সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ২৯ জুন ২০২৪

3 months ago 57

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিন। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

বাইডেন বাদ, শেষ মুহূর্তে ডেমোক্র্যাটদের প্রার্থী মিশেল ওবামা?
যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচনের বাকি আর মাত্র তিন মাস। এমন সময়ে কি প্রতিযোগিতার দৌড় থেকে ছিটকে পড়বেন বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেন? তিনি বাদ পড়লে কে হবেন ডেমোক্র্যাট প্রার্থী? গত বৃহস্পতিবার (২৭ জুন) প্রথম প্রেসিডেন্সিয়াল বিতর্কে বাইডেনের বাজে পারফরম্যান্সের পর এসব প্রশ্নই ঘুরে বেড়াচ্ছে দেশটির রাজনৈতিক মহলে।

মুনাফার জন্য চাপ, টালমাটাল ওয়াশিংটন পোস্ট
যুক্তরাষ্ট্রের অন্যতম প্রভাবশালী সংবাদমাধ্যম ওয়াশিংটন পোস্ট। বিখ্যাত ওয়াটারগেট কেলেঙ্কারিসহ গত অর্ধ শতকে অসংখ্য অনুসন্ধানী খবর প্রকাশ করে পুলিৎজার পুরস্কারের ভাণ্ডার বানিয়েছে পত্রিকাটি। অর্জন করেছে কোটি কোটি পাঠকের আস্থা। কিন্তু তারপরও গত কয়েক বছর আর্থিকভাবে সময়টা ভালো যায়নি না তাদের। গুণতে হয়েছে বিশাল অংকের লোকসান।

পূর্ব ইউক্রেনের একটি গ্রামের নিয়ন্ত্রণ নেওয়ার দাবি রাশিয়ার
ইউক্রেনের পূর্বাঞ্চলীয় দোনেৎস্ক অঞ্চলের একটি ছোট গ্রামের নিয়ন্ত্রণ নেওয়ার দাবি করেছে রাশিয়া। শুক্রবার এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে রুশ সেনাবাহিনী। যুদ্ধক্ষেত্রে ধীরে ধীরে অগ্রসর হওয়া রুশ বাহিনীর এটা সর্বশেষ অর্জন বলে উল্লেখ করা হয়েছে।

কেনিয়ায় সরকারবিরোধী বিক্ষোভে নিহত ৩০
সরকার-বিরোধী বিক্ষোভে উত্তাল হয়ে উঠেছে কেনিয়া। মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ মনিটর শনিবার জানিয়েছে, পূর্ব আফ্রিকার এই দেশটিতে চলতি সপ্তাহে বিক্ষোভে কমপক্ষে ৩০ জন নিহত হয়েছে। সম্প্রতি নতুন একটি আর্থিক বিলের বিরুদ্ধে কেনিয়ার রাজধানী নাইরোবিতে ব্যাপক বিক্ষোভ শুরু হয়।

ইরানে চলছে প্রেসিডেন্ট নির্বাচনের ভোট গণনা
শেষ হয়েছে ইরানের প্রেসিডেন্ট নির্বাচন। এখন চলছে ভোট গণনা। এখন পর্যন্ত পাওয়া খবর অনুযায়ী, এই নির্বাচনে এগিয়ে রয়েছেন সংস্কারপন্থি নেতা মাসুদ পাজেশকিয়ান। তার পরেই রয়েছেন দেশটির সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলী খামেনির অনুগত সাঈদ জালিলি।

পশ্চিমবঙ্গ/ মৌসুমের শুরুতেই জেলেদের জালে আটকা পড়ছে ইলিশ
কথায় বলে মাছে ভাতে বাঙালি। আর সেই মাছটা যদি হয় ইলিশ তা হলে তো কথায় নেই। ভোজনরসিক বাঙালিরা সারা বছর অপেক্ষায় থাকে যে কবে দেখা মিলবে রুপালি ইলিশের। শুধু তাই নয় ইলিশের নাম শুনলেই বাঙালির জিভে জল চলে আসে।

মধ্যপ্রাচ্য যুক্তরাষ্ট্রের কাছে কেন এত গুরুত্বপূর্ণ?
যুক্তরাষ্ট্রের গত কয়েক দশক ধরেই মধ্যপ্রাচ্যে সক্রিয় যুক্তরাষ্ট্র। ইরাক আক্রমণ থেকে শুরু করে ইসলামিক স্টেটের (আইএস) বিরুদ্ধে লড়াই কিংবা ইসরায়েল ও সৌদি আরবকে অস্ত্র পাঠানো- এমন নানা বিষয়ে সম্পৃক্ত থেকেছে তারা।

লাদাখে ট্যাংক নদীতে ডুবে ৫ ভারতীয় সেনার মৃত্যু
ভারতের লাদাখে ট্যাংক দুর্ঘটনায় দেশটির পাঁচ সেনা মারা গেছেন। শুক্রবার (২৮ জুন) দিনগত রাত ৩টার দিকে লেহের দৌলত বেগ ওলদি এলাকায় প্রকৃত নিয়ন্ত্রণ রেখার (এলএসি) কাছে সেনাদের বহনকারী টি-৭২ ট্যাংক নদীতে ডুবে গেলে এই প্রাণহানি ঘটে।

সাইবার ক্রাইমের দায়ে শ্রীলঙ্কায় ১৩৭ ভারতীয় নাগরিক গ্রেফতার
শ্রীলঙ্কায় বৃহৎ আকারের অনলাইন আর্থিক কেলেঙ্কারিতে জড়িত থাকার অভিযোগে ১৩৭ ভারতীয় নাগরিককে গ্রেফতার করেছে পুলিশ। বৃহস্পতিবার শ্রীলঙ্কার কলম্বো শহরতলির মাদিওয়েলা, থালাঙ্গামা (বাত্তারামুল্লা) ও পশ্চিমের উপকূলীয় শহর নেগম্বো থেকে তাদের গ্রেফতার করা হয়।

মমতার বিরুদ্ধে মানহানি মামলা করবেন রাজ্যপাল
অবমাননাকর মন্তব্য করার অভিযোগে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জীর বিরুদ্ধে মানহানি মামলা করতে চলেছেন সিভি আনন্দ বোস। বিভিন্ন সংবাদমাধ্যমে এরই মধ্যে মামলা দায়েরের খবর প্রকাশিত হয়েছে। তবে সূত্র বলছে, রাজ্যপাল এই মুহূর্তে দিল্লি রয়েছেন। সেখান থেকে ফিরলেই মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে মামলা করবেন তিনি।

কেএএ/জেআইএম

Read Entire Article