সরকারি কর্মচারীদের সম্পদের হিসাব দেওয়ার বিধান বাস্তবায়নে নোটিশ

3 months ago 42

‘সরকারি কর্মচারী (আচরণ) বিধিমালা, ১৯৭৯’ অনুযায়ী প্রতি পাঁচ বছর অন্তর সরকারি চাকরিজীবীদের সম্পদের হিসাব দাখিলের যে বিধান রয়েছে তার বাস্তবায়ন চেয়ে লিগ্যাল নোটিশ পাঠানো হয়েছে। নোটিশে জনপ্রশাসন মন্ত্রণালয়ের সচিব এবং আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রণালয়ের সচিবকে বিবাদী করা হয়েছে।

গত ৩ জুন জনস্বার্থে নোটিশটি রেজিস্ট্রি ও ডাকযোগে পাঠান সুপ্রিম কোর্টের আইনজীবী মো. আজমল হোসেন খোকন। নোটিশ পাওয়ার পর ৩০ দিনের মধ্যে এ বিষয়ে পদক্ষেপ না নিলে হাইকোর্টের নির্দেশনা যে রিট আবেদন দায়ের করা হবে।

নোটিশে বলা হয়, সরকারি কর্মচারী (আচরণ) বিধিমালা, ১৯৭৯ এর ১৩ বিধির বাস্তবায়ন চাওয়া হয়েছে। সেইসঙ্গে সরকারি কর্মচারীদের জবাবদিহিতা নিশ্চিতকল্পে প্রয়োজনীয় সংশোধনী যেমন সরকারি কর্মচারীর সম্পদের অস্বাভাবিক বৃদ্ধির ক্ষেত্রে কার্যপদ্ধতি প্রণয়নের কথা বলা হয়েছে।

সরকারি কর্মচারী (আচরণ) বিধিমালা, ১৯৭৯ এর ১৩ বিধির মোতাবেক প্রত্যেক সরকারি কর্মচারী পাঁচ বছর পর পর তাদের সম্পদের বিবরণ সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিকট জমা দেওয়ার কথা। তবে প্রকাশিত সংবাদ অনুসারে বিধিটি পুরোপুরি বাস্তবায়ন হয়নি। এ অবস্থায় বিভিন্ন সরকারি কর্মচারীর অস্বাভাবিক সম্পদ অর্জনের খবর বিভিন্ন মিডিয়ায় প্রকাশিত হয়। এ বিষয়ে সংবাদ প্রকাশের পর এ নোটিশ পাঠানো হয়।

এফএইচ/এমএএইচ/জেআইএম

Read Entire Article