সরকারি এক হাজার গাছের চারা উপড়ে ফেললো দুর্বৃত্তরা

3 months ago 19

ঝিনাইদহের শৈলকুপায় জিকে সেচ খালের পাড়ে লাগানো এক হাজার গাছের চারা উপড়ে ফেলেছে দুর্বৃত্তরা। শনিবার (৬ জুলাই) রাতে উপজেলার কাজীপাড়া গ্রামের কুড়ির মাঠের ডি-৭এন খালে এ ঘটনা ঘটে।

পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) কর্মকর্তারা জানান, পরিবেশের ভারসাম্য রক্ষায় সারাদেশে বৃক্ষরোপণ কর্মসূচির আওতায় গত ২০ জুন কাজীপাড়া গ্রামের কুড়ির মাঠের ডি-৭এন খালের দুই পাড়ে প্রায় তিন হাজার ফলদ ও বনজ গাছের চারা রোপণ করা হয়। গাছ রোপণ করে সেটা রক্ষণাবেক্ষণের জন্য বাঁশের খাঁচা দিয়ে ঘিরে দেওয়া হয়। শনিবার রাতে খালপাড়ের প্রায় এক হাজার গাছ উপড়ে ফেলে দুর্বৃত্তরা।

ফুলহরি ইউনিয়নের সাবেক ইউপি মেম্বার আবু বকর বিশ্বাস বলেন, ‘কিছুদিন হলো গাছের চারাগুলো রোপণ করা হয়েছিল। চারাগুলো যেন নষ্ট না হয় সেজন্য বাঁশের খাঁচা দিয়ে ঘিরে দেওয়া হয়েছে। তা সত্ত্বেও প্রায় এক হাজার চারা উপড়ে ফেলেছে দুর্বৃত্তরা। আমরা দোষীদের শাস্তি চাই।’

ইউপি চেয়ারম্যান আওলাদ হোসেন বলেন, ‘পরিবেশের ভারসাম্য রক্ষায় সরকার বৃক্ষরোপণ কর্মসূচি হাতে নিয়েছিল। কিন্তু এলাকার কিছু লোক সেই উন্নয়ন মেনে নিতে পারছে না। তাই তারা চারাগুলো উপড়ে ফেলেছে। এ ঘটনার সঙ্গে যারা জড়িত তাদের শনাক্ত করে ব্যবস্থা নেওয়ার জোর দাবি জানাই।’

জানতে চাইলে ঝিনাইদহ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী জাহিদুল ইসলাম বলেন, ওই খালে তিন হাজার গাছের চারা রোপণ করা হয়েছিল। চারাগুলো বড় হলে এলাকার মানুষই উপকৃত হতো। কিন্তু প্রায় এক হাজার চারা নষ্ট করে দিয়েছে।

আব্দুল্লাহ আল মাসুদ/এসআর/জেআইএম

Read Entire Article