সব বাধা পেরিয়ে নারীদের এগিয়ে যেতে হবে: দীপু মনি

3 months ago 41

সমাজকল্যাণমন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, সব বাধা অতিক্রম করে নারীদের এগিয়ে যেতে হবে। আমাদের সবার মধ্যে আলো আছে। আমরা নিজেদের আলো খুঁজে পাই না।

শনিবার (২৯ জুন) রাজধানীর এক হোটেলে ইনার হুইল ডিস্ট্রিক্ট ৩২৮ এর ডিস্ট্রিক্ট অ্যাসেম্বলিতে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

ডা. দীপু মনি বলেন, জন্ম থেকে নারীদের যেভাবে গড়ে তোলা হয় তা তাদের অনুকূল নয়। নারীরা সমাজ ও পরিবারের নানান বিধিনিষেধের মধ্যে বেড়ে ওঠে। নারীদের নিজেদের মধ্যে যে আলো আছে তা দিয়ে তারা পৃথিবীকে আলোকিত করতে পারে। তবে নারীরা যে নিজেরাও আলোকিত হতে পারে তা তাদের বুঝতে দেওয়া হয় না। কেবল কীভাবে শেকল পরানো যায় তা নিয়ে তার চারপাশের লোকজন ব্যস্ত থাকে। এ শেকল ভেঙে নারীকে বের হয়ে আসতে হবে।

এ সময় ইনার হুইলের কাজের প্রশংসা করে মন্ত্রী বলেন, এ সংগঠনটি প্রতিষ্ঠার পর থেকে সারা বিশ্বে স্বেচ্ছাসেবায় সুনামের সঙ্গে কাজ করে যাচ্ছে। বাংলাদেশেও নারী শিক্ষা, স্বাস্থ্যসহ নারী উন্নয়নের নানান খাতে সংগঠনটি কাজ করছে।

নারীদের উন্নয়নে সরকারের নেওয়া বিভিন্ন পদক্ষেপের কথা উল্লেখ করে ডা. দীপু মনি বলেন, নারীদের উন্নয়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আন্তরিকভাবে কাজ করে যাচ্ছেন। তিনি একটি পূর্ণাঙ্গ নারী উন্নয়ন নীতিমালা প্রণয়ন করেছেন। যার মাধ্যমে নারীর শিক্ষা, স্বাস্থ্য, প্রজননের অধিকার নিশ্চিত করা হয়েছে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সংগঠনটির ডিস্ট্রিক্ট ৩২৮ এর চেয়ারম্যান শাহীনা রফিক।

আইএইচআর/কেএসআর/এমএস

Read Entire Article