সর্বাত্মক কর্মবিরতিতে অচল ঢাকা বিশ্ববিদ্যালয়

3 months ago 28

সর্বজনীন পেনশনের প্রত্যয় স্কিম বাতিলের দাবিতে সর্বাত্মক কর্মবিরতি পালন করছেন ঢাকা বিশ্ববিদ্যালয়সহ (ঢাবি) সারাদেশের পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও কর্মকর্তা-কর্মচারীরা।

সোমবার (১ জুলাই) ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন একাডেমিক ও প্রশাসনিক ভবন ঘুরে দেখা যায়, কোথাও কোনো ধরনের ক্লাস-পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে না। এমনকি সব ধরনের দাপ্তরিক কাজও বন্ধ। অনুষদ ও ইনস্টিটিউটগুলোতে শিক্ষক ও শিক্ষার্থীদের তেমন উপস্থিতি দেখা যায়নি। এতে কার্যত অচল হয়ে পড়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়।

এর আগে রোববার রাতে এক বিজ্ঞপ্তির মাধ্যমে অভ্যন্তরীণ পরীক্ষাগুলো স্থগিত করে বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক দপ্তর। ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. জিনাত হুদা বলেন, দাবির বিষয়ে এখনো সরকারের কোনো পর্যায় থেকে কোনো আশ্বাস পাইনি। তাই দাবি না মানা পর্যন্ত আমাদের কর্মসূচি চলবে।

ঘোষিত কর্মসূচি অনুযায়ী, সোমবার সকাল থেকে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্মকর্তা-কর্মচারী ঐক্য পরিষদও কর্মবিরতি পালন করছে। দুপুরে রেজিস্ট্রার ভবনের সামনে গিয়ে দেখা যায়, কর্মকর্তা-কর্মচারীদের অনেকেই মল চত্বরে বসে আড্ডা দিচ্ছেন। হলগুলোর কর্মকর্তা-কর্মচারীদেরও সেখানে দেখা যায়।

রেজিস্ট্রার ভবন বিশ্ববিদ্যালয় প্রশাসনিক কার্যক্রমের কেন্দ্র। সেখানে অচলাবস্থা তৈরি হওয়ায় গোটা বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক কার্যক্রম বন্ধ রয়েছে। কর্মচারী ঐক্য পরিষদের নেতারা জানান, দাবি আদায় না হওয়া পর্যন্ত তারাও কর্মবিরতি পালন করে যাবেন।

এর আগে ধারাবাহিক আন্দোলনে সরকারের পক্ষ থেকে কোনো আশ্বাস না পেয়ে রোববার সরকারি বিশ্ববিদ্যালয়গুলোর শিক্ষকদের সংগঠন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশন ও ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি সর্বাত্মক কর্মবিরতিতে যাওয়ার ঘোষণা দেয়।

এমএইচএ/এসআইটি/জেআইএম

Read Entire Article