সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ২৪ জুন ২০২৪

3 months ago 40

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিন। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

তিস্তা-গঙ্গার পানি বণ্টন হলে ভারতজুড়ে আন্দোলন চলবে: মমতা

বাংলাদেশকে তিস্তা ও গঙ্গা নদীর পানি দেওয়ার বিষয়ে ব্যাপক বিরোধিতা করেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী। তার অভিযোগ, পশ্চিমবঙ্গকে না জানিয়েই ভারতের কেন্দ্রীয় সরকার বাংলাদেশকে পানি দিতে চাইছে। এমন পরিস্থিতিতে মমতার হুঁশিয়ারি, কেন্দ্র যদি একতরফাভাবে কোনো সিদ্ধান্ত নেয়, তবে তার প্রতিবাদে পশ্চিমবঙ্গ তো বটেই ভারতজুড়ে বড় আন্দোলন গড়ে তোলা হবে।

হিজবুল্লাহর বিরুদ্ধে ইসরায়েলকে সমর্থন নিয়ে দোটানায় ‍যুক্তরাষ্ট্র

যুক্তরাষ্ট্রের জয়েন্ট চিফস অব স্টাফ প্রধান ও মার্কিন বিমান বাহিনীর জেনারেল চার্লস কিউ. ব্রাউন বলেছেন, হিজবুল্লাহর বিরুদ্ধে সর্বাত্মক যুদ্ধে ইসরায়েলকে সেভাবে রক্ষা করতে পারবে না, যেভাবে চলতি বছরের এপ্রিলে ইরানের ড্রোন হামলার সময় করেছিল। তার মতে, যুক্তরাষ্ট্র ইসরায়েলকে সমর্থন করলে ইরান হিজবুল্লাকে সমর্থন দিতে আরও বেশি ঝুঁকবে।

কানাডায় চাকরির জন্য বিদেশি শিক্ষার্থীদের বিশাল লাইন, ভিডিও ভাইরাল

কানাডায় পড়তে গিয়ে পার্ট টাইম চাকরির সুযোগ নেন বহু বিদেশি শিক্ষার্থী। কিন্তু সাম্প্রতিক সময়ে দেশটিতে চাকরির বাজারে প্রতিযোগিতা অনেক বেড়ে গেছে। প্রত্যাশিত কাজ না পেয়ে বহু অভিবাসী কানাডা ছাড়ছেন, এমন খবরও সামনে এসেছে। তার মধ্যেই একটি ভিডিও ভাইরাল হয়েছে, যেখানে দেখা যাচ্ছে, একটি ফাস্ট ফুড রেস্তোরাঁয় চাকরির জন্য লাইন ধরে দাঁড়িয়ে রয়েছেন শতাধিক বিদেশি তরুণ-তরুণী।

২০৫০ সালের মধ্যে বিশ্ব অর্থনীতিতে দাপট দেখাবে যেসব দেশ

২০৫০ সালের মধ্যে শীর্ষ অর্থনীতির তালিকায় থাকা দেশগুলো আগামী দিনের বৈশ্বিক অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। অর্গানাইজেশন ফর ইকোনমিক কো-অপারেশন অ্যান্ড ডেভেলপমেন্টের (ওইসিডি) এক প্রতিবেদন অনুযায়ী, ২০৫০ সালের মধ্যে বিশ্বব্যাপী জনসংখ্যা ৯০০ কোটি ছাড়িয়ে যাবে বলে ধারণা করা হচ্ছে। ফলে জ্বালানি ও খাদ্য উৎপাদনের জন্য প্রয়োজনীয় প্রাকৃতিক সম্পদের ওপরও চাপ বাড়তে পারে।

প্রেমিকার শিশুসন্তানকে ট্রেনে ফেলে অপহরণের গল্প সাজান প্রেমিক

প্রেমিকার চার বছরের একটি শিশুপুত্র রয়েছে। নিজেদের রোমান্টিক সম্পর্কে বাচ্চাটিকে পথের কাঁটা বলে মনে করছিলেন প্রেমিক। আর সে কারণে নিয়ে ফেলেন কঠোর এক সিদ্ধান্ত। শিশুটিকে ট্রেনের ভেতর একা ফেলে গিয়ে অপহরণের গল্প সাজান ওই তরুণ। কিন্তু শেষরক্ষা হয়নি। ঘটনা ফাঁস হয়ে গেলে গ্রেফতার করা হয় তাকে। সম্প্রতি চাঞ্চল্যকর ঘটনাটি ঘটেছে ভারতের নাগপুরে।

ভারতের ৬ গ্রামে স্থানীয়দের ছাড়িয়ে গেছে মিয়ানমার নাগরিকের সংখ্যা

ভারতের মণিপুর রাজ্যের কিছু এলাকায় মিয়ানমার থেকে আগত শরণার্থীর সংখ্যা স্থানীয়দেরও ছাড়িয়ে গেছে। এর ফলে স্থানীয় বাসিন্দাদের মধ্যে নিরাপত্তাজনিত উদ্বেগ তৈরি হয়েছে বলে অভিযোগ উঠেছে। স্থানীয় মারিং উপজাতির একটি ছাত্র সংগঠন সম্প্রতি এই দাবি করেছে।

ইসরায়েলের গুরুত্বপূর্ণ স্থানের ফুটেজ প্রকাশ করেছে হিজবুল্লাহ

দখলদার ইসরায়েলি বাহিনী গুরুত্বপূর্ণ ও স্পর্শকাতর বিভিন্ন স্থাপনার ভিডিও ফুটেজ প্রকাশ করেছে লেবাননভিত্তিক হিজবুল্লাহ সংগঠন। ইসরায়েল সরকার যখন হিজবুল্লাহর বিরুদ্ধে সর্বাত্মক যুদ্ধের হুমকি দিচ্ছে ঠিক তখনি হিজবুল্লাহর সামরিক গণমাধ্যম বিভাগ এই ফুটেজ প্রকাশ করলো।

রাশিয়ায় গির্জা-সিনাগগে হামলায় পুলিশ-যাজকসহ নিহত অন্তত ২৩

রাশিয়ায় বেশ কিছু গির্জা, সিনাগগ এবং পুলিশের গাড়িতে ভয়াবহ হামলার ঘটনা ঘটেছে। দেশটির উত্তর ককেশাস প্রজাতন্ত্র দাগেস্তানে চালানো হামলায় এখন পর্যন্ত হামলাকারীসহ অন্তত ২৩ জন নিহত হয়েছে বলে খবর পাওয়া গেছে। নিহতদের মধ্যে কমপক্ষে ১৫ জন পুলিশ কর্মকর্তা, একজন যাজক এবং একজন নিরাপত্তারক্ষী রয়েছেন। এছাড়া ছয় হামলাকারীও নিহত হয়েছে। পুলিশ অন্যান্য হামলাকারীদেরও খুঁজে বের করার চেষ্টা করছে।

তীব্র তাপপ্রবাহে চলতি বছর ১৩০১ হজযাত্রীর মৃত্যু

তীব্র তাপপ্রবাহে চলতি বছর কমপক্ষে এক হাজার ৩০১ জন হজযাত্রীর মৃত্যু হয়েছে। সৌদি আরব বলছে, এদের মধ্যে বেশির ভাগই অননুমোদিত হজযাত্রী। অনেকেই তীব্র গরমে দীর্ঘ পথ হেঁটে অসুস্থ হয়ে পড়েন। এবারের হজের সময়টাতে প্রচণ্ড গরম পড়েছে। হজের সময় পবিত্র মক্কা নগরীতে তাপমাত্রা সর্বোচ্চ ৫১ ডিগ্রি পর্যন্ত রেকর্ড হয়েছে।

খিঁচুনি নিয়ন্ত্রণে বিশ্বে প্রথমবার মৃগী রোগীর মাথায় যন্ত্র স্থাপন

খিঁচুনি নিয়ন্ত্রণে বিশ্বে প্রথমবারের মতো একজন গুরুতর মৃগীরোগীর মাথায় বিশেষ একটি যন্ত্র বসানো হয়েছে। এর মাধ্যমে খিঁচুনি বহুকাংশে নিয়ন্ত্রণে আসা সম্ভব বলে দাবি করছেন সংশ্লিষ্টরা। সোমবার এক প্রতিবেদনে এই তথ্য জানায় ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি। গত বছর ওরান নোলসন নামের ১৩ বছর বয়সী ওই কিশোরের মাথার খুলিতে পরীক্ষামূলকভাবে যন্ত্রটি বসানো হয়। এই যন্ত্র থেকে মস্তিস্কে বৈদ্যুতিক সংকেত পাঠানো হচ্ছে, যার ফলে দিনের বেলা তার খিঁচুনি অনেকটা কমে গেছে।

এসএএইচ/জেআইএম

Read Entire Article