সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ১০ জুন ২০২৪

3 months ago 44

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিন। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

সঞ্জীবা গার্ডেনসের সেপটিক ট্যাংকে পাওয়া মাংসের টুকরো মানুষের

কলকাতায় খুন হওয়া বাংলাদেশের ঝিনাইদহ-৪ আসনের সংসদ সদস্য আনোয়ারুল আজীম আনার হত্যার তদন্তকালে সঞ্জীবা গার্ডেনসের সেপটিক ট্যাংক থেকে উদ্ধার মাংসের টুকরোগুলো মানুষের বলে জানা গেছে। তবে সেটি এমপি আনারেরই কি না তা এখনো নিশ্চিত নয়। ডিএনএ পরীক্ষার পরেই সে বিষয়ে নিশ্চিত হওয়া যাবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

মোদীকে বিনয়ী করতে পারবে জোট?

অনেকেই মনে করছেন, জোট সরকারের মধ্যে খুব একটা স্বস্তিতে থাকবেন না নরেন্দ্র মোদী। জনতা দল ইউনাইডেড ও তেলেগু দেসাম পার্টির মতো দুইটি আঞ্চলিক দলের ওপর নির্ভর করতে হচ্ছে মোদীকে। এই দুই দলের আসন রয়েছে ২৮টি। তাছাড়া এই দুই দলের নেতৃৃত্ব দিচ্ছেন ঝানু রাজনীতিবিদ নিতিশ কুমার ও এন চন্দ্রবাবু নাইডু। এর আগে তারা বিজেপির জোট সরকারে থাকলেও মতপার্থক্যের কারণে ক্ষমতাসীন দলটি ছাড়ার নজির রয়েছে।

মোদীর মন্ত্রিসভায় ‘নারীশক্তি’ কমলো

নরেন্দ্র মোদীর তৃতীয় মন্ত্রিসভায় জায়গা করে নিয়েছেন সাতজন নারী। তাদের মধ্যে দুজন হয়েছেন পূর্ণ মন্ত্রী। মোদীর দ্বিতীয় মেয়াদের সরকারে নারী মন্ত্রী ছিলেন ১০ জন। অর্থাৎ, নতুন মন্ত্রিসভায় নারী সদস্যের সংখ্যা আগের চেয়ে তিনজন কমেছে। মন্ত্রিসভা থেকে বাদ পড়া নারীদের মধ্যে রয়েছেন সাবেক কেন্দ্রীয় মন্ত্রী স্মৃতি ইরানি, প্রতিমন্ত্রী ভারতী পাওয়ার, সাধ্বী নিরঞ্জন জ্যোতি, দর্শনা জারদোশ, মীনাক্ষী লেখি এবং প্রতিমা ভৌমিক।

মোদীর মন্ত্রিসভায় পশ্চিমবঙ্গের দু’জন

ভারতের ১৮তম লোকসভা নির্বাচনে প্রত্যাশিত ফল করতে পারেনি বিজেপি। ২০১৯ সালের নির্বাচনে পশ্চিমবঙ্গের ৪২ আসনের মধ্যে ১৮টিতে জিতেছিল বিজেপি। কিন্তু এবার তারা জিতেছে মাত্র ১২ আসনে, খুঁইয়েছে মূল্যবান ছয়টি আসন। পশ্চিমবঙ্গে শক্তি হারালেও এ বিষয়ে অনেকটাই নমনীয় বিজেপির কেন্দ্রীয় নেতৃত্ব। তার প্রতিফলন দেখা গেলো মন্ত্রি পরিষদের শপথের দিনেই।

ফ্রান্সে আগাম নির্বাচনের ঘোষণা ম্যাক্রোঁর

ইউরোপীয় পার্লামেন্ট নির্বাচনে তীব্র প্রতিদ্বন্দ্বী মেরিন লে পেনের ন্যাশনাল র‌্যালির বড় জয়ের ঘটনায় বেশ হতাশ হয়েছেন ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ। নিজ দেশে ইউরোপীয় পার্লামেন্ট নির্বাচনে ডানপন্থীদের কাছে পরাজিত হয়েছে তার দল। এরই মধ্যে হঠাৎ করেই আগাম নির্বাচনের ঘোষণা দেন এই ফরাসি প্রেসিডেন্ট।

কয়েক সপ্তাহের মধ্যেই উ. কোরিয়া-ভিয়েতনাম সফরে যাবেন পুতিন

কয়েক সপ্তাহের মধ্যেই উত্তর কোরিয়া ও ভিয়েতনাম সফর করবেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। উত্তর কোরিয়ায় নিযুক্ত রুশ রাষ্ট্রদূত আলেক্সান্ডার মাতসেগোরা ভেদোমস্তিকে নিশ্চিত করেছেন যে, পুতিন পিয়ংইয়ং সফর করবেন ও এই বিষয়ে প্রস্তুতি চলছে। তবে এই সফরের উদ্দেশ্য ও সঠিক দিন-তারিখ জানাননি আলেকজান্ডার।

আফগান সীমান্তের কাছে বোমা হামলায় ৭ পাকিস্তানি সেনা নিহত

আফগান সীমান্তের কাছে বোমা হামলার ঘটনায় ৭ পাকিস্তানি সেনা নিহত হয়েছে। স্থানীয় সময় রোববার আফগান সীমান্তের কাছে অবস্থিত পাকিস্তানের উত্তর-পশ্চিমাঞ্চলে সেনাবাহিনীর গাড়িতে হামলা চালানো হয়। পাকিস্তানের সেনাবাহিনী এক বিবৃতিতে এ তথ্য নিশ্চিত করেছে।

ইসরায়েলের যুদ্ধকালীন মন্ত্রিসভা থেকে বেনি গান্তজের পদত্যাগ

নেতানিয়াহুর সঙ্গে বিরোধের জের ধরেই সাবেক এই প্রতিরক্ষামন্ত্রী পদত্যাগ করেছেন বলে জানা গেছে। স্থানীয় সময় রোববার টেলিভিশনে দেওয়া এক ভাষণে গান্তজ বলেন, নেতানিয়াহু আমাদের প্রকৃত বিজয়ের দিকে অগ্রসর হতে বাধা দিচ্ছেন। সেকারণে আমি যুদ্ধকালীন মন্ত্রিসভা থেকে বিদায় নিচ্ছি।

পাকিস্তানে মূল্যস্ফীতি ৩০ মাসের মধ্যে সর্বনিম্ন, কমলো সুদের হার

গত প্রায় চার বছরের মধ্যে এই প্রথম সুদের হার কমালো অর্থনৈতিকভাবে সংকটে থাকা পাকিস্তান। বাজেট ঘোষণার দুই দিন আগে সুদের হার কামিয়ে ২০ দশমিক ৫ শতাংশ করার সিদ্ধান্ত নিয়েছে পাকিস্তান। তাছাড়া মে মাসে দেশটির মূল্যস্ফীতি কমে ৩০ মাসের মধ্যে সর্বনিম্ন ১১ দশমিক ৮ শতাংশ হয়েছে।

কানাডায় আরও এক ভারতীয় খুন

কানাডায় যুবরাজ গয়াল নামক ভারতীয় বংশোদ্ভূত এক যুবককে গুলি করে হত্যা করেছে দুর্বৃত্তরা। শুক্রবার (৭ জুন) সকালে ব্রিটিশ কলাম্বিয়া প্রদেশের সারে শহরে এই ঘটনা ঘটে। নিহত যুবক পাঞ্জাব রাজ্যের লুধিয়ানার বাসিন্দা বলে জানা গেছে।

এসএএইচ/জেআইএম

Read Entire Article