সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ২২ অক্টোবর ২০২৪

3 hours ago 5

বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

‘ইরানে বড় ধরনের হামলার প্রস্তুতি নিচ্ছে ইসরায়েল’

চলতি মাসে ইরানের ক্ষেপণাস্ত্র হামলার জবাবে বড় ধরনের হামলার প্রস্তুতি নিচ্ছে ইসরায়েল। সোমবার (২১ অক্টোবর) ইসরায়েলের রাষ্ট্রায়ত্ত টিভি চ্যানেল কান ১১-কে দেওয়া বিবৃতিতে এ তথ্য জানান নাম প্রকাশে অনিচ্ছুক দেশটির এক সরকারি কর্মকর্তা।

ভ্রমণ নিষেধাজ্ঞা উপেক্ষা করে লন্ডনে দাপিয়ে বেড়াচ্ছেন সাইফুজ্জামান

আল জাজিরার তদন্তকারী ইউনিট (আই-ইউনিট) জানতে পেরেছে, বাংলাদেশের সাবেক ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী বর্তমানে লন্ডনে ১ কোটি ৪০ লাখ ডলারের একটি বাড়িতে বসবাস করছেন। যুক্তরাজ্যে মিলিয়ন ডলার পাচার ও বিপুল সম্পদ গড়ে তোলার অভিযোগ তদন্তের সময় তার বিদেশ ভ্রমণে নিষাধাজ্ঞা জারি করেছিল দুর্নীতি দমন কমিশন (দুদক)।

তেল আবিবে সামরিক ঘাঁটিতে হিজবুল্লাহর হামলা, জরুরি অবস্থা জারি

তেল আবিবে গ্লিলোট সামরিক গোয়েন্দা ঘাঁটিতে হামলা চালিয়েছে লেবাননভিত্তিক সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ। তবে ইসরায়েলি সামরিক বাহিনী জানিয়েছে, ওই হামলার ঘটনায় কেউ হতাহত হয়নি। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

বাংলাদেশ সীমান্তের ৫০০ মিটারের মধ্যে চলাচল নিষিদ্ধ করলো ত্রিপুরা

বাংলাদেশ সীমান্ত এলাকায় চলাচলে নিষেধাজ্ঞামূলক আদেশ জারি করেছে ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য ত্রিপুরা। রাজ্যটির পশ্চিম ত্রিপুরার জেলা প্রশাসক এই নিষেধাজ্ঞা জারি করেন। এতে আগামী ডিসেম্বর মাসের তৃতীয় সপ্তাহ পর্যন্ত বাংলাদেশ সীমান্ত অঞ্চলের ৫০০ মিটারের মধ্যে রাতে সব ধরনের চলাচল বন্ধ থাকবে।

রাশিয়ায় পৌঁছালেন মোদী, পুতিন-জিনপিংয়ের সঙ্গে বৈঠকের সম্ভাবনা

দুই দিনের সফরে মঙ্গলবার রাশিয়ায় পৌঁছেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কাজানে তাকে স্বাগত জানানো হয়। ব্রিকসের ১৬তম শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হবে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের দেশে। মঙ্গলবার থেকেই এই সম্মেলন শুরু হচ্ছে। তাতেই যোগ দিতে গেছেন মোদী। সেখানে পুতিনের সঙ্গে মোদীর দ্বিপাক্ষিক বৈঠক হওয়ার সম্ভাবনা রয়েছে।

৪৮ ঘণ্টায় গাজায় ইসরায়েলি হামলায় ১১৫ ফিলিস্তিনি নিহত

গাজায় ইসরায়েলি বাহিনীর আগ্রাসন থামার কোনো লক্ষণই দেখা যাচ্ছে না। অবরুদ্ধ এই উপত্যকার এমন কোনো স্থান বাকি নেই যেখানে দখলদার বাহিনী হামলা চালায়নি। গাজার স্কুল, হাসপাতাল, আবাসিক ভবন, মসজিদ সবকিছুই যেন এক ধ্বংসস্তূপে পরিণত হয়েছে।

কিউবায় হারিকেন অস্কারের আঘাতে নিহত ৬, দেশজুড়ে বিদ্যুৎ বিপর্যয়

কিউবায় হারিকেন অস্কারের আঘাতে অন্তত ছয়জন মারা গেছেন বলে জানিয়েছে কর্তৃপক্ষ। গত রোববার (২০ অক্টোবর) দেশটির পূর্বাঞ্চলে আঘাত হানে শক্তিশালী এই ঝড়। তার আগে থেকেই অন্ধকারে ডুবে ছিল গোটা দেশ। ঝড়ের আঘাতে কিউবার বিদ্যুৎ সরবরাহ ব্যবস্থার আরও ক্ষতি হয়েছে বলে জানানো হয়েছে।

সব জায়গায় লাশের গন্ধ: ইউএনআরডব্লিউএ

ফিলিস্তিনি শরণার্থীদের জন্য জাতিসংঘের ত্রাণ ও কর্ম সংস্থার (ইউএনআরডব্লিউএ) প্রধান ফিলিপ লাজারিনি আটকে পড়া ফিলিস্তিনিদের সহায়তার জন্য উত্তর গাজায় জরুরিভিত্তিতে যুদ্ধবিরতি কার্যকরের অনুরোধ জানিয়েছেন।

নেতানিয়াহুর বেডরুমের জানালা ক্ষতিগ্রস্ত

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জাবিন নেতানিয়াহুর তেল আবিবের সিজারিয়ায় অবস্থিত বাড়িতে গত শনিবার হামলা চালায় লেবাননের সশস্ত্র সংগঠন হিজবুল্লাহ। এতে প্রাথমিকভাবে কোনো তথ্য না জানানো হলেও এখন বলা হচ্ছে ওই হামলায় নেতানিয়াহুর বেডরুমের জানালা ক্ষতিগ্রস্ত হয়েছে।

দক্ষিণ সুদানে বন্যায় ১০ লাখের বেশি মানুষ ক্ষতিগ্রস্ত

দক্ষিণ সুদানের অধিকাংশ অঞ্চলে ভয়াবহ বন্যায় ১০ লাখের বেশি মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে। জাতিসংঘের মানবিক সংস্থা (ওসিএইচএ) জানিয়েছে, এর মধ্যে ২৫ শতাংশেরও বেশি মানুষ ঘরবাড়ি ছেড়ে যেতে বাধ্য হয়েছে।

যুক্তরাষ্ট্রে বাড়ির ভেতর গুলিতে নিহত ৫, কিশোর আটক

যুক্তরাষ্ট্রে সিয়াটলের দক্ষিণ-পূর্বে অবস্থিত একটি বাড়িতে ভয়াবহ বন্দুক হামলায় পাঁচজন নিহত হয়েছেন। এই ঘটনায় পুলিশ এক কিশোরকে হেফাজতে নিয়েছে বলে জানিয়েছে।

এমএসএম/এএসএম

Read Entire Article