সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ৯ আগস্ট ২০২৪

1 month ago 26

বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

আমি রাজনীতিতে যোগ দিতে প্রস্তুত: জয়

ছাত্রজনতার বিক্ষোভের মুখে ভারতে যাওয়ার পর সদ্য সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছেলে সজিব ওয়াজেদ জয় বিভিন্ন গণমাধ্যমে দেওয়া সাক্ষাৎকারে রাজনীতিতে প্রবেশের ক্ষেত্রে অনীহা প্রকাশ করেছিলেন। তবে শুক্রবার (৯ আগস্ট) টাইমস অব ইন্ডিয়াকে দেওয়া সাক্ষাৎকারে বলেছেন, তিনি রাজনীতিতে যোগ দিতে প্রস্তুত।

ভারতেই থাকবেন শেখ হাসিনা

বাংলাদেশের সদ্য সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারতেই থাকবেন। শুক্রবার (৯ আগস্ট) ভারতের সরকারি একটি সূত্র সংবাদমাধ্যম নিউজ-১৮ কে এই তথ্য জানিয়েছে। তবে ভারতে কোনো আশ্রয় প্রার্থী বা শরণার্থী হিসেবে নয়, ভিসার মাধ্যমে তিনি সেখানে অবস্থান করবেন।

জাপানে বড় ভূমিকম্পের সতর্কতা, বিদেশ সফর বাতিল করলেন প্রধানমন্ত্রী

জাপানের আবহাওয়া বিশেষজ্ঞরা প্যাসিফিক কোস্টে বড় ভূমিকম্পের ঝুঁকির কথা জানিয়েছেন। এরপর জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিহিদা তার মধ্য এশিয়া ভ্রমণ বাতিল করেছেন। মূলত জাপানের দক্ষিণ দ্বীপ কিউশুতে ভূমিকম্পের পর এই সতর্কতার কথা জানিয়েছেন বিশেষজ্ঞরা।

রাশিয়ার বিমান ঘাঁটিতে বড় হামলার দাবি ইউক্রেনের

রাশিয়ার পশ্চিমাঞ্চলীয় শহর লিপেটস্কে বড় ধরনের ড্রোন হামলার কথা জানিয়েছেন সেখানের আঞ্চলিক গভর্নর। এতে বেশ কয়েকজন আহত হয়েছেন। এদিকে ইউক্রেনের সেনাবাহিনী নিশ্চিত করে জানিয়েছে, রাশিয়ার ওই এলাকার বিমানঘাঁটিতে হামলা করা হয়েছে।

বাংলাদেশের সঙ্গে সম্পর্কের নতুন অধ্যায়ের অপেক্ষায় পাকিস্তান

বাংলাদেশের রাজনীতিতে পরিবর্তন ও নোবেলজীয় অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূসের নেতৃত্বে নবগঠিত অন্তর্বর্তীকালীন সরকারকে স্বাগত জানিয়েছে পাকিস্তান। সেই সঙ্গে এই সরকারের আমলে বাংলাদেশ-পাকিস্তান দ্বিপাক্ষিক সম্পর্কের নতুন অধ্যায় শুরু হবে বলে আশাবাদও ব্যক্ত করেছে দেশটি।

‘প্রতিবেশী দেশগুলোতে অস্থিতিশীলতা ভারতের জন্য উদ্বেগের’

প্রতিবেশী দেশগুলোতে অস্থিতিশীলতা নিজ দেশের জন্য উদ্বেগের বিষয় বলে মন্তব্য করেছেন ভারতের চিফ অব ডিফেন্স স্টাফ বা প্রতিরক্ষা সর্বাধিনায়ক জেনারেল অনিল চৌহান। বৃহস্পতিবার (৮ আগস্ট) ভারতের রাজধানী নয়াদিল্লিতে দেশটির ব্যবসায়ীদের সংগঠন এফআইসিসিআই’র এক সম্মেলনে এই কথা বলেন তিনি।

ট্রাম্প-কমলার প্রথম মুখোমুখি বিতর্ক ১০ সেপ্টেম্বর

নভেম্বরে হতে যাওয়া প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প ও ডেমোক্র্যাট প্রার্থী কমলা হ্যারিস বিতর্কে অংশ নেবেন। ১০ সেপ্টেম্বর সংবাদমাধ্যম এবিসিতে দুই প্রতিদ্বন্দ্বী প্রার্থীর মধ্যে প্রথম মুখোমুখি বিতর্ক হতে চলেছে।

১৫ আগস্ট ইসরায়েল-হামাস জরুরি বৈঠকের আহ্বান

গাজায় যুদ্ধবিরতি ও জিম্মিদের হস্তান্তরের জন্য আগামী ১৫ আগস্ট হামাস-ইসরায়েলকে জরুরি বৈঠকে বসার আহ্বান জানিয়েছে উভয় পক্ষের মধ্যে মধ্যস্থতাকারী তিন দেশ যুক্তরাষ্ট্র, মিসর ও কাতার। পাশাপাশি যেসব ইস্যুতে হামাস ও ইসরায়েলের মধ্যে বিরোধ রয়েছে, ১৫ আগস্টের বৈঠকে সেসব দূরত্ব মিটিয়ে ফেলার চুড়ান্ত আলোচনা করার আহ্বানও দু’পক্ষকে জানিয়েছেন দেশগুলো।

অন্তর্বর্তী সরকারকে স্বাগত জানালো যুক্তরাষ্ট্র-চীন-ইইউ

বাংলাদেশের নতুন অন্তর্বর্তী সরকারকে স্বাগত জানিয়েছে যুক্তরাষ্ট্র, চীন ও ইউরোপীয় দেশগুলোর জোট ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। তারা সবাই সুষ্ঠু গণতান্ত্রিক পরিবেশ ফিরিয়ে আনতে ও পারস্পরিক সহযোগিতা বাড়াতে একসঙ্গে কাজ করার আশ্বাস দিয়েছে।

মুহাম্মদ ইউনূসকে শুভকামনা জানালেন মোদী

বাংলাদেশের অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা হিসেবে শপথ নেওয়ায় মুহাম্মদ ইউনূসকে শুভকামনা জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

এমএসএম/এএসএম

Read Entire Article