সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ৩১ মে ২০২৪

3 months ago 64

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিন। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

আইসল্যান্ডে আগ্নেয়গিরিতে অগ্ন্যুৎপাত, ছড়িয়ে পড়ছে লাভা

আইসল্যান্ডের দক্ষিণপশ্চিমাঞ্চলের একটি আগ্নেয়গিরিতে ভয়াবহ অগ্ন্যুৎপাতের ঘটনা ঘটেছে। এতে সেখানে ছড়িয়ে পড়ছে উত্তপ্ত লাভা। চলতি বছরের ডিসেম্বরের পর সেখান থেকে চতুর্থবারের মতো অগ্ন্যুৎপাতের খবর এল। এরই মধ্যে চার হাজার মানুষকে তাদের বাড়ি থেকে সরিয়ে নেওয়া হয়েছে।

ধ্যানে মোদী, পথে মমতা: শেষ দফা নির্বাচনের আগে কৌশলী প্রচারণা

ভারতের ১৮তম লোকসভা নির্বাচনে আগামী ১ জুন সপ্তম ও শেষ দফায় পশ্চিমবঙ্গে ভোট হবে দমদম, বারাসাত, বসিরহাট, জয়নগর, মথুরাপুর, ডায়মন্ডহারবার, যাদবপুর, কলকাতা দক্ষিণ ও কলকাতার উত্তর কেন্দ্রগুলোতে। ভোটের শেষ লগ্নে তাই জোর কদমে প্রচারণা চালাচ্ছে রাজনৈতিক দলগুলো।

মার্কিন অস্ত্র দিয়ে রাশিয়ার ভেতরে হামলা চালানোর অনুমোদন বাইডেনের

রুশ ভূখণ্ডে হামলা চালানোর ক্ষেত্রে যুক্তরাষ্ট্রের অস্ত্র ব্যবহারে ইউক্রেনকে যে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছিল, তা শিথিল করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এই শিথিলতা ইউক্রেনকে তার উত্তর-পূর্ব খারকিভ অঞ্চলের কাছাকাছি রাশিয়ার ভূখণ্ডে হামলা চালাতে সাহায্য করবে।

কম দামে সোনা পাওয়ার লোভে ৪০ লাখ টাকা খোয়ালেন নারী

বাজারদরের চেয়ে কম দামে সোনা পাওয়ার লোভে দুর্বৃত্তদের কাছে প্রায় ৪০ লাখ টাকা খোয়ালেন এক নারী। প্রতারকের কথায় বিশ্বাস করে ব্যাগভর্তি টাকা নিয়ে গিয়েছিলেন নির্দিষ্ট স্থানে। সেখান থেকেই ব্যাগ ছিনিয়ে নিয়ে পালিয়ে যায় অপরাধীরা। সম্প্রতি ভারতের নাভি মুম্বাই এলাকায় ঘটেছে এই ঘটনা।

সিয়ামের খোঁজে নেপাল যাচ্ছে সিআইডির বিশেষ দল

কলকাতায় খুন হওয়া ঝিনাইদহ-৪ আসনের সংসদ সদস্য আনোয়ারুল আজীম আনার হত্যার তদন্তে ঘুরেফিরেই আসছে নেপালের নাম। বলা হচ্ছে, হত্যাকাণ্ডের মাস্টারমাইন্ড আখতারুজ্জামান শাহীন নেপালে গিয়েছিলেন। সেখান থেকে তিনি দুবাই হয়ে যুক্তরাষ্ট্রে পালিয়েছেন। কিন্তু মামলার আরেক আসামি সিয়াম এখনো নেপালেই রয়েছেন। এ কারণে, অভিযুক্তদের খোঁজে প্রতিবেশী দেশটিতে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে পশ্চিমবঙ্গ পুলিশের অপরাধ তদন্তকারী বিভাগ সিআইডি। শিগগির সিআইডির একটি বিশেষ দল নেপালে যাবে বলে জানা গেছে।

ইসরায়েলি হামলাকে ‘গণহত্যা’ বলায় চাকরি গেলো মুসলিম নার্সের

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরায়েলের সামরিক অভিযানকে ‘গণহত্যা’ বলায় যুক্তরাষ্ট্রে এক মুসলিম নার্সের চাকরি কেড়ে নেওয়া হয়েছে। হাসেন জাবের নামে ওই ফিলিস্তিনি আমেরিকান নার্স ইনস্টাগ্রামে নিজেই এই তথ্য জানিয়েছেন। তিনি নিউ ইয়র্কের এনওয়াইইউ ল্যাঙ্গোন হেলথ নামক হাসপাতালে কাজ করতেন।

মিয়ানমারে অভ্যুত্থানবিরোধীদের চাপে কোণঠাসা জান্তা বাহিনী

মিয়ানমারে অভ্যুত্থানবিরোধীদের শক্ত অবস্থানের কারণে কোণঠাসা হয়ে পড়েছে জান্তা সরকার। এরই মধ্যে জান্তা সরকার দেশটির সীমান্ত এলাকাগুলোতে বেশিরভাগ অংশে নিয়ন্ত্রণ হারিয়েছে।

বিহারে তাপপ্রবাহ, দুই ঘণ্টায় ১৬ জনের মৃত্যু

ভারতের বিহার রাজ্যের আওরঙ্গবাদ হাসপাতালে দুই ঘণ্টার মধ্যে ১৬ জনের মৃত্যু হয়েছে। তারা সবাই তাপ প্রবাহজনিত বিভিন্ন অসুস্থতায় হাসপাতালে ভর্তি হয়েছিলেন বলে জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

রাফায় ইসরায়েলি হামলায় ১২ ফিলিস্তিনি নিহত

ইসরায়েলি বাহিনী দক্ষিণ গাজার রাফা শহরে বিমান হামলা চালিয়েছে। এতে কমপক্ষে ১২ ফিলিস্তিনি নিহত হয়েছে। গাজা উপত্যকার আরও কয়েকটি এলাকায় লড়াই চলছে বলে সেখানকার চিকিৎসকরা নিশ্চিত করেছেন। স্থানীয় সময় বৃহস্পতিবার রাফায় বিমান হামলা চালায় ইসরায়েল।

এমএসএম/এএসএম

Read Entire Article