সংসদ সদস্য আব্দুল হাইয়ের প্রতি শোক জানালো জাতীয় সংসদ

2 weeks ago 14

ঝিনাইদহ-১ আসনের সংসদ সদস্য আব্দুল হাইয়ের প্রতি শোক জানিয়েছে জাতীয় সংসদ।

বৃহস্পতিবার (২ মে) জাতীয় সংসদে আনা শোক প্রস্তাব সর্বসম্মতভাবে গ্রহণ করা হয়। এর আগে শোক প্রস্তাবের ওপর আলোচনা অনুষ্ঠিত হয়। এতে সংসদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ সরকার দলের এমপিরা বক্তব্য রাখেন। পরে সংসদের বৈঠক রোববার বিকেল ৫টা পর্যন্ত মুলতবি করা হয়।

শোক প্রস্তাবের ওপর আলোচনায় প্রধানমন্ত্রী বলেন, আমরা দ্বাদশ জাতীয় সংসদের দ্বিতীয় অধিবেশনের প্রথম দিনই আমাদের শোক প্রস্তাব নিয়ে আসতে হলো। আব্দুল হাই ঝিনাইদহের মতো একটি প্রতিকূল জায়গায় বারবার নির্বাচিত হয়ে এই সংসদে এসেছেন। তার চিকিৎসার জন্য অনেক চেষ্টা করা হয়েছে। কিন্তু দুর্ভাগ্য তিনি আমাদের ছেড়ে চলে গেলেন।

ছাত্রজীবন থেকেই আব্দুল হাই রাজনীতিতে যুক্ত হন জানিয়ে আওয়ামী লীগ সভাপতি বলেন, স্কুল জীবনেই তিনি ছাত্রলীগ করতেন। ৬ দফা আন্দোলন থেকে শুরু করে প্রতিটি আন্দোলনে তার অবদান রয়েছে। আমি ৮১ সালে দেশে আসার পর থেকেই তাকে সব সময় সক্রিয় পেয়েছি। ঝিনাইদহ একদিকে সর্বহারা ও পঁচাত্তরের পর অবৈধ ক্ষমতা, ঝিনাইদহ এমন একটি সন্ত্রাসী এলাকা ছিল যেখানে গ্রামে মানুষ টিকতে পারতো না। ওখানে বারবার লাশ পড়তো। সেখানে নির্বাচন ও রাজনীতি করাটা অত্যন্ত কষ্টকর ছিল। সেই অবস্থার মধ্যেও আব্দুল হাই অত্যন্ত দৃঢ়তার সঙ্গে সংগঠন ধরে রাখেন এবং সংগঠনকে সংগঠিত করেন। দক্ষতার পরিচয় তিনি দিয়েছেন। মানুষের সমর্থন তার ওপর ছিল। এলাকার সার্বিক উন্নয়নে তিনি খুবই আন্তরিক ছিলেন।

শেখ হাসিনা বলেন, আমরা ১৯৯৬ সালে ক্ষমতায় আসার পর ওই এলাকাটা সন্ত্রাসমুক্ত করার পদক্ষেপ নিই। আমরা যথেষ্ট সাফল্য অর্জন করি। সেখানেও আব্দুল হাইয়ের যথেষ্ট অবদান রয়েছে। আব্দুল হাই অত্যন্ত সাহসী ছিলেন। সংগঠক ছিলেন। যার কারণে অত্যন্ত সফলতার সঙ্গে সংগঠনটা সেখানে দাঁড় করান। আমি নিজেও সেই এলাকায় ঘুরে দেখেছি। গ্রামের মানুষ টিকতে পারতো না। সব সময় অস্ত্রের ঝনঝনানাী। বিএনপি নামে যে দলটি সৃষ্টি হয়েছিল তারা... এই আন্ডারগ্রাউন্ড পার্টির বেশির ভাগই আবার বিএনপিই করতো। সেখানে প্রতিনিয়ত আমাদের নেতাকর্মীদের ওপর হামলা হতো। সেখানে আমরা বিভিন্ন সময়ে টিম পাঠাতাম। তারাও অনেক সময় হামলার শিকার হতো। আমি নিজেও হামলার শিকার হয়েছি।

শোক প্রস্তাবের ওপর অন্যদের মধ্যে রাজবাড়ী-২ আসনের রেলমন্ত্রী জিল্লুল হাকিম, টাঙ্গাইল-১ আসনের ড. আব্দুর রাজ্জাক, খুলনা-৩ আসনের এসএম কামাল হোসেন, যশোর-২ আসনের মো. তৌফিকুজ্জামান, যশোর-৩ আসনের কাজী নাবিল আহমেদ স্বতন্ত্র সংসদ সদস্য নাসের শাহরিয়ার জাহেদী বক্তব্য রাখেন।

দ্বাদশ জাতীয় সংসদের আওয়ামী লীগ দলীয় এমপি আব্দুল হাই গত ১৬ মার্চ থাইল্যান্ডের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। চলতি সংসদের কোনো এমপি মারা গেলে রেওয়াজ অনুযায়ী সংসদের বৈঠক মুলতবি করা হয়।

এদিকে বৃহস্পতিবারের বৈঠকে সাবেক সংসদ সদস্য ড. মোহাম্মদ শামছুল হক ভূইয়া, আবুল হাসেম খান, পিনু খান, নজির হোসেন ও মোখলেসুর রহমান, আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চিফ প্রসিকিউটর গোলাম আরিফ টিপু, প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম হেলাল, আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদ সদস্য ড. প্রণব কুমার বড়ুয়া, বাংলাদেশের জাতীয় পতাকার অন্যতম নকশাকার শিব নারায়ণ দাস, সাবেক এমপি মরহুম আব্দুর রহিমের স্ত্রী ও সুপ্রিম কোর্টের আইনজীবী ও হুইপ ইকবালুর রহিমের মাতা নাজমা রহিম, রবীন্দ্র সংগীত শিল্পী সাদি মহম্মদসহ বিভিন্ন স্থানে দুর্ঘটনায় হতাহতদের স্মরণে সংসদ শোক জানিয়েছে।

আইএইচআর/এমএইচআর

Read Entire Article