সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ১৩ জুলাই ২০২৪

2 months ago 22

বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

বিদেশে ক্যারিয়ার গড়তে সেরা দেশ সৌদি, তৃতীয় যুক্তরাষ্ট্র

বিদেশে চাকরি করে পেশাগত জীবন সমৃদ্ধ করার ক্ষেত্রে বিশ্বের সেরা দেশ নির্বাচিত হয়েছে সৌদি আরব। এই তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে মধ্যপ্রাচ্যের আরেক দেশ সংযুক্ত আরব আমিরাত, আর বিশ্বের বৃহত্তম অর্থনীতির দেশ যুক্তরাষ্ট্র রয়েছে তৃতীয় অবস্থানে।

একাকীত্ব নয়, সহজেই বন্ধু মেলে যেসব দেশে

বিদেশ যাওয়ার ক্ষেত্রে ভিন্ন ভাষা, ভিন্ন সংস্কৃতির পাশাপাশি সম্ভাব্য একাকীত্ব নিয়ে দুশ্চিন্তা থাকে অনেকের। বন্ধুবান্ধব, আত্মীয়স্বজন ছেড়ে ভিনদেশে গিয়ে কীভাবে সময় কাটবে, তা নিয়ে এক ধরনের আতঙ্ক জেঁকে বসে মনে। তাদের জন্য আশার কথা হলো, বিশ্বে এমন কিছু দেশ রয়েছে, যেখানে গিয়ে নতুন বন্ধু পাওয়া মোটেও কঠিন কিছু নয়।

গাজার ‘সেফ জোনে’ ইসরায়েলি হামলা, নিহত ৫০

দক্ষিণ গাজার খান ইউনিসের পশ্চিম এলাকায় আল-মাওয়াসিতে ভয়াবহ হামলা চালিয়েছে ইসরায়েলি বাহিনী। এতে ৫০ জনের বেশি নিহত হয়েছেন। আহত হয়েছেন বহু। শনিবার (১৩ জুলাই) সেখানের মেডিকেল সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।

গাজায় হেপাটাইটিসে আক্রান্ত ৭০ হাজারের বেশি মানুষ

গাজায় হেপাটাইটিসে আক্রান্ত হয়েছে ৭০ হাজারের বেশি মানুষ। অবরুদ্ধ এই উপত্যকার মিডিয়া অফিস বলছে, গত বছরের ৭ অক্টোবর যুদ্ধ শুরু হওয়ার পর থেকে গাজা উপত্যকার বিভিন্ন অংশে বাস্তুচ্যুত হওয়ার কারণে ৭১ হাজার ৩৩৮ জন হেপাটাইটিসে আক্রান্ত হয়েছে।

সমর্থকদের আশ্বস্ত করে বাইডেন বললেন, ‘আমি ঠিক আছি’

সমর্থকদের নিজের ব্যাপারে বার বার আশ্বস্ত করছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। নিজ দল ডেমোক্র্যাটের অনেক নেতা দ্বিতীয়বারের মতো বাইডেনের নির্বাচনে অংশ নেওয়ার বিষয়ে একমত না হলেও শুক্রবার ফের তাকে প্রচারণায় ফিরতে দেখা গেছে। এ সময় তিনি নিজের ভালো অবস্থানের বিষয়ে ভোটার এবং সমর্থকদের আশ্বস্ত করেন।

ট্রাম্পের নির্বাচনী ক্যাম্পেইনের জন্য অনুদান দিলেন ইলন মাস্ক

বিশ্বের শীর্ষ ধনী ইলন মাস্ক শুরু থেকেই বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেনের একজন সমালোচক। বিভিন্ন সময়ে তিনি বাইডেনের কার্যক্রমের সমালোচনা করেছেন।

ট্রাম্পের ফেসবুক অ্যাকাউন্টের বিধিনিষেধ তুলে নিচ্ছে মেটা

মার্কিন সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ফেসবুক ও ইনস্টাগ্রামের অ্যাকাউন্টের ওপর থেকে বিধিনিষেধ তুলে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে মেটা কর্তৃপক্ষ। রিপাবলিকান ন্যাশনাল কনভেনশনকে সামনে রেখে শুক্রবার (১২ জুলাই) এই ঘোষণা দেয় মার্কিন প্রযুক্তি কোম্পানিটি।

পশ্চিমবঙ্গে উপনির্বাচন/ বড় ব্যবধানে তৃণমূলের জয়

পশ্চিমবঙ্গে চার বিধানসভা কেন্দ্রের উপনির্বাচনের ভোট হয়েছিল গত বুধবার (১০ জুলাই)। শনিবার (১৩ জুলাই) ভোটের ফলাফল প্রকাশ করা হয়েছে। এবার বড় ব্যবধানে তৃণমূল কংগ্রেস জয় পেয়েছে। এর আগে ২০২১ সালের বিধানসভা ভোটে জয়ী হয়ে বাগদা, রানাঘাট দক্ষিণ, রায়গঞ্জ কেন্দ্রটি বিজেপির দখলে ছিল। একমাত্র কলকাতার মানিকতলা কেন্দ্র ছিল শাসকদল তৃণমূল কংগ্রেসের দখলে।

পশ্চিমবঙ্গে সড়ক দুর্ঘটনায় একই পরিবারের ৬ জন নিহত

ট্রাকের চোখ ধাঁধানো আলো পড়লো উল্টো দিক থেকে আসা অ্যাম্বুলেন্সচালকের ওপর। আর তাতেই নিয়ন্ত্রণ হারিয়ে মুখোমুখি সংঘর্ষ। জায়গায় মারা গেলেন অ্যাম্বুলেন্সের ভেতরে থাকা ছয়জন।

সরকারি চাকরিতে কোটা ব্যবস্থা কেমন ভারতে?

ভারতের ইতিহাসে সংরক্ষণ ব্যবস্থা বা কোটার উপস্থিতি দীর্ঘদিনের। সেই ব্রিটিশ আমল, অর্থাৎ ভারতের স্বাধীনতার আগে থেকেই সংরক্ষণ ব্যবস্থা চালু হয়েছিল। মূলত ব্রাহ্মণদের আধিপত্যের কারণে সে সময় অব্রাহ্মণ এবং অনগ্রসর শ্রেণির অনেক মানুষ বৈষম্যের শিকার ছিলেন।

আইএমএফ থেকে আরও ৭০০ কোটি ডলার ঋণ পাচ্ছে পাকিস্তান

আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) কাছ থেকে আরও ৭০০ কোটি ডলার ঋণ পেতে যাচ্ছে পাকিস্তান। এরই মধ্যে এ বিষয়ে তিন বছরের একটি চুক্তিতে পৌঁছেছে আইএমএফ ও শাহবাজ শরিফের সরকার। স্বাধীনতার পর এ নিয়ে ২৫ বারের মতো আইএমএফের ঋণ নিতে যাচ্ছে পাকিস্তান।

কেএএ/জেআইএম

Read Entire Article