সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ৬ জুন ২০২৪

3 months ago 39

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিন। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

ঈদুল আজহার চাঁদ দেখার আহ্বান জানালো সৌদির সুপ্রিম কোর্ট

পবিত্র ঈদুল আজহার চাঁদ দেখার আহ্বান জানিয়েছেন সৌদি আরবের সুপ্রিম কোর্ট। বৃহস্পতিবার (৬ জুন) সন্ধ্যায় দেশটির সব মুসলিমদের জিলহজ মাসের চাঁদ দেখার আহ্বান জানিয়েছেন সুপ্রিম কোর্ট। হিজরি সনের হিসাব অনুসারে, হিজরি সনের হিসাব অনুযায়ী, সৌদি আরবে আজ বৃহস্পতিবার একাদশ মাস জিলক্বদের ২৯তম দিন। সেই হিসাবে আজ সন্ধ্যায় চাঁদ দেখতে পাওয়ার জোর সম্ভাবনা রয়েছে।

শেখ হাসিনা ছাড়াও যারা থাকছেন মোদীর শপথ অনুষ্ঠানে

টানা তৃতীয়বারের মতো ভারতের প্রধানমন্ত্রী হতে চলেছেন নরেন্দ্র মোদী। স্থানীয় সংবাদমাধ্যমগুলোর প্রতিবেদন অনুযায়ী, রোববার (৯ জুন) শপথ নিতে চলেছেন তিনি। আর এই শপথগ্রহণ অনুষ্ঠানে আসতে চলেছেন বিদেশি রাষ্ট্রপ্রধানরা। ভারত সরকারের ‘নেইবারহুড ফার্স্ট’ নীতির প্রতিফলন ঘটিয়ে শপথগ্রহণ অনুষ্ঠানে দক্ষিণ এশিয়ার শীর্ষ নেতাদের আমন্ত্রণ জানানো হয়েছে।

রাহুলকেই বিরোধী দলনেতা হিসেবে দেখতে চায় কংগ্রেস

রাহুল গান্ধীকে ভারতের লোকসভায় বিরোধী দলনেতা হিসেবে দেখতে চাইছে কংগ্রেস তথা বিরোধী শিবিরের বড় অংশ। সূত্রের খবর, অধিকাংশ কংগ্রেস নেতা মনে করেন, লোকসভায় কংগ্রেসের দলনেতা হিসেবে রাহুলেরই বিরোধী দলনেতার দায়িত্ব নেওয়া উচিত। এমনটি হলে তিনি ২০২৯ এর লোকসভা নির্বাচনে সরাসরি প্রধানমন্ত্রী পদের দাবিদার হিসেবে নিজেকে তুলে ধরতে পারবেন। এখন এই প্রস্তাবে রাজি হবেন কি না, সেটিই মূল প্রশ্ন।

মাত্র ৬ লাখ ভোটের জন্য সংখ্যাগরিষ্ঠতা পায়নি বিজেপি!

ভারতে এবারের লোকসভা নির্বাচনে প্রত্যাশিত ফলাফল করতে পারেনি বিজেপি। রেকর্ড গড়ার লক্ষ্য নিয়ে মাঠে নামলেও একক সংখ্যাগরিষ্ঠতা পাওয়া থেকে ৩২ আসন দূরেই থমকে যেতে হয়েছে নরেন্দ্র মোদীর দলকে। নির্বাচনে ২৪০ আসন জিতেছে ক্ষমতাসীনরা। ফলে, ২৭২ আসনের ম্যাজিক ফিগার পেরোতে এখন জোট শরিকদের ওপর নির্ভর করতে হচ্ছে মোদীকে।

জেলে থেকেও বিপুল ভোটে জয়ী সেই ‘খালিস্তানি’ নেতা

একদিনও প্রচারের জন্য বের হননি বা হতে পারেননি। জেলে বসেই লোকসভা নির্বাচনে জয়ী হলেন খালিস্তানপন্থি নেতা অমৃতপাল সিং। লক্ষাধিক ভোটে তিনি জিতেছেন পাঞ্জাবের খাদুর সাহিব আসন থেকে। মঙ্গলবার (৪ জুন) নির্বাচন কমিশনের পরিসংখ্যান অনুযায়ী, অমৃতপাল পেয়েছেন ৪ লাখ ৪ হাজার ৩০ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী কংগ্রেসের কুলবীর সিংহ। তিনি পেয়েছেন ২ লাখ ৭ হাজার ৩১০ ভোট।

মোদীর শপথগ্রহণ পেছালো: রিপোর্ট

টানা তৃতীয় মেয়াদে ভারতের প্রধানমন্ত্রী হিসেবে নরেন্দ্র মোদীর শপথগ্রহণ শনিবার (৮ জুন) নয়, অনুষ্ঠিত হবে রোববার (৯ জুন)। এতে উপস্থিত থাকবেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ বিভিন্ন দেশের সরকারপ্রধান ও শীর্ষ কূটনীতিকরা। বৃহস্পতিবার (৬ জুন) সূত্রের বরাতে এ তথ্য জানিয়েছে বিজনেস টুডে, টাইমস অব ইন্ডিয়াসহ একাধিক ভারতীয় সংবাদমাধ্যম।

মোদীর কাছে কোন কোন মন্ত্রণালয় চাইলেন নীতিশ-নাইডু

মোদী জমানায় প্রথমবার একক সংখ্যাগরিষ্ঠতা না পেয়ে সরকার গঠনের চেষ্টা করছে বিজেপির নেতৃত্বাধীন এনডিএ জোট। সে কারণে সুযোগ বুঝে নিজেদের দাবি-দাওয়া আদায়ে উঠেপড়ে লেগেছে শরিক দলগুলো; বিশেষ করে, চন্দ্রবাবু নাইডুর টিডিপি এবং নীতিশ কুমারের জেডিইউ। উভয় দলই নরেন্দ্র মোদীর কাছে একাধিক গুরুত্বপূর্ণ মন্ত্রণালয় দাবি করেছে বলে শোনা যাচ্ছে।

রাখাইনে ফের সেনাবাহিনীর আগ্রাসন

মিয়ানমারের রাখাইন রাজ্যে গত সপ্তাহে অভিযান চালিয়েছে দেশটির সেনাবাহিনী। এতে কমপক্ষে ৫০ জন নিহত হয়েছে। প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, গ্রামটিতে দুই দিনের বেশি সময় ধরে আগ্রাসন চালানো হয়েছে। লোকজনকে চোখ বেঁধে মারধর করা হয়েছে। তাদের গায়ে গরম পেট্রোল ঢেলে দেওয়া হয়েছে এবং গ্রামের বেশ কয়েকজনকে প্রস্রাব পান করতে বাধ্য করেছে সেনাবাহিনী।

ইসরায়েলের আয়রন ডোমে হিজবুল্লাহর ক্ষেপণাস্ত্র হামলা

লেবানন-ভিত্তিক হিজবুল্লাহ গোষ্ঠী দাবি করেছে যে, তারা ইসরায়েলের আয়রন ডোম বিমান প্রতিরক্ষা ব্যবস্থায় ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে। ইসরায়েলের ‍উত্তরাঞ্চলে ওই প্রতিরক্ষা ব্যবস্থার অবস্থান। একটি ফুটেজে দেখা গেছে যে, একটি ক্ষেপণাস্ত্র আয়রন ডোমে আঘাত হানছে। উত্তর ইসরায়েলের রামোত নাফতালি শহরের কাছেই আয়রন ডোম অবস্থিত।

গাজা সংঘাতে ৬৪৫ ইসরায়েলি সেনা নিহত

গাজায় সংঘাতে এখন পর্যন্ত ৬ শতাধিক ইসরায়েলি সেনা নিহত হয়েছে। সর্বশেষ ৩৯ বছর বয়সী এক সেনা নিহত হয়েছে বলে খবর পাওয়া গেছে। ইসরায়েলি সামরিক বাহিনী এক বিবৃতিতে জানিয়েছে, ইসরায়েলের উত্তরাঞ্চলে অ্যালন ব্রিগেডের ব্যাটালিয়ন ৫০৩০ এর একজন স্টাফ সার্জেন্ট নিহত হয়েছেন।

এসএএইচ/জেআইএম

Read Entire Article