সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ১৮ জুন ২০২৪

3 months ago 47

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিন। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

রাখাইনের বাসিন্দাদের বাংলাদেশ সীমান্তবর্তী এলাকা ত্যাগের নির্দেশ

মিয়ানমার সামরিক বাহিনীর সঙ্গে লড়াইয়ের কারণে রাখাইনের বাসিন্দাদের বাংলাদেশ সীমান্তবর্তী এলাকাগুলো থেকে সরে যাওয়ার আহ্বান জানিয়েছে বিদ্রোহী সংগঠন ইউনাইটেড লিগ অব আরাকান। রাজ্যটির নিয়ন্ত্রণ দখলে কয়েক সপ্তাহ ধরে সরকারি বাহিনীগুলোর সঙ্গে তীব্র লড়াই চলছে সংগঠনটির সশস্ত্র শাখা আরাকান আর্মির। থাইল্যান্ড-ভিত্তিক বার্মিজ সংবাদমাধ্যম ইরাবতির প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

ভূমধ্যসাগর থেকে ৩০ বাংলাদেশিসহ উদ্ধার ৫১, নিহত ১০

ভূমধ্যসাগর পাড়ি দিয়ে অবৈধ পথে ইউরোপ যাওয়ার চেষ্টায় মারা গেছেন ১০ অভিবাসনপ্রত্যাশী। জীবিত উদ্ধার করা হয়েছে আরও ৫১ জনকে, তাদের মধ্যে ৩০ জনই বাংলাদেশের নাগরিক। নিহতদের মধ্যে কোনো বাংলাদেশি রয়েছেন কি না তা এখনো নিশ্চিত হওয়া যায়নি।

টাকার লোভে ৭২ বছরের বৃদ্ধের সঙ্গে ১২ বছরের মেয়ের বিয়ে দিচ্ছিলেন বাবা

মেয়ের বয়স মাত্র ১২ বছর। কিন্তু তাকেই ৭২ বছর বয়সী এক বৃদ্ধের সঙ্গে জোর করে বিয়ে দিচ্ছিলেন বাবা। দাদার বয়সী ওই লোকের সঙ্গে মেয়ের বিয়ে দিলে পাঁচ লাখ রুপি পেতেন জন্মদাতা। অর্থাৎ, অর্থের লোভে মেয়েকে কার্যত বিক্রিই করে দিচ্ছিলেন ওই ব্যক্তি। কিন্তু সেই চেষ্টা সফল হয়নি। সময়মতো পৌঁছে বিয়ে আটকে দেয় পুলিশ। গ্রেফতার করা হয় বর ও কাজিকে। তবে পালিয়ে গেছেন অভিযুক্ত বাবা।

৪ পুরুষের যৌন নির্যাতনের শিকার হয়ে তরুণের আত্মহত্যা

চার পুরুষের কাছে যৌন নির্যাতনের শিকার হয়ে এক তরুণ আত্মহত্যা করেছেন বলে অভিযোগ উঠেছে। নির্যাতনকারীদের মধ্যে একজনের সঙ্গে সোশ্যাল মিডিয়ায় পরিচয় হয়েছিল তরুণের। তার সঙ্গে দেখা করতে গিয়েই ফাঁদে পড়েন তিনি।

দুই দিনের সফরে উত্তর কোরিয়ায় যাচ্ছেন পুতিন

অবশেষে দুই দিনের রাষ্ট্রীয় সফরে উত্তর কোরিয়ায় যাচ্ছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। স্থানীয় সময় মঙ্গলবার (১৮ জুন) তিনি পিয়ংইয়ংয়ে পৌঁছাবেন। দুই দশকেরও বেশি সময় পর এটিই রাশিয়ার কোনো প্রেসিডেন্টের প্রথম উত্তর কোরিয়া সফর।

গাজায় নিহত বেড়ে ৩৭৩৭২, অপুষ্টিতে মৃত্যু হতে পারে ৩৫০০ শিশুর

আট মাসেরও বেশি সময় ধরে ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরায়েলি আগ্রাসনে নিহতের সংখ্যা ৩৭ হাজার ৩৭২ জনে দাঁড়িয়েছে। অন্যদিকে, হামাসের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, ইসরায়েল সীমান্ত দিয়ে ত্রাণসামগ্রী ঢুকতে না দেওয়ায়, এরই মধ্যে চরম ক্ষুধা গ্রাস করেছে ফিলিস্তিনবাসীকে। এমন পরিস্থিতিতে গাজার অন্তত সাড়ে তিন হাজার শিশু অপুষ্টিতে মারা যাওয়ার ঝুঁকিতে রয়েছে।

২০২৫ সালে মিয়ানমারে সাধারণ নির্বাচনের প্রতিশ্রুতি জান্তা প্রধানের

আগামী বছর মিয়ানমারে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হবে বলে প্রতিশ্রুতি দিয়েছেন দেশটির জান্তা প্রধান মিন অং হ্লেইং। শনিবার (১৫ জুন) মান্দালয় অঞ্চলের মেইকটিলা শহরে জান্তা কর্মী ও সম্প্রদায়ের প্রতিনিধিদের সঙ্গে দেখা করার সময় এই প্রতিশ্রুতি দেন। তবে সাল উল্লেখ করলেও, নির্দিষ্ট কোন মাসের কথা উল্লেখ করেননি তিনি।

কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসে কোনো বাংলাদেশি পর্যটক ছিল না

পশ্চিমবঙ্গে সোমবার (১৭ জুন) সকালে ভয়ঙ্কর ‍দুর্ঘটনার কবলে পড়ে শিয়ালদহগামী ট্রেন কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস। এতে এখন পর্যন্ত ১৫ জন নিহত ও ৬০ জনের আহত হওয়ার খবর পাওয়া গেছে। তবে ট্রেনটিতে ছিল না কোনো বাংলাদেশি কিংবা অন্য দেশের কোনো পর্যটক ছিলেন না।

যুক্তরাজ্যে ২৬ ডিগ্রি সেলসিয়াসেই ‘তাপপ্রবাহের’ সতর্কতা!

মঙ্গলবার (১৮ জুন) সকালে এই প্রতিবেদন লেখার সময় ঢাকার তাপমাত্রা দেখাচ্ছিল ৩০ ডিগ্রি সেলসিয়াস। এটি নিঃসন্দেহে উষ্ণ আবহাওয়া হলেও গত এপ্রিল-মে মাসের তাপপ্রবাহের তুলনায় যেন কিছুই না। ওই সময় দেশের বিভিন্ন অংশ নিয়মিত ৪০ ডিগ্রি সেলসিয়াসের ওপর তাপমাত্রা রেকর্ড হয়েছিল। খোদ রাজধানীতেও ৩৭-৩৮ ডিগ্রি ছিল রোজকার তাপমাত্রা।

ইরানে হাসপাতালে আগুন, নিহত ৯

ইরানের উত্তরাঞ্চলীয় একটি হাসপাতালে অগ্নিকাণ্ডে অন্তত নয়জন রোগীর মৃত্যু হয়েছে। স্থানীয় সময় সোমবার দিনগত রাত দেড়টার দিকে এই অগ্নিকাণ্ড ঘটে। গণমাধ্যমের প্রতিবেদন অনুসারে, রাজধানী তেহরানের উত্তর-পশ্চিমে প্রায় ৩৩০ কিলোমিটার (প্রায় ২০৫ মাইল) দূরে রাশত শহরের কায়েম হাসপাতালে এই দুর্ঘটনা ঘটে। এতে ছয় নারী ও তিন পুরুষ মারা যান।

এসএএইচ/এমএস

Read Entire Article