সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ২ জুন ২০২৪

3 months ago 50

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিন। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

বুথফেরত জরিপে এগিয়ে বিজেপি
ভারতে শেষ হয়েছে লোকসভা নির্বাচনের ভোটগ্রহণ। সাত ধাপের ভোটের শেষ ধাপ শেষ হয় শনিবার (১ জুন)। তবে এরই মধ্যে প্রকাশিত হয়েছে বিভিন্ন বুথফেরত জরিপ। এতে দেখা যাচ্ছে, বিরোধী ইন্ডিয়া জোটের চেয়ে বেশি আসন পেতে যাচ্ছে মোদীর এনডিএ জোট। যদিও লোকসভা নির্বাচনের ভোট গণনা শুরু হবে ৪ জুন।

এবারই বিজেপি জোটের আসন ৪০০ ছাড়াতে পারে, বলছে বুথফেরত জরিপ
ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের মৌসুমজুড়ে বিজেপি বারবার বলে আসছে, তাদের নেতৃত্বাধীন এনডিএ জোটের লক্ষ্য ৪০০ আসনে জয় পাওয়া। এ নিয়ে তারা স্লোগানও বানিয়েছে, ‘আব কি বার ৪০০ পার’, অর্থাৎ এবার ৪০০ পার। বিরোধী দলগুলো বিজেপি জোটের এই লক্ষ্যমাত্রা নিয়ে মশকরাও করেছে ঢের। কিন্তু নির্বাচন শেষে তিনটি বুথফেরত জরিপ যদি সত্য হয়, তাহলে শেষ হাসিটা হয়তো বিজেপি জোটই হাসবে।

সব ভুয়া, সব বিজেপির দালাল: বুথফেরত জরিপ প্রসঙ্গে মমতা
ভারতের ১৮তম লোকসভা নির্বাচনে সাত দফার ভোটগ্রহণ শেষ হয়েছে। এখন শুধু অপেক্ষা ফলাফলের। আগামী মঙ্গলবার (৪ জুন) ভোটগণনার দিন। সেদিন জানা যাবে কে জিতবেন, কে বসবেন দিল্লির মসনদে। তার আগেই অবশ্য বুথফেরত জরিপগুলো ইঙ্গিত দিচ্ছে, ভারতজুড়ে আবারও ঝড় তুলতে চলেছে নরেন্দ্র মোদীর বিজেপি। এমনকি পশ্চিমবঙ্গেও এগিয়ে রয়েছে তারা।

ভারতে শেষ দফার ভোটে হিটস্ট্রোকে ৩৩ নির্বাচনকর্মীর মৃত্যু
ভারতে লোকসভা নির্বাচনের শেষ দফার ভোটের দিন এক রাজ্যেই হিটস্ট্রোকের কারণে কমপক্ষে ৩৩ জন পোলিং স্টাফ নিহত হয়েছেন। স্থানীয় সময় রোববার নির্বাচন কমিশনের এক ঊর্ধ্বতন কর্মকর্তা এ তথ্য নিশ্চিত করেছেন।ভারতের বেশিরভাগ রাজ্যেই এখন তীব্র তাপপ্রবাহ বিরাজ করছে।

মিয়ানমারে ভূমিকম্প, কাঁপলো বাংলাদেশও
আবারও ভূমিকম্পে কেঁপে উঠলো মিয়ানমার। তার সঙ্গে কাঁপলো প্রতিবেশী বাংলাদেশও। রোববার (২ জুন) বাংলাদেশ সময় দুপুর ২টা ৩৪ মিনিটে মিয়ানমারের পশ্চিমাঞ্চলে এ ভূকম্পন অনুভূত হয়।

শ্রীলঙ্কায় আকস্মিক বন্যা-ভূমিধসে ১৫ জনের মৃত্যু
শ্রীলঙ্কায় আকস্মিক মৌসুমি ঝড় হয়েছে। এর প্রভাবে হওয়া বৃষ্টিপাত, বন্যা ও ভূমিধসে কমপক্ষে ১৪ জনের মৃত্যু হয়েছে। রোববার এসব তথ্য জানায় দেশটির দুর্যোগ ব্যবস্থাপনা কেন্দ্র (ডিএমসি)। এদিকে, আরও প্রবল ঝড়-বৃষ্টি ও বজ্রপাতের পূর্বাভাস থাকায় সোমবার (৩ জুন) সব স্কুল বন্ধ রাখার নির্দেশ দিয়েছে লঙ্কান সরকার।

আম্বানিকে পেছনে ফেলে এশিয়ার শীর্ষ ধনী আদানি
ভারতীয় ধনকুবেরদের তালিকায় ফের বিরাট বদল। এশিয়া তথা ভারতের ধনীতম ব্যক্তির সিংহাসন থেকে পিছলে পড়লেন মুকেশ আম্বানি। তার জায়গায় স্থান হয়েছে গৌতম আদানির।

জেলে থেকে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে কি লড়া যায়?
যুক্তরাষ্ট্রের রাজনীতিতে নজিরবিহীন এক ঘটনা ঘটেছে। দেশটির সাবেক ও বর্তমান প্রেসিডেন্টদের মধ্যে প্রথমবারের মতো ফৌজদারি অপরাধে দোষী সাব্যস্ত হয়েছেন ডোনাল্ড ট্রাম্প।

দক্ষ বিদেশি কর্মীদের জন্য ‘অপারচুনিটি কার্ড’ চালু করলো জার্মানি
ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) বাইরের দেশের দক্ষ কর্মীদের জার্মানিতে আসার অনুমতি দিতে নতুন একটি ভিসা প্রকল্প কার্যকর করেছে জার্মান সরকার। এ প্রকল্পের আওতায় চান্সেনকার্টে বা অপারচুনিটি কার্ড নামে একটি বিশেষ ব্যবস্থা চালু করা হয়েছে, যা মূলত দেশটির একটি আইনের অংশ। এর লক্ষ্য জার্মানির দক্ষ শ্রমিকের যে চরম ঘাটতি তৈরি হয়েছে, তা মেটানো।

কলম্বিয়ায় সেতু ধসে নিহত ৪
কলম্বিয়ায় একটি সেতু আংশিক ধসে পড়ার ঘটনায় চারজন নিহত হয়েছে। শুক্রবার উত্তর কলম্বিয়ায় এই দুর্ঘটনা ঘটেছে। সেতুর ধসে পড়ার সময় দুটি গাড়ি এবং একটি মোটরসাইকেল পানিতে পড়ে গেছে। ওই দুর্ঘটনায় আরও তিনজন আহত হয়েছে। স্থানীয় কর্তৃপক্ষ এ তথ্য নিশ্চিত করেছে।

কেএএ/জিকেএস

Read Entire Article