সপ্তম দিনের মতো রাবি শিক্ষকদের কর্মবিরতি

3 months ago 17

সর্বজনীন পেনশনের ‘প্রত্যয় স্কিম’ প্রত্যাহার ও শিক্ষকদের জন্য স্বতন্ত্র বেতন স্কেল প্রবর্তনের দাবিতে টানা সপ্তম দিনের মতো সর্বাত্মক কর্মবিরতি পালন করেছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শিক্ষকরা।

রোববার (৭ জুলাই) বেলা ১১টা থেকে বিশ্ববিদ্যালয়ের শহীদ তাজউদ্দীন আহমদ সিনেট ভবনে এ কর্মসূচি পালন করেন তারা।

বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ওমর ফারুক সরকার বলেন, আমাদের হিসাব বুঝিয়ে লাভ নেই। আমাদের আইন বুঝিয়ে লাভ নেই। রাতের অন্ধকারে প্রজ্ঞাপন দেবেন, আবার সেই প্রজ্ঞাপন সংশোধনও করবেন। তার অধিকার আপনাকে কে দিয়েছে? এই প্রত্যয় স্কিমের দায়িত্ব অর্থ মন্ত্রণালয় ছাড়া কেউ নিচ্ছে না। শুধু এই মন্ত্রণালয়ে যারা বসে আছেন, তারাই কি সব? আমাদের কি বিশেষজ্ঞ কেউ নেই? এর পরিবর্তে আমাদের নতুন কিছু চিন্তা-ভাবনা দরকার। আমাদের সঙ্গে বসে কথা বলেন। বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা গবেষণা ও পড়াশোনায় থাকতে চান। তাদের রাস্তায় নামাবেন না।

কর্মসূচিতে শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক হাবিবুর রহমান বলেন, সরকারের সর্বজনীন পেনশন কর্মসূচি খুবই প্রশংসনীয় ও জনকল্যাণমূলক উদ্যোগ ছিল। কিন্তু যারা এর দায়িত্বে ছিলেন তারা এই উদ্যোগকে বিতর্কিত করেছেন। আমরা প্রত্যয় স্কিম বাতিলের কথা বলছি না। প্রত্যয় স্কিমে ৪০৩ ধরনের শ্রেণি রয়েছে। তারা যেহেতু কোনো আন্দোলন করছে না, সেহেতু আমরা তাদের দায়িত্ব নিতে পারবো না। আমরা এখানে দাঁড়িয়েছি, এই প্রত্যয় স্কিম থেকে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের নাম প্রত্যাহার করার জন্য। কিছু স্বার্থান্বেষী মহল আমাদের এ অবস্থান কর্মসূচিকে অন্যদিকে নিয়ে যাওয়ার চেষ্টা করছে। তবে তারা সফল হবে না। আমরা দাবি আদায় না হওয়া পর্যন্ত কর্মসূচি চালিয়ে যাবো।

মনির হোসেন মাহিন/জেডএইচ/এমএস

Read Entire Article