সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ১ জুন ২০২৪

3 months ago 50

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিন। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

ভারতে এক ধাক্কায় ৬৯ রুপি কমলো গ্যাসের দাম
মাসের শুরুতেই সুখবর পেলো ভারতের জনগণ। এক ধাক্কায় অনেকটা কমলো বাণিজ্যিক গ্যাসের দাম। ১ জুন থেকে দেশজুড়ে ১৯ কেজির বাণিজ্যিক এলপিজি সিলিন্ডারের দাম ৬৯ রুপি ৫০ পয়সা কমানোর ঘোষণা দিয়েছে ভারতীয় তেল কোম্পানিগুলো।

আন্তর্জাতিক বাজারে কমায় তেল-গ্যাসের দাম কমালো পাকিস্তান
পাকিস্তানে আবারও কমানো হলো জ্বালানি তেলের দাম। দাম কমবে তা আগেই জানতে পেরেছিল দেশটির জনগণ। কিন্তু কতটা কমবে তা নিয়ে সরকারের দুই দপ্তরের দু’ধরনের বক্তব্যে তৈরি হয়েছিল বিভ্রান্তি। শেষ পর্যন্ত বিষয়টি পরিষ্কার করলো প্রধানমন্ত্রীর কার্যালয় (পিএমও)।

বিশ্বের বিভিন্ন দেশে তরল দুধের দাম
দুধ অত্যন্ত পুষ্টিকর ও সুষম একটি খাবার। শারীরিক শক্তি–সামর্থ্য ঠিক রাখতে ও আরও মজবুত করতে দুধের বিকল্প নেই। কেবল শিশু-কিশোর নয়, তরুণ, মধ্যবয়সী ও বয়সী সব মানুষেরই নিয়মিত দুধ পান করা অপরিহার্য।

ভারতে লোকসভা নির্বাচন: মোদীর ভাগ্য পরীক্ষা আজ
সপ্তম দফায় ভোট গ্রহণের মাধ্যমে শনিবার (১ জুন) শেষ হতে চলেছে ভারতের ১৮তম লোকসভা নির্বাচন। এই পর্বে পশ্চিমবঙ্গের ৪২টির মধ্যে নয়টি লোকসভা আসন রয়েছে। শেষ দফায় সাতটি রাজ্য ও একটি কেন্দ্রশাসিত অঞ্চলের মোট ৫৭টি আসনে ভোটগ্রহণ চলছে। মোট প্রার্থীর সংখ্যা ৯০৭।

শেষ দফার ভোটে পশ্চিমবঙ্গের সব আসনে সহিংসতা
ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের সপ্তম অর্থাৎ শেষ দফার ভোটে পশ্চিমবঙ্গের একাধিক জায়গায় সহিংসতার ঘটনা ঘটেছে। এ দফায় রাজ্যের ৯ আসনে ভোটগ্রহণ হয়েছে। সেগুলো হলো- দমদম, বারাসাত, বসিরহাট, জয়নগর, মথুরাপুর, ডায়মন্ড হারবার, যাদবপুর, কলকাতা দক্ষিণ ও কলকাতার উত্তর কেন্দ্র।

১০ বছরের মধ্যে সবচেয়ে শুষ্ক মে মাস দিল্লিতে
কয়েকদিন ধরেই ভয়ংকর তাপপ্রবাহে পুড়ছে ভারতের রাজধানী দিল্লি। গত শুক্রবারও (৩১ মে) সেখানে তাপমাত্রার পারদ উঠেছিল ৪৫ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের চেয়ে অন্তত ছয় ডিগ্রি বেশি। ভারতীয় আবহাওয়া বিভাগ (আইএমডি) আরও জানিয়েছে, দিল্লিতে গত মে মাসে মাত্র দু’দিন বৃষ্টি হয়েছে, যা বিগত ১০ বছরের মধ্যে সর্বনিম্ন।

সোশ্যাল মিডিয়ায় ঝড় তুলেছে ‘অল আয়েস অন রাফা’
বিরাট এলাকাজুড়ে ফিলিস্তিনি শরণার্থীদের তাঁবু, আর সেগুলো দিয়ে লেখা একটি স্লোগান ‘অল আয়েস অন রাফা’ বা ‘সব চোখ রাফার দিকে’। কৃত্রিম বুদ্ধিমত্তার সাহায্যে তৈরি এই ছবিটি কয়েকদিন ধরে ব্যাপকভাবে শেয়ার হচ্ছে সামাজিক যোগাযোগমাধ্যমে।

কেএএ/জেআইএম

Read Entire Article