সপ্তাহে একদিন রেপোতে ধার পাবে ব্যাংকগুলো

3 hours ago 5

আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) ৪৭০ কোটি ঋণের শর্ত বাস্তবায়নের অংশ হিসেবে রেপোতে ধার করার নীতিতে পরিবর্তন আনলো বাংলাদেশ ব্যাংক। নতুন নিয়মের ফলে আগামী ১ নভেম্বর থেকে প্রতি সপ্তাহে কেবল মঙ্গলবার কেন্দ্রীয় ব্যাংক থেকে রেপোতে টাকা ধার করতে পারবে দেশের ব্যাংকগুলো।

এর আগে প্রতি সপ্তাহে দুদিন রেপোতে ধার নেওয়ার সুযোগ ছিল। সোমবার (২১ অক্টোবর) এ বিষয়ে সব ব্যাংক এবং আর্থিক প্রতিষ্ঠানের নির্বাহীদের চিঠি দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা বলা হয়েছে, রিজার্ভ মেইনটেন্যান্স পিরিয়ডের (আরএমপি) দিন ব্যাংকগুলো তাদের ক্যাশ রিজার্ভ রেশিও (সিআরআর) বজায় রাখতে ওভারনাইট রেপোতে টাকা নিতে পারবে। দেশের মুদ্রাবাজারকে শক্তিশালী করতে এবং মুদ্রা ব্যবস্থাপনার উন্নতির জন্য চলতি ২০২৪-২৫ অর্থবছরের ১ জুলাই থেকে কেন্দ্রীয় ব্যাংক দৈনিক রেপোতে টাকা ধার দেওয়া বন্ধ রাখে।

তবে প্রতি সপ্তাহে দুই দিন (সোম ও বুধবার) কেন্দ্রীয় ব্যাংক থেকে ব্যাংকগুলোকে রেপোতে টাকা ধার দেওয়া হতো। আর নতুন নিয়মে তা করা হচ্ছে শুধু মঙ্গলবার। ওইদিন কোনো ছুটি থাকলে তা আগে বা পরে করা যাবে। তবে স্ট্যান্ডিং লেন্ডিং ফ্যাসিলিটি এবং স্ট্যান্ডিং ডিপোজিট ফ্যাসিলিটি বিদ্যমান হারে প্রতিদিন অব্যাহত থাকবে।

রেপো বা রিপারচেজ অ্যাগ্রিমেন্ট এর মাধ্যমে কেন্দ্রীয় ব্যাংক থেকে স্বল্প মেয়াদে অর্থ ধার করে ব্যাংকগুলো। কেন্দ্রীয় ব্যাংক সরকারি সিকিউরিটিজ ক্রয় বা বিক্রয় করে টাকার সরবরাহ ও ঋণ পরিস্থিতি নিয়ন্ত্রণ করে থাকে।

ইএআর/ইএ/জিকেএস

Read Entire Article