সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ১ জুলাই ২০২৪

3 months ago 23

বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

রাহুল গান্ধীর মন্তব্যের জেরে লোকসভায় উত্তেজনা

হিন্দুরা নয়, সংঘাত ও ঘৃণা ছড়ায় বিজেপি। রাহুল গান্ধীর এমন মন্তব্যকে ঘিরে উত্তাল হলো লোকসভা। রাহুল গান্ধীকে ক্ষমা চাইতে হবে বলেও দাবি তুললেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

জার্মানির মূল্যস্ফীতি ৩ শতাংশের নিচে

চলতি বছরের জুনে জার্মানির মূল্যস্ফীতি প্রত্যাশার চেয়েও বেশি কমেছে। ধারাবাহিকভাবে দুই মাস বৃদ্ধির পর কমতে শুরু করেছে দেশটির মূল্যস্ফীতি।

৬ বছর আগেই নবায়নযোগ্য শক্তির লক্ষ্যমাত্রা পূরণ করছে চীন

নির্ধারিত সময়ের ছয় বছর আগেই নবায়নযোগ্য শক্তির লক্ষ্যমাত্রা পূরণ করতে যাচ্ছে চীন। বলা হয়েছে, যে গতিতে কাজ চলছে তাতে ২০৩০ সালের লক্ষ্যমাত্রা এ বছরই স্পর্শ করা যাবে। দেশটির রাষ্ট্রীয় মালিকানাধীন একটি গবেষণা প্রতিষ্ঠান এক পূর্বাভাসে এ তথ্য জানিয়েছে।

ঋষি সুনাক হারলে রুয়ান্ডা নীতিতে ক্ষতি ৫ হাজার কোটি টাকা

ইংলিশ চ্যানেল পাড়ি দিয়ে যুক্তরাজ্যে প্রবেশকারী অভিবাসনপ্রত্যাশীদের রুয়ান্ডায় পাঠানোর বিতর্কিত প্রকল্পে ব্রিটিশ সরকার এরই মধ্যে ৩২ কোটি পাউন্ড খরচ করে ফেলেছে। বাংলাদেশি মুদ্রায় এর পরিমাণ পাঁচ হাজার কোটি টাকার বেশি। আগামী ৪ জুলাইয়ের সাধারণ নির্বাচনে সুনাকের দল হেরে গেলে এর পুরোটাই মাটি হতে পারে।

তুরস্কে রেস্তোরাঁয় বিস্ফোরণ, নিহত ৫

তুরস্কের উপকূলীয় শহর ইজমিরে একটি রেস্তোরাঁয় বিস্ফোরণে অন্তত পাঁচজন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও ৫৭ জন। আহতদের মধ্যে কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক হওয়ায় মৃতের সংখ্যা আরও বাড়তে পারে।

জাপানের আইকন মাউন্ট ফুজি আরোহনে নতুন নিয়ম

জাপানের আইকন ও ইউনেস্কোর বিশ্ব ঐতিজ্য মাউন্ট ফুজি। প্রতি বছর এটি আরোহনের ক্ষেত্রে উপচে পড়া ভিড় দেখা যা, যা ক্রমেই বাড়ছে। এবার অতিরিক্ত ভিড়ের আশঙ্কায় নতুন নিয়ম আরোপ করেছে জাপান।

বাইডেনকে নির্বাচনে থাকতে বলছে পরিবার

প্রথম প্রেসিডেন্সিয়াল বিতর্কে ডোনাল্ড ট্রাম্পের কাছে নাস্তানাবুদ হওয়ায় নিজ দলের ভেতরেই তুমুল সমালোচনার মুখে পড়েছেন জো বাইডেন। ৮১ বছর বয়সী এ নেতাকে সরিয়ে অন্য কাউকে প্রার্থী করা যায় কি না, তা নিয়েও আলোচনা চলছে। রাজনীতির এমন টালমাটাল অবস্থায় পরিবারকে ঠিকই পাশে পাচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট। তারা চায়, বাইডেন যেন শেষ পর্যন্ত নির্বাচনী লড়াইয়ে থাকেন। এমনকি বিতর্কে খেই হারানোর জন্য বাইডেন নন, তার উপদেষ্টাদেরই দায়ী করছেন স্বজনরা।

ফ্রান্স-সুইজারল্যান্ড-ইতালিতে শক্তিশালী ঝড়ের আঘাত, নিহত ৭

ফ্রান্স, সুইজারল্যান্ড এবং ইতালিতে শক্তিশালী ঝড় এবং ভারী বৃষ্টিপাতে ৭ জন নিহত হয়েছে। দেশগুলোর স্থানীয় কর্তৃপক্ষ রোববার (৩০ জুন) এ তথ্য নিশ্চিত করেছে। এএফপির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

হু হু করে জমির দাম বাড়ছে জাপানে

জাপানে হু হু করে জমির দাম বাড়তে শুরু করেছে। গত এক দশকের বেশি সময়ে দ্রুত গতিতে এই পরিবর্তন লক্ষ্য করা গেছে। ২০১০ সালের পর থেকেই দেশটিতে জমির দাম বাড়ছে বলে ট্যাক্স এজেন্সি নিশ্চিত করেছে। রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

বোতলজাতকরণের ব্যবসা গুটিয়ে নিচ্ছে কোকা-কোলা

নিজেদের ব্র্যান্ড ও পণ্যগুলোর গুণগত মানের দিকে নজর দিতে বোতলজাতকরণের ব্যবসা থেকে সরে আসছে বিশ্বখ্যাত কোমল পানীয় প্রস্তুতকারক কোকা-কোলা। বিশ্বজুড়ে নিজেদের পানীয়গুলোর বোতলজাতকরণের ব্যবসা বটলিং ইনভেস্টমেন্ট গ্রুপ (বিআইজি) নামে একটি অধীনস্থ সংস্থার মাধ্যমে পরিচালনা করতো কোকা-কোলা।

প্রথম ধাপে কট্টর ডানপন্থিদের কাছে হারতে যাচ্ছে ম্যাক্রোঁর দল

ফ্রান্সে প্রথম ধাপের নির্বাচনের ভোট শেষ হয়েছে। এখন পর্যন্ত পাওয়া খবর অনুযায়ী, ডানপন্থীরাই ভালো অবস্থানে রয়েছে। ফলে ফরাসি রাজনীতিতে তাদের আধিপত্য অনেকটা নিশ্চিত এবং তারাই ক্ষমতার কেন্দ্রে পৌঁছে যাচ্ছে। কট্টর ডানপন্থি মেরিন লে পেনের অভিবাসন বিরোধী ন্যাশনাল র্যালির (আরএন) সমর্থকরা ইতোমধ্যেই জয়ের উল্লাস শুরু করে দিয়েছেন। মেরিন লে পেন এর আগে তার সমর্থকদের বলেছেন যে, প্রেসিডেন্ট ম্যাক্রোঁর দল নিশ্চিহ্ন হয়ে যাবে।

এমএসএম/এএসএম

Read Entire Article