সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ৭ জুন ২০২৪

3 months ago 53

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিন। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

মোদীর শপথ নিয়ে কাটলো ধোঁয়াশা

এনডিএ জোটের নেতা হিসেবে নরেন্দ্র মোদীকে সরকার গঠনের আহ্বান জানিয়েছেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। ফলে রোববার (৯ জুন) শপথ নেবেন মোদী। এর মাধ্যমে টানা তৃতীয়বারের মতো প্রধানমন্ত্রী হবেন তিনি।

তরুণ প্রজন্মকে বিয়েতে উৎসাহিত করতে জোর চেষ্টা জাপানের

জাপানে জন্মহার নিয়ে উদ্বেগজনক পরিস্থিতি তৈরি হয়েছে গত কয়েক বছর ধরেই। এর মধ্যে জন্মহার কমে নতুন রেকর্ড হয়েছে। এমন পরিস্থিতিতে দেশটির সরকার নতুন প্রজন্মকে বিয়েতে উৎসাহিত করার চেষ্টা জোরদার করছে। এমনকি একটি ডেটিং অ্যাপও চালু করা হচ্ছে।

ভারতের এমপিদের বেতন কত, কী কী সুবিধা পান?

ভারতের লোকসভা নির্বাচনের ফলাফল এরই মধ্যে ঘোষণা করা হয়েছে। এতে দেখা গেছে, নতুন সরকার গঠনের দিকে এগিয়ে যাচ্ছে বিজেপির নেতৃত্বাধীন এনডিএ জোট। টানা তৃতীয়বারের মতো প্রধানমন্ত্রী হচ্ছেন নরেন্দ্র মোদী।

অনুমতি ছাড়া হজ করলে প্রবাসীদের ফেরত পাঠাবে সৌদি

সৌদি আরবে ঈদুল আজহা উদযাপিত হবে আগামী ১৬ জুন। সে অনুযায়ী চলছে হজের প্রস্তুতি। এরই মধ্য বিভিন্ন দেশ থেকে যেতে শুরু করেছেন হজযাত্রীরা। তবে হজ পালনের ক্ষেত্রে কিছু বিধিনিষেধ রয়েছে দেশটির। বিশেষ করে সৌদিতে বসবাসকারীদের নিতে হয় অনুমোদন।

কঙ্গনাকে থাপ্পড় মারা কনস্টেবল গ্রেফতার

হিমাচলপ্রদেশ থেকে সদ্য নির্বাচিত সংসদ সদস্য বলিউড কুইনখ্যাত কঙ্গনা রানাউতকে নিয়ে ভারতজুড়ে আলোচনা চলছে। কারণ চন্ডীগড় বিমানবন্দরে এক নারী কনস্টেবল তাকে চড় মেরেছেন। জানা গেছে, অতীতে কৃষক আন্দোলন নিয়ে অবমাননামূলক মন্তব্য করায় এবার কাছে পেয়ে কঙ্গনাকে চড় মারেন ওই নারী কনস্টেবল।

চারদিনের সফরে কলকাতায় বাংলাদেশের ত্রাণ প্রতিমন্ত্রী

একাধিক কর্মসূচি নিয়ে চার দিনের সফরে কলকাতায় পৌঁছেছেন বাংলাদেশের দুর্যোগ মোকাবিলা ও ত্রাণ প্রতিমন্ত্রী মহিববুর রহমান। ত্রাণ মন্ত্রণালয়ের দায়িত্ব পাওয়ার পর এটিই তার প্রথম কলকাতা সফর।

পশ্চিমবঙ্গ থেকে ভারতের কেন্দ্রীয় মন্ত্রিসভায় থাকতে পারেন যারা

ভারতের ১৮তম লোকসভা নির্বাচনে পশ্চিমবঙ্গে ৪২টি আসনের মধ্যে ১২টি পেয়েছে নরেন্দ্র মোদীর দল ভারতীয় জনতা পার্টি (বিজেপি)। এখন প্রশ্ন উঠেছে, এই রাজ্য থেকে কেন্দ্রীয় মন্ত্রিসভায় থাকবেন কতজন।

গুপ্তচরবৃত্তির দায়ে ফরাসি নাগরিককে গ্রেফতার করলো রাশিয়া

সামরিক তথ্য সংগ্রহ ও বিদেশি এজেন্ট হিসেবে বৈধতা প্রমাণ করতে ব্যর্থ হওয়ায় ফরাসি এক নাগরিককে গ্রেফতার করেছে রাশিয়া। ওই ব্যক্তি জেনেভাভিত্তিক একটি সংস্থার হয়ে কাজ করতেন।

ইসরায়েলের সঙ্গে সম্পর্ক আরও জোরদার করতে উন্মুখ ভারত: মোদী

নির্বাচনী বিজয়ে অভিনন্দন জানানোয় ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুকে ধন্যবাদ জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেই সঙ্গে ইহুদী রাষ্ট্রটির সঙ্গে সম্পর্ক আরও গভীর করার অঙ্গীকার করেছেন ভারতীয় প্রধানমন্ত্রী।

এমএসএম/এএসএম

Read Entire Article