সরকারের লক্ষ্য প্রাইমারি হেলথ কেয়ারের উন্নয়ন: স্বাস্থ্যমন্ত্রী

3 months ago 39

প্রাইমারি হেলথ কেয়ারের উন্নয়ন সরকারের প্রধান লক্ষ্য বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেন। বৃহস্পতিবার (৬ জুন) নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স পরিদর্শন শেষে হাসপাতালের কর্মকর্তা-কর্মচারীদের সঙ্গে মতবিনিময়কালে তিনি এ কথা বলেন।

ডা. সামন্ত লাল সেন বলেন, আমার প্রধান লক্ষ্য হচ্ছে প্রাইমারি হেলথ কেয়ারের উন্নয়ন। প্রাইমারি হেলথ কেয়ারের আওতায় কীভাবে আরও উন্নত সেবা দেওয়া যায় তা নিয়ে ইতোমধ্যে মন্ত্রণালয়ে সভা করেছি। রোগীদের জন্য যথাযথ প্রাইমারি হেলথ কেয়ার নিশ্চিত করতে পারলে ঢাকা ও চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের মতো স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠানগুলোতে রোগীর চাপ কমবে।

কমিউনিটি ক্লিনিকের কথা উল্লেখ করে তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিশ্বব্যাপী স্বাস্থ্যসেবা খাতের একজন রোল মডেল। তার নেতৃত্বে কমিউনিটি ক্লিনিকের মাধ্যমে প্রান্তিক পর্যায়ে উন্নত স্বাস্থ্যসেবা পৌঁছে দেওয়া হচ্ছে। সম্প্রতি বিশ্ব স্বাস্থ্য সংস্থার সাধারণ সভাসহ নানা ইভেন্টে বিভিন্ন দেশের প্রধানমন্ত্রী, স্বাস্থ্যমন্ত্রী ও প্রতিনিধিরা আমাদের প্রধানমন্ত্রীর ভূয়সী প্রশংসা করেছেন। এ বিষয়টি দেশের একজন নাগরিক হিসেবে আমার জন্য গর্বের বিষয়।

স্বাস্থ্যসেবা নিশ্চিত করার জন্য চিকিৎসকদের প্রতি আহ্বান জানিয়ে মন্ত্রী বলেন, মানুষ যেন ডাক্তারদের দেখে আস্থা পায়, সম্মান করে সেটা আমাদের নিশ্চিত করতে হবে।

এসময় সংসদে স্বাস্থ্য সুরক্ষা আইন পাশের জন্য উদ্যোগ চলমান রয়েছে বলেও জানান সামন্ত লাল সেন।

এএএম/জেডএইচ/জেআইএম

Read Entire Article