সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ৯ জুলাই ২০২৪

3 months ago 24

বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

গাজাযুদ্ধে ইসরায়েলের ৯ হাজারের বেশি সেনা আহত

গাজাযুদ্ধে ইসরায়েলের অন্তত ৯ হাজার ২৫০ সেনা আহত হয়েছেন। মঙ্গলবার (৯ জুলাই) ইসরায়েলে প্রতিরক্ষা মন্ত্রণালয় এ তথ্য নিশ্চিত করেছে।

পাকিস্তানের প্রবাসী আয় বেড়েছে ১০ শতাংশ

পাকিস্তানের প্রবাসী আয় বা র্যামিট্যান্স ২০২৩-২০২৪ অর্থবছরে ১০ শতাংশ বেড়ে ৩০ দশমিক ৩ বিলিয়ন ডলার হয়েছে। যদিও ২০২২-২৩ অর্থবছরে দেশটির প্রবাসী আয় ছিল ২৭ দশমিক ৩ বিলিয়ন ডলার। মঙ্গলবার (৯ জুলাই) পাকিস্তানের কেন্দ্রীয় ব্যাংক এই তথ্য প্রকাশ করেছে।

২২ বছর পর পাওয়া গেলো পর্বতারোহীর মরদেহ

পেরুর বরফে ঢাকা পর্বতে আরোহন করতে গিয়ে ২২ বছর আগে নিখোঁজ হয়েছিলেন মার্কিন এক পর্বতারোহী। সে সময় একটি বরফ ধসের ঘটনায় চাপা পড়েছিলেন তিনি। কিন্তু জলবায়ু পরিবর্তনের কারণে বরফ ধীরে ধীরে গলে যাওয়ায় বেরিয়ে এসেছে তার সেই লাশ। সোমবার ( জুলাই) পেরুর পুলিশ এ তথ্য জানিয়েছে।

শেখ হাসিনা ছাড়া চীন সফরে আরও ৩ দেশের সরকারপ্রধান

চারদিনের রাষ্ট্রীয় সফরে বর্তমানে চীনে রয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রায় একই সময় তিনি ছাড়া আরও তিনটি দেশের সরকারপ্রধান বেইজিং সফর করছেন। একসঙ্গে চার বিদেশি নেতার চীন সফরকে বিশেষ তাৎপর্যপূর্ণ বলে মনে করছেন বিশ্লেষকেরা। চীনের দাবি, পশ্চিমের ‘অপ্রচলিত স্নায়ুযুদ্ধের মানসিকতার’ বিপরীতে পারস্পরিক শ্রদ্ধা, বোঝাপড়া এবং সমর্থনের বাস্তবতা প্রদর্শন করছে বিশ্বনেতাদের এসব সফর।

রাশিয়ায় সফর, মোদীর সমালোচনা করলেন জেলেনস্কি

রাশিয়া সফরে গেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তবে তার এই সফরকে ভালোভাবে দেখছেন না ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। এই সফরকে হতাশাজনক ও শান্তি প্রচেষ্টায় ধাক্কা বলেও উল্লেখ করেছেন ইউক্রেনের প্রধানমন্ত্রী। কারণ মোদীর সফরের দিনই ইউক্রেনে বড় ধরনের হামলা চালিয়েছে রাশিয়া।

সিঙ্গাপুর কোন কোন পোকামাকড়কে খাদ্য হিসেবে অনুমোদন দিলো?

খাবারের উপযোগী এমন ১৬ ধরনের পোকামাকড় খাদ্য হিসেবে অনুমোদন দিয়েছে সিঙ্গাপুরের খাদ্য এজেন্সি (এসএফএ)। এখন থেকে এসব পোকামাকড় বিক্রি ও খাওয়া যাবে।

দেশের জন্য প্রধানমন্ত্রীকে পদত্যাগ না করার আহ্বান ম্যাক্রোঁর

ফ্রান্সে দ্বিতীয় দফার নির্বাচনে বামপন্থি জোট নিউ পপুলার ফ্রন্ট (এনএফপি) জয়ী হলেও তারা সংখ্যাগরিষ্ঠতা অর্জনে ব্যর্থ হয়েছে। ফলে দেশটির নতুন সরকার গঠন নিয়ে শঙ্কা তৈরি হয়েছে। এনএফপিকে এখন হয় কমসংখ্যক আসন নিয়ে সংখ্যালঘু সরকার গঠন করতে হবে নয়তো অন্য দলের সঙ্গে জোট হয়ে ক্ষমতায় যেতে হবে।

মোদীর সঙ্গে খোশমেজাজে পুতিন

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের আমন্ত্রণে দুই দিনের রাষ্ট্রীয় সফরে মস্কোতে অবস্থান করছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সোমবার রাশিয়ার রাজধানী মস্কোতে পা রাখেন পুতিন। সে সময় মোদীকে উষ্ণ অভ্যর্থনা জানান রুশ প্রেসিডেন্ট।

রুশ সেনাবাহিনীতে নিযুক্ত ভারতীয়দের ফিরিয়ে দেবেন পুতিন

ইউক্রেনে চলমান যুদ্ধে লড়াই করার জন্য গত কয়েক মাসে বহু দেশ থেকেই তরুণদের নিজেদের সেনাবাহিনীতে নিয়োগ দিয়েছে রাশিয়া। এর মধ্যে প্রচুর ভারতীয়ও আছেন। তাদের অনেককেই কাজ পাইয়ে দেওয়ার প্রতিশ্রুতি দিয়ে রাশিয়ায় নিয়ে যাওয়া হয়। পরে সেখানে সেনাবাহিনী নিয়োগ দিয়ে যুদ্ধক্ষেত্রে পাঠানো হচ্ছে। এমন পরিস্থিতিতে রাশিয়ার হয়ে যুদ্ধ করতে গিয়ে বেশ কয়েকজন ভারতীয়র মৃত্যুও হয়েছে।

ইউক্রেনের বিভিন্ন শহরে রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলায় শিশুসহ নিহত ৩৭

ইউক্রেনের বিভিন্ন শহরজুড়ে ব্যাপক ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে রাশিয়া। সোমবারের এসব হামলায় কমপক্ষে ৩৭ জন নিহত হয়েছে। বেসামরিক নাগরিকদের ওপর এমন একযোগে হামলার ঘটনার নিন্দা জানিয়েছে কিয়েভ। এএফপির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

এমএসএম/এএসএম

Read Entire Article