সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ২৮ মার্চ ২০২৪

4 weeks ago 18

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিন। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

নিউইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত

যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে দুজন পুলিশের করা গুলিতে এক বাংলাদেশি তরুণ নিহত হয়েছেন। নিহত ওই তরুণের নাম উইন রোজারিও (১৯)। তার পরিবার দশ বছর আগে বাংলাদেশ ছেড়ে যায়। নিহত ওই তরুণ মানসিক রোগে ভুগছিলেন বলে জানিয়েছে তার পরিবার।

আরও চার দিন বাড়ল কেজরিওয়ালের রিমান্ডের মেয়াদ

ভারতের জাতীয় নির্বাচনের মাত্র কয়েক সপ্তাহ আগে আবগারি দুর্নীতি মামলায় গ্রেফতার দিল্লির মুখ্যমন্ত্রী ও আম আদমি পার্টির নেতা অরবিন্দ কেজরিওয়ালের রিমান্ডের মেয়াদ আরও চারদিন বাড়িয়েছেন ভারতের একটি আদালত। বৃহস্পতিবার (২৮ মার্চ) দিল্লির একটি আদালত তার রিমান্ডের মেয়াদ ১ এপ্রিল পর্যন্ত বৃদ্ধি করেন। এর আগে গত ২১ মার্চ মদ নীতি কেলেঙ্কারির মামলায় কেজরিওয়ালকে গ্রেফতার করে দেশটির কেন্দ্রীয় অর্থ মন্ত্রণালয়ের তদন্তকারী সংস্থা এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)।

যুদ্ধবিরতির প্রস্তাব পাসের পরও গাজায় বিরামহীন বোমা হামলা

গাজায় অব্যাহত বোমা হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েলি বাহিনী। জাতিসংঘের নিরাপত্তা পরিষদে পাস হওয়া যুদ্ধবিরতি প্রস্তাব বাস্তবায়নেরও কোনো লক্ষণ দেখা যাচ্ছে না। এতে চরম হতাশায় দিন কাটাচ্ছেন ঘরবাড়ি হারানো লাখ লাখ ফিলিস্তিনি। অর্ধহারে-অনাহারে প্রায় খোলা আকাশের নিচে দিন কাটাচ্ছেন তারা। ইউনিসেফের মুখমাত্র জেমস এল্ডার জানিয়েছেন, জাতিসংঘের নিরাপত্তা পরিষদে যুদ্ধবিরতির প্রস্তাব পাস হওয়ার পরও গত দুদিন ধরে গাজায় ভয়াবহ হামলা চালাচ্ছে ইসরায়েল। এতে চরম হতাশ গাজাবাসী।

জাতিসংঘে প্রস্তাব পাসে গাজা যুদ্ধ কি বন্ধ হবে?

২০০৯ থেকে ২০১৫ সাল পর্যন্ত জাতিসংঘে যুক্তরাজ্যের রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করা মার্ক লায়াল-গ্রান্ট বিবিসি রেডিওর এক অনুষ্ঠানে বলেন, আইনত এই প্রস্তাব মানা ইসরায়েলের জন্য বাধ্যতামূলক, কিন্তু হামাসের জন্য নয়। কারণ ফিলিস্তিনি গোষ্ঠীটি কোনো রাষ্ট্র নয়। তবে যুদ্ধবিরতির প্রস্তাবে যুক্তরাষ্ট্র ভেটো না দেওয়ায় তীব্র অসন্তোষ প্রকাশ করেছে ইসরায়েল। এ নিয়ে দুই দেশের মধ্যে উত্তেজনা সৃষ্টি হয়েছে।

মস্কো হামলায় এখনো প্রায় ১০০ জন নিখোঁজ: রিপোর্ট

মস্কোর কাছে ক্রোকাস সিটি হলে ভয়াবহ সন্ত্রাসী হামলার এক সপ্তাহ পেরোতে চললেও এখনো নিখোঁজ রয়েছেন প্রায় ১০০ জন। রুশ সংবাদমাধ্যমের বরাতে বুধবার (২৭ মার্চ) এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। সরকারি পরিসংখ্যান অনুসারে, ক্রোকাস সিটি হলে গত ২২ মার্চের সন্ত্রাসী হামলায় নিহতের সংখ্যা বেড়ে ১৪০ জনে দাঁড়িয়েছে। আহতের সংখ্যা ১৮২ জন।

রাশিয়া ন্যাটোকে আক্রমণ করবে না, তবে এফ-১৬ দেখলেই গুলি: পুতিন

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, ন্যাটোভুক্ত কোনো দেশকে আক্রমণের পরিকল্পনা নেই আমাদের। তবে যুক্তরাষ্ট্র ও তার পশ্চিমা মিত্ররা যদি ইউক্রেনকে এফ-১৬ যুদ্ধবিমান সরবরাহ করে, তাহলে সেগুলো দেখা মাত্রই গুলি করে ভূপাতিত করবে আমাদের বাহিনী। বুধবার (২৭ মার্চ) রুশ বিমানবাহিনীর পাইলটদের সঙ্গে আলাপকালে এসব কথা বলেন পুতিন।

গুলির শব্দে কাঁপলো কলকাতা বিমানবন্দর

সকাল সকাল গুলির শব্দে কেঁপে উঠলো কলকাতার নেতাজি সুভাষ চন্দ্র বসু আন্তর্জাতিক বিমানবন্দর। ভোরে হঠাৎ বিমানবন্দরের পাঁচ নম্বর গেটের কাছ থেকে গুলির শব্দ আসে। এতে হইচই পড়ে যায় গোটা এলাকায়। লোকজন ছুটে গিয়ে দেখেন, কর্তব্যরত এক সিআইএসএফ জওয়ান মাটিতে লুটিয়ে পড়েছেন। তিনি নিজের সার্ভিস রাইফেল থেকে গুলি চালিয়ে আত্মহত্যার চেষ্টা করেছেন বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে।

সন্ত্রাসীরা যুক্তরাষ্ট্রে তৈরি অস্ত্র ব্যবহার করছে বলে অভিযোগ পাকিস্তানের

পাকিস্তানে সাম্প্রতিক মাসগুলোতে সন্ত্রাসী হামলা ব্যাপকভাবে বেড়েছে। এতে বেসামরিক নাগরিকদের পাশাপাশি নিশানা করা হচ্ছে নিরাপত্তা বাহিনীর সদস্যদেরও। আর এসব হামলায় বিদেশি অস্ত্র ব্যবহার করছে সন্ত্রাসীরা, বিশেষ করে যুক্তরাষ্ট্রের তৈরি অস্ত্র। বৃহস্পতিবার (২৮ মার্চ) পাকিস্তানি সংবাদমাধ্যম জিও নিউজের এক প্রতিবেদনে এমন দাবি করা হয়েছে।

৭০ হাজার সরকারি কর্মী ছাঁটাই করবেন আর্জেন্টিনার নতুন প্রেসিডেন্ট

সরকারের ব্যয়ভার কমাতে আগামী কয়েক মাসের মধ্যে ৭০ হাজার সরকারি কর্মী ছাঁটাইয়ের পরিকল্পনা নিয়েছেন আর্জেন্টিনার প্রেসিডেন্ট জ্যাভিয়ের মিলেই। শুধু তা-ই নয়, প্রাদেশিক সরকারগুলোর জন্য বিভিন্ন বরাদ্দ এবং দুই লাখের বেশি সামাজিক উন্নয়ন কর্মসূচিও বাতিল করেছেন তিনি। দেশটির নতুন প্রেসিডেন্টের মতে, এসব বরাদ্দ দুর্নীতিতে পরিপূর্ণ।

যুক্তরাষ্ট্রে ছুরিকাঘাতে নিহত ৪

যুক্তরাষ্ট্রের ইলিনয় অঙ্গরাজ্যে ছুরিকাঘাতে চারজন নিহত ও সাতজন আহত হয়েছেন। বুধবার (২৭ ফেব্রুয়ারি) ইলিনয়ের রকফোর্ড শহরে এ ঘটনা ঘটে। আহতদের মধ্যে একজনের অবস্থা আশঙ্কাজনক বলে জানা গেছে। নিহতদের মধ্যে ১৫ বছর বয়সী এক কিশোরী, ৬৩ বছর বয়সী এক নারী, ৪৯ ও ২২ বছর বয়সী দুজন পুরুষ রয়েছে।

এসএএইচ/জেআইএম

Read Entire Article