ‘স্বাধীনভাবে’ তদন্ত করতে হলে আগে জাতিসংঘের আইন প্রণয়নকারী সংস্থার অনুমোদনের প্রয়োজন হবে। বুধবার (৩১ জুলাই) নিয়মিত সংবাদ ব্রিফিংয়ে এ কথা জানিয়েছেন জাতিসংঘ মহাসচিবের মুখপাত্র স্টিফেন ডুজারিক।ৎ

বাংলাদেশে অস্থিরতায় ‘লালবাত্তি’ কলকাতা নিউমার্কেটে

বাংলাদেশের কোটা সংস্কার আন্দোলন ঘিরে অস্থিরতার প্রভাব পড়েছে কলকাতার নিউমার্কেট এলাকার ব্যবসাগুলোতে। পরিস্থিতি উত্তপ্ত থাকায় পেট্রাপোল স্থলবন্দর দিয়ে বাংলাদেশি পর্যটক প্রবেশে ধস নেমেছে। এর নেতিবাচক প্রভাব পড়েছে পশ্চিমবঙ্গের ব্যবসা-বাণিজ্যে। বিশেষ করে, কলকাতা নিউমার্কেট এলাকার হোটেল, জুতা, পোশাক, প্রসাধনী থেকে শুরু করে ক্ষতির মুখে পড়েছে পরিবহন ব্যবসায়ীরাও। অনেকেই বলেছেন, বাংলাদেশি পর্যটক কমে যাওয়ায় তাদের দোকানভাড়া তোলাও কষ্টকর হয়ে পড়েছে।

হানিয়া হত্যার প্রতিশোধ নিতে আলোচনায় বসছে মিত্ররা

তেহরানে হামলা চালিয়ে হামাসের রাজনৈতিক প্রধান ইসমাইল হানিয়াকে হত্যা করা হয়েছে। এজন্য ইরান ও দেশটির মিত্ররা ইসরায়েলকে অভিযুক্ত করেছে। এবার এই হত্যাকাণ্ডের প্রতিশোধ নিতে আলোচনায় বসছে তারা। জানা গেছে, এ ব্যাপারে আলোচনা করতে ইরানের শীর্ষ কর্মকর্তারা লেবানন, ইরাক ও ইয়েমেনের মিত্রদের সঙ্গে বৈঠকে বসবেন।

সরকারবিরোধী বিক্ষোভে ভেনেজুয়েলাজুড়ে উত্তেজনা, বন্ধ দোকান-পরিবহন

ভেনেজুয়েলায় বিতর্কিত নির্বাচনের পর সরকারবিরোধী বিক্ষোভকে কেন্দ্র করে উত্তেজনা বিরাজ করছে। বুধবার (৩১ জুলাই) দেশটিতে দোকানপাট ও পরিবহন ব্যবস্থা বন্ধ থাকে। মানুষের মধ্যে রয়েছে গ্রেফতার আতঙ্ক। অনেকেই ঘর থেকে বের হতে সাহস পাচ্ছেন না। নির্বাচনের পর প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোকে জয়ী ঘোষণা করে কর্তৃপক্ষ, যা মেনে নেয়নি প্রধানবিরোধী দল। তাদের দাবি, জোর করে জয় ছিনিয়ে নেওয়া হয়েছে।

হামাসের সামরিক শাখার প্রধান নিহত, দাবি ইসরায়েলের

ইসরায়েলের হামলায় গাজায় হামাসের সামরিক শাখার প্রধান মোহাম্মদ দেইফ নিহত হয়েছেন। গত মাসে অর্থাৎ জুলাইতে তিনি নিহত হন। বৃহস্পতিবার (১ আগস্ট) ইসরায়েলের সামরিক বাহিনী এ তথ্য নিশ্চিত করেছে। ইসরায়েলি সেনাবাহিনী জানিয়েছে, গত ১৩ জুলাই আইডিএফ একটি যুদ্ধবিমান দিয়ে খান ইউনিসে ক্ষেপণাস্ত্র হামলা চালায়। ওই হামলায় মোহাম্মদ দেইফ নিহত হয়েছেন বলে নিশ্চিত হওয়া গেছে।

ইসরায়েলে হামলার নির্দেশ খামেনির: নিউইয়র্ক টাইমস

হামাসপ্রধান ইসমাইল হানিয়াকে হত্যার প্রতিশোধ নিতে ইসরায়েলে সরাসরি হামলার নির্দেশ দিয়েছেন ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলী খামেনি। গত বুধবার (৩১ জুলাই) ইরানের সুপ্রিম ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলের জরুরি বৈঠকে এ নির্দেশ দেন তিনি। ইরানের তিনজন শীর্ষ কর্মকর্তার বরাতে এ তথ্য জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম নিউইয়র্ক টাইমস।

নিজ দেশের নাগরিকদের অবিলম্বে লেবানন ছাড়ার নির্দেশ অস্ট্রেলিয়ার

নিজ দেশের নাগরিকদের অবিলম্বে লেবানন ছাড়ার নির্দেশ দিয়েছে অস্ট্রেলিয়া। দেশটির পররাষ্ট্রমন্ত্রী পেনি ওং সামাজিক মাধ্যমে একটি ভিডিও শেয়ার করেছেন। সেখানে তিনি লেবাননে বসবাসরত অস্ট্রেলিয়ার নাগরিকদের অবিলম্বে দেশ ছাড়ার নির্দেশ দিয়েছেন।

গাজায় ইসরায়েলি হামলায় আল জাজিরার দুই সাংবাদিক নিহত

অবরুদ্ধ গাজা উপত্যকায় কাতারভিত্তিক আল জাজিরার দুই সাংবাদিক নিহত হয়েছেন। আল জাজিরা এক প্রতিবেদনে জানিয়েছে, ইসরায়েলি বাহিনীর বিমান হামলায় ইসমাইল আল গৌল এবং তার সঙ্গে থাকা ফটোসাংবাদিক রামি আল-রিফি নিহত হয়েছেন। প্রাথমিক তথ্য অনুযায়ী, স্থানীয় সময় বুধবার গাজা সিটির পশ্চিমাঞ্চলে শাতি শরণার্থী শিবিরে ওই সাংবাদিকদের গাড়িতে হামলা চালানো হয়। ঘটনাস্থলেই তারা প্রাণ হারান।

ভারতের নতুন সংসদ ভবনের ছাদ চুইয়ে পড়ছে পানি, ভিডিও ভাইরাল

রামমন্দিরের পর এরবার হাজার কোটি রুপি খরচে তৈরি করা ভারতের নতুন সংসদ ভবনের ছাদ চুইয়ে পড়ার ঘটনা ঘটেছে। এ নিয়ে দেশটির সমাজবাদী পার্টির প্রধান অখিলেশ যাদবের প্রকাশ করা একটি ভিডিও এরই মধ্যে সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়েছে।

ছুরি হামলায় শিশু নিহত, বিক্ষোভে উত্তাল যুক্তরাজ্য

নাচের ক্লাসে ছুরি হামলায় ৩ শিশু নিহত হওয়ার ঘটনায় যুক্তরাজ্যের বিভিন্ন স্থানে ব্যাপক বিক্ষোভ হয়েছে। এ ঘটনায় ১০০ জনের বেশি বিক্ষোভকারীকে গ্রেফতার করেছে স্থানীয় ‍পুলিশ। জানা গেছে, হামলার পর সামাজিক যোগাযোগমাধ্যমে ভুল তথ্য ছড়িয়ে পড়ে যে হামলার ঘটনায় সন্দেহভাজন ব্যক্তি একজন উগ্র ইসলামপন্থি অভিবাসী। এরপর মঙ্গলবার (৩০ জুলাই) স্থানীয় বাসিন্দারা বিক্ষোভ শুরু করেন। সাউথপোর্টে শুরু হওয়া বিক্ষোভ একপর্যায়ে বিভিন্ন স্থানে ছড়িয়ে পড়ে।

এসএএইচ/এএসএম

Read Entire Article