সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ৩ জুলাই ২০২৪

3 months ago 36

বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

চীনের কাছে ৫০০ কোটি ডলার ঋণ চায় বাংলাদেশ

বৈদেশিক মুদ্রার রিজার্ভের পতন ঠেকাতে চীনের কাছে ৫০০ কোটি মার্কিন ডলার ঋণ চায় বাংলাদেশ। এ বিষয়ে দু’পক্ষের মধ্যে আলোচনা চলছে বলে জানিয়েছেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার। গত মঙ্গলবার (২ জুলাই) মার্কিন সংবাদমাধ্যম ব্লুমবার্গকে দেওয়া একান্ত সাক্ষাৎকারে এ কথা জানিয়েছেন তিনি।

বাংলাদেশিদের ই-মেডিকেল ভিসা দেওয়ায় লাভবান হবে পশ্চিমবঙ্গ

প্রতি বছর বাংলাদেশ থেকে ভারতে চিকিৎসা করাতে আসেন কয়েক লাখ বাংলাদেশি পর্যটক। পশ্চিমবঙ্গে আসলে তাদের পছন্দের থাকার জায়গা কলকাতা নিউমার্কেট এলাকা। রাজ্যে চিকিৎসার জন্য আসা বেশিরভাগ বাংলাদেশিই যান কলকাতার বাইপাস লাগোয়া মুকুন্দপুরের হাসপাতালগুলোতে।

যুক্তরাজ্যে নির্বাচন বৃহস্পতিবার, ভরাডুবি হতে পারে ক্ষমতাসীন দলের

যুক্তরাজ্যের সাধারণ নির্বাচন বৃহস্পতিবার (৪ জুলাই)। এতে মূল প্রতিদ্বন্দ্বিতা হবে ক্ষমতাসীন কনজার্ভেটিভ পার্টি ও বিরোধী লেবার পার্টির মধ্যে। তবে বিভিন্ন জরিপের পূর্বাভাসে বলা হচ্ছে, নির্বাচনে রেকর্ড ব্যবধানে জয় পেতে যাচ্ছে লেবার পার্টি।

বাইডেনের প্রার্থিতা নিয়ে প্রশ্ন উঠছে শীর্ষ ডেমোক্র্যাটদের মধ্যে

প্রথম টেলিভিশন বিতর্কের পর থেকে সমালোচনা যেনো জো বাইডেনের পিছু ছাড়ছে না। প্রশ্ন উঠছে তার শারীরিক অবস্থা নিয়ে। খোদ শীর্ষ ডেমোক্র্যাটরাও এখন ২০২৪ সালের নির্বাচনে বাইডেনের অংশগ্রহণ নিয়ে নানা ধরনের প্রশ্ন তুলছেন।

বিতর্কে নাস্তানাবুদ বাইডেনের নতুন ‘অজুহাত’ ভ্রমণের ক্লান্তি

নির্বাচনের আগে প্রথম প্রেসিডেন্সিয়াল বিতর্কে প্রতিদ্বন্দ্বী ডোনাল্ড ট্রাম্পের কাছে রীতিমতো নাস্তানাবুদ হয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এরপর থেকেই তুমুল সমালোচনার মুখে রয়েছেন ৮১ বছর বয়সী এ নেতা। বিরোধীদের দাবি, বয়সের ভারে ন্যুব্জ বাইডেন আর দেশ চালানোর মতো অবস্থায় নেই।

ভারতে পদদলিত হয়ে মৃত্যু বেড়ে ১২১, গ্রেফতার হতে পারেন ভোলে বাবা

উত্তরপ্রদেশের হাথরসের ধর্মীয় অনুষ্ঠানে পদদলিত হয়ে ১২১ জনের মৃত্যুর পরের দিন সকালেই সেখানের ধর্মীয় গুরুর আশ্রমে পৌঁছে গেছে পুলিশের একটি বড় দল। কিন্তু ধর্মগুরুর সন্ধান এখনো মেলেনি বলে জানা গেছে।

ইভটিজিং করে চাকরি হারানো কনস্টেবল যেভাবে হয়ে উঠলেন ‘ভোলে বাবা’
সারি সারি অ্যাম্বুলেন্স, বিপর্যয় মোকাবিলা বাহিনীর সদস্যদের দ্রুত পায়ে বাস থেকে নেমে আসা, জুতো-স্যান্ডেলের স্তূপ, টিভি সাংবাদিকদের সরাসরি রিপোর্টিং আর এসবের মধ্যেই হারিয়ে যাওয়া প্রিয়জনদের খুঁজতে থাকা মানুষের ভিড়। মঙ্গলবার (২ জুলাই) রাতে এমনটাই ছিল ভারতের উত্তর প্রদেশের একটি হাসপাতালের দৃশ্য।

রপ্তানি বাড়ায় বাণিজ্য ঘাটতি কমেছে পাকিস্তানের

রপ্তানি বাড়ায় পাকিস্তানের বাণিজ্য ঘাটতি কমেছে। মঙ্গলবার (২ জুলাই) দেশটির পরিসংখ্যান ব্যুরোর প্রকাশিত হিসাবে দেখা গেছে, ২০২৪ অর্থবছরে বাণিজ্য ঘাটতি ১২ দশমিক ৩ শতাংশ কমে ২৪ দশমিক শূন্য ৯ বিলিয়ন ডলার হয়েছে। ২০২৩ অর্থবছরে পাকিস্তানের বাণিজ্য ঘাটতি ছিল ২৭ দশমিক ৪৭ বিলিয়ন ডলার।

পর্ন তারকাকে ঘুস/ ট্রাম্পের বিরুদ্ধে মামলার রায়ের তারিখ পেছালো

পর্ন তারকাকে দেওয়া ঘুসের জন্য আগেই দোষী সাব্যস্ত হয়েছেন মার্কিন সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তবে তার এই মামলার রায়ের তারিখ পিছেয়ে দেওয়া হয়েছে। আগামী ১৮ সেপ্টেম্বর নতুন তারিখ নির্ধারণ করেছেন আদালত।

কেএএ/জিকেএস

Read Entire Article