সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ৪ জুন ২০২৪

4 months ago 58

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিন। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

সরকার গঠনের আশা ছাড়েনি কংগ্রেস, ইঙ্গিত নতুন অংশীদারের

প্রাথমিকভাবে পিছিয়ে থাকলেও এখনই সরকার গঠনের আশা ছাড়ছে না কংগ্রেসের নেতৃত্বাধীন ইন্ডিয়া জোট। সেক্ষেত্রে জোটে নতুন অংশীদার যোগ হতে পারে বলে ইঙ্গিত দিয়েছেন কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে।

পশ্চিমবঙ্গে তৃণমূলের ঝড়: জিতলেন দেব, রচনা, শতাব্দী

ভারতের ১৮তম লোকসভা নির্বাচনে ভোটগণনা শুরু হয়েছিল মঙ্গলবার (৪ জুন) সকাল ৮টা থেকে। গণনার শুরুতে পশ্চিমবঙ্গে বিজেপি এগিয়ে থাকলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে রাজ্যজুড়ে তৃণমূল কংগ্রেসের ঝড় বইতে থাকে।

হেরে গেলেন স্মৃতি ইরানি

হারানো আসন ফিরে পেয়েছে কংগ্রেস। উত্তরপ্রদেশের আমেথী লোকসভা কেন্দ্র। এক সময় এই আমেথী কংগ্রেসের ঘাঁটি বলে পরিচিত ছিল। তবে ২০১৯ সালে পালাবদল ঘটে। রাহুল গান্ধীকে হারিয়ে ওই আসন থেকে জয় পেয়েছিলেন বিজেপির স্মৃতি ইরানি। তবে এবার তিনি হেরে গেলেন গান্ধী পরিবারের অনুগত কিশোরীলাল শর্মার কাছে।

বছর ধরে বিজেপির উপহাস, ভাই-বোনের হাত ধরেই উজ্জীবিত কংগ্রেস

গত এক দশক ধরে বিজেপির তীব্র সমালোচনা সহ্য করতে হয়েছে তাদের। কিন্তু ২০২৪ ও ২০১৮ সালের তুলনায় এবারে দৃশ্যপট ভিন্ন। শতাধিক আসনে এগিয়ে থেকে ঘুরে দাঁড়িয়েছে কংগ্রেস। তাদের নেতৃত্বাধীন জোট এগিয়ে রয়েছে ২৩০ আসনে। এক্ষেত্রে সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে রাহুল গান্ধী ও প্রিয়াঙ্কা গান্ধী।

সরকার গঠন নিয়ে দৌড়ঝাঁপ, বিজেপির ভাগ্য জোটের হাতে

ভারতের লোকসভা নির্বাচনের ভোট গণনায় যে ফলাফল দেখা যাচ্ছে, তা বুথ ফেরত জরিপের সম্পূর্ণ বিপরীত। এতে বিপাকে পড়েছে ক্ষমতাসীন বিজেপি। তাদেরকে এখন নির্ভর করতে হচ্ছে এনডিএ জোটের ওপর।

সোনিয়া গান্ধীর রেকর্ড ভেঙে ৪ লাখ ভোটে জিতলেন রাহুল

ভোটগণনার সাত ঘণ্টা যেতে না যেতেই নিশ্চিত হয়ে গেছে, উত্তর প্রদেশের রায় বরেলি আসনে জয়ী হয়েছেন রাহুল গান্ধী। সেটিও রেকর্ডগড়া ব্যবধানে। ওই আসনে নিকটতম প্রার্থীর চেয়ে চার লাখের বেশি ভোটে জয়ী হয়েছেন এ কংগ্রেস নেতা।

২০০৯ সালের পর সর্বোচ্চ আসনে এগিয়ে কংগ্রেস

এবারের লোকসভা নির্বাচনে ভারতীয় কংগ্রেস ১০০টি আসন জিততে চলেছে। ২০০৯ সালের পরে এবারই দলটি এত বেশি আসনে এগিয়ে রয়েছে। তাই বিষয়টিকে কংগ্রেসের উত্থান হিসেবে দাবি করছেন অনেকে।

বিজেপির স্বপ্ন গুঁড়িয়ে পশ্চিমবঙ্গে বড় ব্যবধানে এগিয়ে তৃণমূল

বুথফেরত জরিপগুলো ভুল প্রমাণ করে পশ্চিমবঙ্গে বিশাল ব্যবধানে এগিয়ে রয়েছে মমতা ব্যানার্জীর তৃণমূল কংগ্রেস। নির্বাচনের সময় রাজ্যজুড়ে যেভাবে গেরুয়া ঝড় ওঠার ইঙ্গিত দেওয়া হচ্ছিল বিভিন্ন মহল থেকে, ভোট গণনায় তার ছাপ মিলছে না। বরং আগের চেয়েও ভালো ফলাফল করতে চলেছে তৃণমূল কংগ্রেস।

উত্তর প্রদেশে চ্যালেঞ্জের মুখে বিজেপি, রাম মন্দিরের আসনেও পিছিয়ে

সম্প্রতি উত্তরপ্রদেশের অযোধ্যায় বিতর্কিত রামমন্দির উদ্বোধন করেছেন মোদী। কিন্তু লোকসভার নির্বাচনে দেখা যাচ্ছে সেখানেও পিছিয়ে পড়েছে বিজেপির প্রার্থী।

৪০০ আসনে জেতার স্বপ্ন উধাও মোদীর

ভারতের ১৮তম লোকসভা নির্বাচনে ৪০০ আসনে জয়ের স্বপ্ন দেখেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। নির্বাচনে প্রচারণা থেকে ভোটের দিন পর্যন্ত সে কথা শোনা গেছে প্রায় সব বিজেপি নেতার মুখে। কিন্তু ভোট গণনা এগিয়ে যেতেই হারিয়ে যেতে বসেছে সেই স্বপ্ন। ‘আব কি বার ৪০০ পার’ দূরের কথা, বিজেপির জন্য এবার ৩০০ পেরোনোই কঠিন হয়ে উঠেছে। কংগ্রেসের নেতৃত্বাধীন ইন্ডিয়া জোটের বিস্ময়কর ফলাফলে ভূমিধস বিজয়ের স্বপ্ন হয়তো পূরণ হচ্ছে না মোদীর।

কংগ্রেসের চমক, প্রত্যাশার চেয়ে পিছিয়ে বিজেপি

১৮তম লোকসভা নির্বাচনের ফলাফলের দিকে তাকিয়ে আছে পুরো ভারত। কোন রাজ্যে কে জয়ী হবে তা নিয়ে জল্পনার শেষ নেই। এখন পর্যন্ত পাওয়া তথ্য অনুযায়ী, বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোটই এগিয়ে আছে। ভারতীয় গণমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদনে জানানো হয়েছে, এনডিএ জোট এখন পর্যন্ত ২৯১ আসনে এগিয়ে। যদিও বুথফেরত জরিপে বলা হয়েছিল এনডিএ জোট চারশো পার করতে পারে। কিন্তু প্রত্যাশিত সেই ফলাফল থেকে অনেক পিছিয়ে বিজেপি।

ভোট গণনার দিন ভারতের শেয়ারবাজারে পতন

ভারতে ভোট গণনা শুরু হওয়ার একটু পরেই শেয়ারবাজারে বড় দরপতনের খবর পাওয়া গেছে। ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ (এনএসই) ৫০ ও বোম্বে স্টক এক্সচেঞ্জ (বিএসই) উভয় ক্ষেত্রেই দিনের শুরুর দিকে দেড় ঘন্টার মধ্যেই সূচক তিন শতাংশেরও বেশি পড়ে যায়।

এমএসএম/জেআইএম

Read Entire Article