সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ৩০ মে ২০২৪

3 months ago 54

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিন। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

কলকাতায় আসার উদ্দেশ্য শতভাগ সফল: ডিবিপ্রধান
ঝিনাইদহ-৪ আসনের সংসদ সদস্য আনোয়ারুল আজীম আনার হত্যাকাণ্ডের তদন্তে যে উদ্দেশ্য নিয়ে কলকাতায় এসেছিল বাংলাদেশের গোয়েন্দা প্রতিনিধি দল, তাতে তারা শতভাগ সফল হয়েছে। বৃহস্পতিবার (৩০ মে) কলকাতা ছাড়ার আগে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ কথা জানিয়েছেন প্রতিনিধি দলের নেতৃত্ব দেওয়া ঢাকা মহানগর পুলিশের গোয়েন্দা শাখার (ডিবি) প্রধান হারুন অর রশীদ।

আনুষ্ঠানিক চিঠি দিয়ে মাংসের নমুনা দেশে আনা হবে
ভারতীয় কর্তৃপক্ষের কাছে আনুষ্ঠানিকভাবে চিঠি দিয়ে নিহত এমপি আনোয়ারুল আজীম আনারের দেহাংশ বাংলাদেশে আনা হবে। বৃহস্পতিবার (৩০ মে) কলকাতা ছাড়ার আগে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ কথা জানিয়েছেন ঢাকা মহানগর পুলিশের গোয়েন্দা শাখার (ডিবি) প্রধান হারুন অর রশীদ।

‘ওয়াটার থিওরি’ ব্যবহার করে দেহাংশ উদ্ধার হয়েছে
পশ্চিমবঙ্গের কলকাতায় বাংলাদেশের সংসদ সদস্য আনোয়ারুল আজীম আনার খুনের ঘটনা তদন্ত করছে ভারত এবং বাংলাদেশের পুলিশ ও গোয়েন্দা বিভাগ। এই খুনের রহস্য উদঘাটনে বেশ কয়েকদিন ধরেই কলকাতার বিভিন্ন স্থান পরিদর্শন ও তদন্ত করেছে ডিবিপ্রধান হারুন অর রশীদের নেতৃত্বে চার সদস্যের একটি গোয়েন্দা প্রতিনিধি দল।

গাজা-মিশর সীমান্তের গুরুত্বপূর্ণ এলাকার নিয়ন্ত্রণ নিয়েছে ইসরায়েল
গাজা উপত্যকা এবং মিশরের মধ্যে সীমান্ত বরাবর একটি বাফার জোনের নিয়ন্ত্রণ নিয়েছে ইসরায়েলি বাহিনী। বুধবার ইসরায়েলের সামরিক বাহিনী জানিয়েছে, তারা গাজা ও মিশর সীমান্তে কৌশলগত দিক থেকে গুরুত্বপূর্ণ একটি এলাকার নিয়ন্ত্রণ নিয়েছে। ওই এলাকা ফিলাডেলফি করিডোর নামে পরিচিত। খবর বিবিসি, রয়টার্সের।

ইসরায়েলি হামলায় ২৪ ঘণ্টায় ৫৩ ফিলিস্তিনি নিহত
গাজা উপত্যকায় প্রায় সাত মাস ধরে তাণ্ডব চালাচ্ছে ইসরায়েল। প্রায় প্রতিদিনই নিরীহ ফিলিস্তিনিদের হত্যা করছে ইসরায়েলি সৈন্যরা। ইতোমধ্যেই সেখানে ৩৬ হাজারের বেশি ফিলিস্তিনি প্রাণ হারিয়েছে। এছাড়া আহত হয়েছে আরও ৮১ হাজারের বেশি ফিলিস্তিনি।

নির্বাচনে জিতলে ইলন মাস্ককে উপদেষ্টা করবেন ট্রাম্প: রিপোর্ট
সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প পুনর্নির্বাচিত হলে স্বদেশি ধনকুবের ইলন মাস্ককে হোয়াইট হাউজের উপদেষ্টা করতে পারেন। বিষয়টি তিনি গুরুত্ব দিয়ে বিবেচনা করছেন। বুধবার (২৯ মে) প্রভাবশালী মার্কিন সংবাদপত্র দ্য ওয়াল স্ট্রিট জার্নালের এক প্রতিবেদনে এ কথা জানানো হয়েছে।

মেক্সিকোতে মেয়রপ্রার্থীকে গুলি করে হত্যা
মেক্সিকোর দক্ষিণ গুয়েরেরো রাজ্যে একটি নির্বাচনী প্রচারণায় এক মেয়র প্রার্থীকে গুলি করে হত্যা করা হয়েছে। আগামী রোববার নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা। তার আগেই এমন খবর সামনে এলো।

তীব্র তাপপ্রবাহের মধ্যে লোডশেডিং, পাকিস্তানে বিক্ষোভ
পাকিস্তানে তীব্র তাপপ্রবাহের মধ্যে লোডশেডিং বেড়েছে ব্যাপকভাবে। এমন পরিস্থিতিতে দেশটির বিভিন্ন জায়গায় বিক্ষোভ করছে নাগরিকরা।

নির্বাচনী প্রচার শেষে ধ্যানে বসছেন মোদী
ভারতে একের পর এক দফা পেরিয়ে শেষ দফার লোকসভার ভোটগ্রহণ শেষ হচ্ছে শনিবার (১ জুন)। কিন্তু বৃহস্পতির নির্বাচনী প্রচারণার শেষ দিন। এদিন সন্ধ্যাতেই কন্যাকুমারীতে ধ্যানে বসবেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এর আগে দু’বার লোকসভা নির্বাচনের প্রচার শেষে আধ্যাত্মিক সফরে বেরিয়েছিলেন তিনি।

সমস্যা সমাধানে আরব দেশগুলোর সঙ্গে কাজ করতে চায় চীন
যথাযথ প্রক্রিয়ার মাধ্যমে সমস্যার সমাধান ও দীর্ঘমেয়াদে শান্তি ও স্থিতিশীলতার জন্য আরব দেশগুলোর সঙ্গে কাজ করতে চায় চীন। বৃহস্পতিবার (৩০ মে) এক বক্তব্যে দেশটির প্রেসিডেন্ট শি জিনপিং এ কথা বলেছেন। গাজা ইস্যুতেও কথা বলেছেন চীনের প্রেসিডেন্ট।

জাপানি মুদ্রার পতন ঠেকানো যাচ্ছে না, কাঠামোগত সংস্কারে মনোযোগ
কোনোভাবেই ঠেকানো যাচ্ছে না জাপানি মুদ্রার পতন। সম্প্রতি ডলারের বিপরীতে ইয়েনের উল্লেখযোগ্য পতন হয়েছে। এমন পরিস্থিতিতে দেশটির নীতিনির্ধারকরা অর্থনীতির কাঠামোগত বিষয়গুলোতে মনোযোগ দিচ্ছেন। কারণ মুদ্রার পতন ঠেকানোর ক্ষেত্রে এখনো কিছু সীমাবদ্ধতা রয়েছে।

কেএএ/জেআইএম

Read Entire Article