সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ২০ জুন ২০২৪

4 months ago 36

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিন। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

হামাসকে নির্মূল করা সম্ভব নয়, প্রথমবার স্বীকার করলো ইসরায়েল

অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরায়েলের সাম্প্রতিক আগ্রাসনের প্রধানতম লক্ষ্য ছিল, হামাসকে হারানো। কিন্তু টানা আট মাস ধরে অভিযান চালিয়ে ৩৭ হাজারের বেশি নিরীহ ফিলিস্তিনিকে হত্যার পর এখন তারা বলছে, স্বাধীনতাকামী গোষ্ঠীটিকে নির্মূল করা সম্ভব নয়। ইসরায়েলি সেনাবাহিনীর এক মুখপাত্র গত বুধবার (১৯ জুন) বলেছেন, হামাস একটি আদর্শ। আর কোনো আদর্শকে নির্মূল করা যায় না। ইসরায়েলি কোনো কর্মকর্তার মুখ থেকে এ ধরনের কথা এটিই প্রথমবার শোনা গেলো।

লেবাননে সর্বাত্মক যুদ্ধ করবে ইসরায়েল, হিজবুল্লাহর পাল্টা হুমকি

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় হামলা চালিয়ে যাওয়ার মধ্যেই লেবাননের বিরুদ্ধে সর্বাত্মক যুদ্ধের ঘোষণা দিলো নেতানিয়াহু প্রশাসন। পাল্টা জবাবে পুরো ইসরায়েলে হামলার হুমকি দিয়েছেন হিজবুল্লাহর মহাসচিব হাসান নাসরুল্লাহ।

জামিন পেলেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীওয়াল

আবগারি দুর্নীতি মামলায় জামিন পেলেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীওয়াল। বৃহস্পতিবার তাকে জামিন দেন দিল্লির রউস এভিনিউ আদালতের অবকাশকালীন বিচারক ন্যায় বিন্দু। তবে শুক্রবার (২১ জুন) তিহাড় জেল থেকে মুক্তি পাবেন তিনি। সেখানে জামিনের নির্দেশ পৌঁছনোর পর শুরু হবে প্রক্রিয়া। তার আগে জামিনের বন্ড হিসেবে কেজরীকে দিতে হবে এক লাখ রুপি। আদালতের রায়ের পরেই কেজরীর সরকারি বাসভবনের সামনে জড়ো হন আপ কর্মী-সমর্থকেরা।

এ বছর রেকর্ড সংখ্যক ধনী যুক্তরাজ্য ছাড়তে পারেন

দরজায় কড়া নাড়ছে যুক্তরাজ্যের জাতীয় নির্বাচন। বিভিন্ন জরিপে দেখা যাচ্ছে, ক্ষমতার পালাবদল ঘটতে পারে দেশটিতে। কারণ ক্ষমতাসীন কনজার্ভেটিভ পার্টি লেবার পার্টির কাছে হারতে পারে। ফলে নতুন করে রাজনৈতিক বিশৃঙ্খলা ও ট্যাক্স বাড়তে পারে এমন আশঙ্কায় চলতি বছর রেকর্ড সংখ্যক মিলিয়নিয়ার যুক্তরাজ্য ছাড়তে পারে।

দেশে দেশে তীব্র তাপপ্রবাহ, বাড়ছে মৃত্যু

উত্তর গোলার্ধে যখন গ্রীষ্ম শুরু হয়েছে তখন বিশ্বজুড়ে বইছে তাপপ্রবাহ। এতে বোঝা যাচ্ছে, আবারও তীব্র তাপপ্রবাহের কবলে পড়তে যাচ্ছে বিশ্ব। ভাঙতে পারে গত বছরের বিশ্ব রেকর্ড। যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ওশেনিক অ্যান্ড অ্যাটমোস্ফিয়ারিক অ্যাডমিনিস্ট্রেশনের আর্থ অবজারভেটরি জানিয়েছে, ভূমধ্যসাগরের তীরবর্তী দেশগুলো আবারও ভয়াবহ তাপপ্রবাহের সম্মুখীন। এতে কিছু কিছু দেশে এরই মধ্যে দাবানল শুরু হয়েছে।

তীব্র তাপপ্রবাহে হজযাত্রীর মৃত্যু বেড়ে ৯২২

তীব্র তাপপ্রবাহে চলতি বছর এখন পর্যন্ত ৯২২ হজযাত্রীর মৃত্যু হয়েছে। বুধবার অনেক হজযাত্রীই নিখোঁজ হওয়ায় তাদের পরিবারের সদস্য এবং স্বজনরা উদ্বিগ্ন হয়ে পড়েন। এবারের হজের সময় প্রচণ্ড তাপপ্রবাহে বিপর্যস্ত হয়ে পড়েছেন সৌদিতে অবস্থানরত বিভিন্ন দেশের হজযাত্রীরা।

পুতিনকে একজোড়া কুকুর উপহার দিলেন কিম জং উন

উত্তর কোরিয়া সফরে গিয়ে বিশ্বজুড়ে নতুন করে হইচই ফেলে দিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন, যা নিয়ে বিশ্ব রাজনীতিতে চলছে নানা বিশ্লেষণ। কৌশলগত সামরিক চুক্তির পাশাপাশি পুতিন ও কিম জং উন একে অপরকে দিয়েছেন বেশ কিছু উপহারও।

একদিনে ৪৭ হাজার কোটি টাকা, ‘আঙুল ফুলে কলাগাছ’ এনভিডিয়া প্রধান

সুসময়ের হাওয়া লেগেছে টেক জায়ান্ট এনভিডিয়ার পালে। হু হু করে বাড়ছে কোম্পানির শেয়ারের দর। আর তার জেরে ফুলেফেঁপে উঠেছে এনভিডিয়ার সহ-প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহীর সম্পদও। গত কয়েকদিনে রীতিমতো আঙুল ফুলে কলাগাছ হয়েছেন তিনি। জানা যায়, গত মঙ্গলবার (১৮ জুন) একদিনেই অন্তত ৪০০ কোটি ডলার সম্পদ বেড়েছে জেনসেন হুয়াংয়ের। বাংলাদেশি মুদ্রায় এর পরিমাণ ৪৭ হাজার কোটি টাকারও বেশি।

প্রথমবার নির্বাচনে লড়ছে ‘এআই প্রার্থী’

বার্তা সংস্থা এএফপির খবরে জানা যায়, যুক্তরাজ্যে এবারের সাধারণ নির্বাচনে সংসদ সদস্য হওয়ার জন্য লড়তে চলা কয়েকশ প্রার্থীর মধ্যে একজন হলেন স্টিভ এন্ডাকট। তার প্রচারণার ধরন অন্যদের থেকে একেবারেই আলাদা। তিনি নির্বাচনী প্রচারাভিযানের লিফলেটে নিজের মুখচ্ছবির পরিবর্তে ব্যবহার করছেন এআই তৈরি করা একটি অবতার।

এসএএইচ/এমএস

Read Entire Article