সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ১৭ জুন ২০২৪

3 months ago 29

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিন। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

রাহুলের ছেড়ে দেওয়া আসনে লড়বেন প্রিয়াঙ্কা গান্ধী

ওয়েনাড ছেড়ে মা সোনিয়া গান্ধীর ছেড়ে দেওয়া আসন রায়বরেলী ধরে রাখছেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। ওয়েনাডে দাঁড়াচ্ছেন তার বোন প্রিয়াঙ্কা গান্ধী। সোমবার (১৭ জুন) কংগ্রেসের বৈঠকে এই সিদ্ধান্ত হয়েছে।

পারমাণবিক অস্ত্রের ওপর নির্ভরশীলতা বাড়ছে

বৈশ্বিক উত্তেজনার মধ্যেই পারমাণবিক অস্ত্রের ওপর নির্ভরশীলতা বেড়েছে। পারমাণবিক অস্ত্রধারী নয় দেশ এরই মধ্যে এই অস্ত্রের ওপর নির্ভরশীলতা বাড়িয়েছে উল্লেখযোগ্য হারে।

রাশিয়ার সঙ্গে শান্তি আলোচনার ক্ষেত্রে যে শর্ত দিলেন জেলেনস্কি

মস্কো যদি পুরো ইউক্রেন থেকে সেনা প্রত্যাহার করে নেয় কিয়েভ আগামীকালই রাশিয়ার সঙ্গে শান্তি আলোচনায় বসতে প্রস্তুত বলে মন্তব্য করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

বিশ্বের ব্যয়বহুল শহরের তালিকায় ১৪ ধাপ এগিয়েছে ঢাকা

প্রবাসীদের জন্য বিশ্বের ব্যয়বহুল শহরের তালিকা প্রকাশ করেছে মার্সার কস্ট অব লিভিং সার্ভে। ২০২৪ সালের এই তালিকায় শীর্ষে রয়েছে হংকং। এতে বাংলাদেশের রাজধানী ঢাকার অবস্থান ১৪০তম। যদিও ২০২৩ সালের তালিকায় বাংলাদেশের অবস্থান ছিল ১৫৪। সোমবার (১৭ জুন) এই তালিকা প্রকাশ করা হয়েছে।

পশ্চিমবঙ্গের ট্রেন দুর্ঘটনায় নিহত বেড়ে দাঁড়ালো ১৫ জনে

পশ্চিমবঙ্গের জলপাইগুড়িতে ট্রেন দুর্ঘটনায় নিহতের সংখ্যা বেড়ে ১৫ জন হয়েছে। সোমবার (১৭ জুন) সকাল ৮টা ৫০ মিনিটের দিকে ফাঁসিদেওয়া রাঙ্গাপানি স্টেশনের কাছে এ দুর্ঘটনা ঘটে।

যুদ্ধকালীন মন্ত্রিসভা ভেঙে দিলেন নেতানিয়াহু

যুদ্ধকালীন মন্ত্রিসভা ভেঙে দিয়েছেন ইসরায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। এক সপ্তাহ আগে বেনি গ্যান্টজ ও গাডি আইজেনকোট এই মন্ত্রিসভা থেকে পদত্যাগ করেন।

হজ চলাকালে মক্কায় তীব্র গরমে ১৯ জনের মৃত্যু

সৌদি আরবের মক্কায় হজ পালনের সময় প্রচণ্ড গরমে জর্ডানের ১৪ ও ইরানের অন্তত পাঁচ হজযাত্রীর মৃত্যু হয়েছে। জর্ডানের পররাষ্ট্র মন্ত্রণালয় হিট স্ট্রোকে ১৪ নাগরিকের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছে। সেইসঙ্গে আরও ১৭ জন জর্ডান নাগরিক নিখোঁজ রয়েছেন বলে জানিয়েছে তারা।

পশ্চিমবঙ্গজুড়ে পালিত হচ্ছে পবিত্র ঈদুল আজহা

পশ্চিমবঙ্গজুড়ে পালিত হচ্ছে পবিত্র ঈদুল আজহা। প্রতিবার কলকাতার সেনাবাহিনী পরিচালিত ফোর্ট উইলিয়াম লাগোয়া ব্যস্ততম রেড রোডে ঈদের সবচেয়ে বড় জামাতটি হয়। এবারও তার ব্যতিক্রম হয়নি। ঈদুল আজহার নামাজ আদায়ের জন্য শিশু থেকে বৃদ্ধ- সব বয়সের মানুষের পদচারণায় মুখরিত হয়ে ওঠে এই রেড রোড।

সিকিমে প্রবল বর্ষণ, বিপৎসীমার ওপর দিয়ে বইছে তিস্তা

পশ্চিমবঙ্গের পার্শ্ববতী রাজ্য সিকিমে প্রবল বর্ষণে ভয়াবহ রূপ ধারণ করেছে সেখানকার তিস্তা নদী। এরই মধ্যে প্লাবিত হয়েছে দার্জিলিং ও কালিম্পংয়ের তিস্তাবাজার অঞ্চল। রোববার (১৬ জুন) একই রকম ছিল সেই দৃশ্য।

নিরানন্দে ঈদ উদযাপন করছে মুসলিম বিশ্ব: এরদোয়ান

গাজায় ইসরায়েলি যুদ্ধের কারণে নিরানন্দে ঈদুল আজহা উদযাপন করছে মুসলিম বিশ্ব। পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফের সঙ্গে কথোপকথনকালে তুরস্কের প্রেসিডেন্ট এমন মন্তব্য করেছেন।

এমএসএম/এমএস

Read Entire Article