সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ৯ জুন ২০২৪

3 months ago 42

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিন। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

ইরানের প্রেসিডেন্ট নির্বাচন: ৬ প্রার্থীর নাম ঘোষণা

ইসলামী প্রজাতন্ত্র ইরানের ১৪তম প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতার জন্য চূড়ান্তভাবে ছয় প্রার্থীর নাম ঘোষণা করা হয়েছে। প্রার্থীরা হলেন মাসুদ পেজেশকিয়ান, মোস্তফা পুরমোহাম্মাদী, সাঈদ জালিলি, আলী রেজা যাকানি, আমির হোসেন কাজীজাদেহ হাশেমি ও মোহাম্মদ বাকের কলিবাফ।

মোদীর মন্ত্রিসভায় ঠাঁই হলো যাদের

টানা তৃতীয় মেয়াদে ভারতের প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন নরেন্দ্র মোদী। তার সঙ্গে শপথ নিয়েছেন নতুন মন্ত্রিসভার ৭২ সদস্য। রোববার (৯ জুন) সন্ধ্যায় তাদের শপথবাক্য পাঠ করান ভারতীয় রাষ্ট্রপতি দ্রৌপদি মুর্মু।

৪২ ডিগ্রি তাপমাত্রার দিনে শপথ নিলেন মোদী

ভারতের প্রধানমন্ত্রীর শপথ অনুষ্ঠানের দিনে রাজধানী দিল্লিতে তাপপ্রবাহ চলছে। রোববার (৯ জুন) ভারতের আবহাওয়া অফিস জাতীয় রাজধানীতে সর্বোচ্চ ৪২ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ডের কথা জানায়।

টানা তৃতীয় মেয়াদে শপথ নিয়ে ইতিহাস গড়লেন নরেন্দ্র মোদী

টানা তৃতীয় মেয়াদে ভারতের প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিয়ে ইতিহাসে নাম লেখালেন নরেন্দ্র মোদী। রোববার সন্ধ্যায় তিনি এবং ৭২ জন মন্ত্রী শপথবাক্য পাঠ করেছেন। এদের মধ্য ৩০ জন কেন্দ্রীয় মন্ত্রী, পাঁচজন স্বতন্ত্র দায়িত্বপ্রাপ্ত এবং ৩৬ জন প্রতিমন্ত্রী। কে কোন মন্ত্রণালয়ের দায়িত্ব পাচ্ছেন তা পরে ঘোষণা করা হবে।

মোদীর শপথ অনুষ্ঠানে পৌঁছেছেন শেখ হাসিনা

টানা তৃতীয় মেয়াদে ভারতের প্রধানমন্ত্রী হিসেবে রোববার (৯ জুন) সন্ধ্যায় শপথ নেবেন নরেন্দ্র মোদী। তার এই শপথগ্রহণ অনুষ্ঠানে অংশ নিতে এরই মধ্যে দিল্লির রাষ্ট্রপতি ভবনে পৌঁছেছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মোদীর শপথ অনুষ্ঠানে আদানি-আম্বানি-শাহরুখ

টানা তৃতীয় মেয়াদে ভারতের প্রধানমন্ত্রী হিসেবে রোববার (৯ জুন) সন্ধ্যায় শপথ নিতে যাচ্ছেন নরেন্দ্র মোদী। এই অনুষ্ঠানে অংশ নিতে এরই মধ্যে দিল্লির রাষ্ট্রপতি ভবনে পৌঁছেছেন ভারতীয় ধনকুবের গৌতম আদানি, মুকেশ আম্বানি, বলিউড তারকা শাহরুখ খান, অক্ষয় কুমার, দক্ষিণী সিনেমার সুপারস্টার রজনীকান্তসহ কয়েক হাজার অতিথি।

এডেন উপসাগরে ক্ষেপণাস্ত্র হামলা, দুই জাহাজে আগুন

এডেন উপসাগরের ইয়েমেন উপকূলে ক্ষেপণাস্ত্র হামলার ঘটনায় দুই জাহাজে আগুন লাগার খবর পাওয়া গেছে। রোববার (৯ জুন) ঘটনার সত্যতা নিশ্চিত করেছে যুক্তরাজ্যের মেরিটাইম এজেন্সি।

তাপপ্রবাহের মধ্যেই সমাবেশ করবেন ট্রাম্প, টার্গেট অভিবাসন ইস্যু

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে বাইডেনের প্রতিদ্বন্দ্বী সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বিতর্ক পিছু না ছাড়লেও চালিয়ে যাচ্ছেন নির্বাচনী প্রচারণা। ৫ নভেম্বর দেশটিতে প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা।

মোদীর শপথগ্রহণে থাকছেন কংগ্রেস সভাপতি, তৃণমূলের প্রত্যাখ্যান

রাজনৈতিক সৌজন্য দেখিয়ে প্রধানমন্ত্রী পদে নরেন্দ্র মোদীর শপথগ্রহণ অনুষ্ঠানে উপস্থিত থাকার সিদ্ধান্ত নিলেন কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে। তবে পশ্চিমবঙ্গের শাসকদল তৃণমূল কংগ্রেস প্রধানমন্ত্রীর শপথ অনুষ্ঠানে উপস্থিত থাকার আমন্ত্রণ ফিরিয়ে দিয়েছে।

পারমাণবিক অস্ত্রের মোতায়েন বাড়াতে পারে যুক্তরাষ্ট্র

রাশিয়া, চীন ও অন্যান্য প্রতিপক্ষের থেকে ক্রমবর্ধমান হুমকি রোধে আরও বেশি সংখ্যক কৌশলগত পারমাণবিক অস্ত্র মোতায়েন করতে পারে যুক্তরাষ্ট্র। শুক্রবার (৭ জুন) যুক্তরাষ্ট্রের শীর্ষ জাতীয় নিরাপত্তা পরিষদের অস্ত্র নিয়ন্ত্রণ কর্মকর্তা প্রণয় ভাদ্দি এই তথ্য জানিয়েছেন।

এমএসএম/জেআইএম

Read Entire Article