সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ৮ জুন ২০২৪

4 months ago 64

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিন। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

মোদীর শপথ উপলক্ষে দিল্লিজুড়ে কঠোর নিরাপত্তা
টানা তৃতীয় মেয়াদে ভারতের প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিতে যাচ্ছেন নরেন্দ্র মোদী। কংগ্রেস নেতা জওহরলাল নেহরুর পর মোদীই প্রথম টানা তিন মেয়াদে ভারতের প্রধানমন্ত্রী হচ্ছেন। তার শপথগ্রহণ উপলক্ষে দিল্লিতে কঠোর নিরাপত্তাব্যবস্থা কার্যকর করা হয়েছে। জমকালো অনুষ্ঠানে যোগদানকারী বিশ্বনেতাদের জন্যও বিশেষ ব্যবস্থা রাখা হচ্ছে।

মোদীর নতুন সরকারে ৪ মন্ত্রণালয় টিডিপি’র, জেডিইউ’র ২
নরেন্দ্র মোদীর তৃতীয় সরকারে চারটি মন্ত্রণালয় পেতে যাচ্ছে চন্দ্রবাবু নাইডুর দল টিডিপি। নির্বাচনে তারা জিতেছে ১৬ আসনে। আর ১২ আসনে জেতা নীতিশ কুমারের জনতা দল ইউনাইটেড (জেডিইউ) পাচ্ছে দুটি মন্ত্রণালয়।

মোদীর শপথ অনুষ্ঠানে আমন্ত্রণ পায়নি বিরোধীরা
টানা তৃতীয় মেয়াদে ভারতের প্রধানমন্ত্রী হিসেবে আগামী রোববার (৯ জুন) শপথ নেবেন নরেন্দ্র মোদী। এই অনুষ্ঠানে অংশ নেবেন বিভিন্ন দেশের সরকারপ্রধানসহ অন্তত আট হাজার অতিথি। কিন্তু সেখানে উপস্থিত না-ও থাকতে পারেন বিরোধী জোট ইন্ডিয়ার নেতারা। কারণ, তাদের দাবি, এখন পর্যন্ত প্রধানমন্ত্রীর শপথগ্রহণ অনুষ্ঠানে যাওয়া আমন্ত্রণ পাননি তারা।

মোদীর দুর্গে আঘাত হানা কে এই ইউটিউবার ধ্রুব রাঠী?
ভারতীয় জনতা পার্টি ও নরেন্দ্র মোদীর সমালোচনা বা বিরোধিতা করার মতো লোকের অভাব নেই ভারতে। বিরোধী দলের রাজনীতিবিদ থেকে শুরু করে সোশ্যাল মিডিয়া ইনফ্লুয়েন্সার, অনেকেই রয়েছেন এই তালিকায়। তবে ভারতের নির্বাচনের ফলাফল প্রকাশের পর পাকিস্তানের, এমনকি বাংলাদেশের সামাজিক যোগাযোগমাধ্যমেও একটি নাম ভেসে বেড়াচ্ছে। তিনি হলেন— ধ্রুব রাঠী।

অবশেষে ইসরায়েলকে ‘অপরাধী’ দেশের তালিকায় যুক্ত করলো জাতিসংঘ
ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকার নিরপরাধ শিশুদের ওপর হামলা ও হাজার হাজার শিশুর মৃত্যুর কারণে ইসরায়েলি সেনাবাহিনীকে ‘অপরাধী’ দেশের তালিকায় যুক্ত করেছে জাতিসংঘ। বিষয়টি নিশ্চিত করেছেন জাতিসংঘে নিযুক্ত ইসরায়েলের রাষ্ট্রদূত গিলাদ আরদান।

গাজায় ১৫ হাজারের বেশি শিশুকে হত্যা করেছে ইসরায়েল
গাজায় ১৫ হাজারের বেশি শিশুকে হত্যা করেছে ইসরায়েলি বাহিনী। সশস্ত্র সংঘাতে শিশুদের বিরুদ্ধে নিপীড়নকারী দেশগুলোকে নিয়ে জাতিসংঘের বার্ষিক কালো তালিকায় ইসরায়েলকে যুক্ত করা হয়েছে। অধিকৃত ফিলিস্তিনি ভূখণ্ডে জাতিসংঘের মানবাধিকার বিশেষজ্ঞ ফ্রান্সেস্কা আলবানিজ এই পদক্ষেকে স্বাগত জানিয়েছেন। তিনি জানিয়েছেন, এই পদক্ষেপ তাদের দীর্ঘ সময়ের অপেক্ষার ফল।

এমপি আনার খুন/ ১৪ দিনের সিআইডি হেফাজতে সিয়াম
ঝিনাইদহ-৪ আসনের এমপি আনোয়ারুল আজীম আনার হত্যা মামলায় অভিযুক্ত মো. সিয়াম হোসেনকে ১৪ দিনের সিআইডি হেফাজতের নির্দেশ দিয়েছেন পশ্চিমবঙ্গের একটি আদালত। শনিবার (৮ জুন) দুপুরে তাকে উত্তর ২৪ পরগনার বারাসাত জেলা ও দায়রা আদালতে তোলা হলে এই আদেশ দেন বিচারক।

ড্যানিশ প্রধানমন্ত্রীর ওপর হামলা
ডেনমার্কের প্রধানমন্ত্রী মেত্তে ফ্রেডেরিকসেনের ওপর হামলার ঘটনা ঘটেছে। প্রধানমন্ত্রীর কার্যালয় এক বিবৃতিতে জানিয়েছে, কোপেনহেগেনের রাস্তায় হামলার ঘটনায় বেশ মর্মাহত হয়েছেন তিনি। শহরের কেন্দ্রস্থলে অবস্থিত একটি চত্বরে ওই হামলার ঘটনা ঘটেছে। বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, এক ব্যক্তি প্রধানমন্ত্রীর কাছে গিয়ে তার ওপর হামলা চালায়।

শ্রীলঙ্কায় বায়ুবিদ্যুৎ প্রকল্পে ১০০ কোটি ডলার বিনিয়োগ করবেন আদানি
শ্রীলঙ্কায় বায়ুবিদ্যুৎ প্রকল্প স্থাপনে ১০০ কোটি ডলার বিনিয়োগের পরিকল্পনা করেছে ভারতের শীর্ষস্থানীয় ব্যবসায়িক গোষ্ঠী আদানি গ্রুপ। এটি দ্বীপ রাষ্ট্রে কোনো বিদেশি গ্রুপের বৃহত্তম একক বিনিয়োগ। তাছাড়া এটিই হতে চলেছে শ্রীলঙ্কার সবচেয়ে বড় বিদ্যুৎ প্রকল্প।

প্লেন দুর্ঘটনায় অ্যাপোলো-৮’র নভোচারীর মৃত্যু
ছোট প্লেন দুর্ঘটনায় মার্কিন নভোচারী উইলিয়াম অ্যান্ডার্স নিহত হয়েছেন। তার বয়স হয়েছিল ৯০ বছর। ৫৫ বছর আগে মহাকাশ থেকে ঐতিহাসিক আর্থরাইজের ছবি তুলেছিলেন তিনি। পরিবারের পক্ষ থেকে তার মৃত্যুর বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

এক মাসে ৩০০ কোটি ডলারের বেশি প্রবাসী আয় পেল পাকিস্তান
চলতি বছরের মে মাসে পাকিস্তানের প্রবাসী আয়ে রেকর্ড হয়েছে। এই মাসে দেশটিতে ৩ দশমিক ২৪৩ বিলিয়ন ডলার রেমিট্যান্স পাঠিয়েছে প্রবাসীরা, যা এক বছর আগের তুলনায় ৫৪ দশমিক দুই শতাংশ বেশি।

কেএএ/জেআইএম

Read Entire Article